বাংলা নিউজ > কর্মখালি > UPSC Success Story: মা বিড়ি বাঁধতেন, মারা গিয়েছেন বাবা, ছেলে এবার IAS, ইউপিএসসিতে পেলেন উজ্জ্বল স্থান

UPSC Success Story: মা বিড়ি বাঁধতেন, মারা গিয়েছেন বাবা, ছেলে এবার IAS, ইউপিএসসিতে পেলেন উজ্জ্বল স্থান

নন্দলা সাইকিরণ। ছবি সংগৃহীত। এক্স হ্যান্ডেল

মেধা আর পরিশ্রমের কাছে হার মানল দারিদ্রতা। গরীব পরিবারের সন্তান ইউপিএসসিতে সফল

মা বিড়ি বাঁধতেন। ছোটবেলাতেই না ফেরার দেশে চলে গিয়েছিলেন বাবা। পদে পদে প্রতিকূলতা। চরম দারিদ্রতা। অন্য কেউ হলে হয়তো পড়াশোনাটাই মাঝপথে ছেড়ে দিতেন। তবে নন্দলা সৈকিরন একেবারেই অন্য ধাতুতে তৈরি। তিনি এই চরম দারিদ্রতার মধ্য়েও ধীরে ধীরে নিজেকে তৈরি করেছেন। আর সেই যুবকই এবার ইউপিএসসিতে সর্বভারতীয় স্তরে ২৭ তম স্থানে রয়েছেন। তিনি পেশায় ছিলেন হার্ডওয়ার ইঞ্জিনিয়ার। বাবা ছিলেন তাঁতি। কিন্তু নন্দলা যখন একেবারে ছোট্ট তখন তাঁর বাবা মারা যান। এরপর মা বিড়ি বেঁধে সংসার চালিয়ে তাকে মানুষ করেন। আর সেই ২৭ বছর বয়সি যুবক ইউপিএসসিতে তাক লাগানো রেজাল্ট করলেন। 

এনিয়ে দ্বিতীয়বারের প্রচেষ্টা ছিল তাঁর। আর সেখানেই সফল। তিনি একটি বহুজাতিক কোম্পানিতে কাজ করতেন। সেই কাজের ফাঁকেই চলত পড়াশোনা। 

প্রথমবার মাত্র ১৯ নম্বরের জন্য তাঁর সুযোগ হাতছাড়া হয়েছিল। এরপর তিনি দেখতে শুরু করেন ফাঁকটা ঠিক কোথায়। তিনি দুমাস ধরে ইউপিএসসির সিলেবাসগুলো ভালো করে দেখেন। কী ধরনের প্রশ্ন দেয়, কীসের উপর জোর দিতে হবে সবটা ভালো করে বোঝেন। এরপর তিনি বিভিন্ন ব্লগ পড়া শুরু করেন। আগের বার যারা শীর্ষস্থানে ছিল তাদের অভিজ্ঞতার সম্পর্কে তিনি জানার চেষ্টা করেন। 

এরপর তিনি পরিকল্পনা করেন যে কীভাবে এগোতে হবে। সেই মতো তিনি পরিশ্রম করা শুরু করেন। সেখানে এতটুকু গাফিলতি করেননি তিনি। 

তবে সরাসরি তিনি কোনও কোচিং ক্লাসে যেতেন না। একাধিক ক্ষেত্রে তিনি অনলাইন কোচিংয়ের উপর নির্ভর করতেন। 

কাজ করতে করতেই পড়াশোনা। কীভাবে কম সময়ে বেশি পড়া যায় তার উপর জোর দিতেন। কারণ পয়সা উপায়ের জন্য তাকে পেশাটা বজায় রাখতে হচ্ছিল। সারা সপ্তাহ হাড়ভাঙা খাটুনি। পড়ার সময় পেতেন না। আর সপ্তাহের শেষে তিনি নিজেকে উজাড়় করে দিতেন ইউপিএসসির জন্য। আর যখন খুব দরকার পড়ত তখন ছুটি নিয়ে নিতেন। এছাড়া আর কোনও পথ ছিল না। অফিসের খাবার সময় তিনি ই পেপারগুলো পড়তেন। মূল বিষয় হল যাবতীয় প্রতিকূলতাকে সামলে তাঁকে এগিয়ে যেতেই হবে। সেই মানসিকতাতে সঙ্গী করে তিনি প্রস্তুতি নিতে শুরু করেন। 

আর গরীর পরিবারের সেই হীরের টুকরো ছেলেই আজ সকলের মুখ উজ্জ্বল করেছে। তাঁর এই সাফল্য অনুপ্রেরণা অনেকের কাছে।  

কর্মখালি খবর

Latest News

কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের ইয়ে ক্যায়সে 'পরমাত্মা' হ্যায়? আদানিকে সাহায্য করতে…মোদীকে তীব্র খোঁচা রাহুলের একাধিকবার সুযোগ পেয়েও রান আউট করতে পারল না! এটা দেখে আপনিও হাসি চাপতে পারবেন না ওড়িশার মুখ্য়মন্ত্রীর বিশেষ সচিবকে সাসপেন্ডের নির্দেশ দিল কমিশন, কারণটা কী?

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.