বাংলা নিউজ > কর্মখালি > UGC Guideline on Mandatory Internship: স্নাতক স্তরে বাধ্যতামূলক ইন্টার্নশিপ, এর জন্যে মিলবে মার্কস, বুঝে নিন UGC-র নিয়ম

UGC Guideline on Mandatory Internship: স্নাতক স্তরে বাধ্যতামূলক ইন্টার্নশিপ, এর জন্যে মিলবে মার্কস, বুঝে নিন UGC-র নিয়ম

স্নাতক স্তরে ইন্টার্নশিপ বাধ্যতামূলক করেছে ইউজিসি

জাতীয় শিক্ষা নীতিতে গবেষণা ও ইন্টার্নশিপের ওপর জোর দেওয়া হয়েছিল। সেই মতোই এই নয়া গাইডলাইনের খসড়া প্রকাশ করেছে ইউজিসি। এতে বলা হয়েছে, ইন্টার্নশিপের জন্য ২ থেকে ৪টি ক্রেডিট বরাদ্দ থাকতে পারে।

জাতীয় শিক্ষা নীতির আওতায় স্নাতক স্তরে ইন্টার্নশিপ বাধ্যতামূলক করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। সম্প্রতি এই নিয়ে একটি খসড়া গাইডলাইনও প্রকাশ করেছে ইউজিসি। সেই গাইডলাইন অনুযায়ী, ইন্টার্নশিপের জন্য কলেজ পড়ুয়ারা ক্রেডিট পয়েন্ট পাবেন। অর্থাৎ, এই ইন্টার্নশিপের সঙ্গে তাঁদের স্নাতকের মার্কস জড়িয়ে আছে। উল্লেখ্য, জাতীয় শিক্ষা নীতিতে গবেষণা ও ইন্টার্নশিপের ওপর জোর দেওয়া হয়েছিল। সেই মতোই এই নয়া গাইডলাইনের খসড়া প্রকাশ করেছে ইউজিসি। (আরও পড়ুন: কলকাতায় বাড়ছে চাকরি, প্রমাণ - অফিস লিজের হিড়িক, ভাঙতে পারে রেকর্ডও!)

নয়া খসড়া গাইডলাইনে ইউজিসি জানিয়েছে, স্নাতক স্তরে প্রতিটি পড়ুয়াকে ৬০ থেকে ১২০ ঘণ্টার ইন্টার্নশিপ করতে হবে। জানানো হয়েছে, তিন বছরের জেনারেল স্নাতক কোর্স, হনার্স সহ চার বছরের স্নাতক কোর্স এবং চার বছরের গবেষণা সহ হনার্স স্নাতক কোর্সের পাঠ্যক্রম জাতীয় শিক্ষা নীতি মেনেই তৈরি করা হবে। এই আবহে ইন্টার্নশিপের জন্য ২ থেকে ৪টি ক্রেডিট বরাদ্দ থাকতে পারে। গাইডলাইন অনুযায়ী, তিন বছরের জেনারেল স্নাতক কোর্সে ভরতি পড়ুয়াদের চতুর্থ সেমেস্টার শেষ করার পর ইন্টার্নশিপ করতে হবে। এদিকে ৪ বছরের স্নাতক কোর্সে ভরত হওয়া পড়ুয়াদের অষ্টম সেমেস্টারে ইন্টার্নশিপ করতে হবে।

নয়া গাইডলাইনে বলা হয়েছে, গবেষণামূলক মানসিকতা তৈরি করতে হবে পড়ুয়াদের মধ্যে। এর জন্য পড়ুয়াদের 'গবেষণা ক্ষমতা বৃদ্ধির' কোর্সে যোগ দিতে বলা হয়েছে। পাশাপাশি গবেষণামূলক ইন্টার্নশিপ প্রোজেক্টে যোগ দিতে বলা হয়েছে পড়ুয়াদের। বলা হয়েছে, সরকারি সংস্থা, প্রাইভেট সংস্থা, এনজিও, ব্যবসায়িক সংস্থা, স্থানীয় কোনও সংস্থা, শিল্পকলার সঙ্গে যুক্ত সংস্থর সঙ্গে ইন্টার্নশিপ করতে পারবেন পড়ুয়ারা। কোন সংস্থার সঙ্গে তাঁরা ইন্টার্নশিপ করতে চান, তা নির্ভর করবে তাঁদের ওপরে। এদিকে গবেষণামূলক ইন্টার্নশিপের ক্ষেত্রে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বা জাতীয় বা আন্তর্জাতিক স্তরের সংস্থায় যোগ দিতে বলা হয়েছে পড়ুয়াদের।

এদিকে এই ইন্টার্নশিপের বিষয়টি কার্যকর করতে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে একজন করে নোডাল অফিসার নিয়োগের জন্য বলেছে সরকার। প্রয়োজনের ভিত্তিতে যাতে পড়ুয়ারা ইন্টার্নশিপ করেন, তা দেখতে হবে সেই আধিকারিককে। এর জন্য বিভিন্ন সংস্থা এবং পড়ুয়াদের মধ্যে সমীক্ষাও চালাতে হবে। অর্থনীতি, ব্যাঙ্কিং সেক্টর, আইটি, শিল্পকলা, বিজ্ঞান, পরিবেশের মতো বিভিন্ন ক্ষেত্রে ইন্টার্নশিপের প্রয়োজনীয়তা খতিয়ে দেখা হবে। এদিকে ইন্টার্নশিপের পর কীভাবে মার্কস দেওয়া হবে পড়ুয়াদের? গাইডলাইনে বলা হয়েছে, ইন্টার্নশিপে সংশ্লিষ্ট পড়ুয়া কতটা কাজ করেছেন, তার ভিত্ততে সুপারভাইসার তাঁর মূল্যায়ন করতে পারেন। তাছাড়া সেমিনার প্রেজেন্টেশন বা মৌখিক পরীক্ষার মাধ্যমেও পড়ুয়ার মূল্যায়ন করা হতে পারে।

 

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

৩-এ পা ছোট্ট জেহর, স্পাইডারম্যান থিম পার্টিতে মামা রণবীর, পিসি সোহা সহ এলেন কারা? নায়কের খোলস ছেড়ে বেরোতে পারেননি বলেই ফিরিয়েছেন খাদানের অফার! কী কী বললেন বনি? INDIA: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, এসপির সঙ্গে সমঝোতা চূড়ান্ত কোহলির পছন্দের বিলাসবহুল গাড়ি কিনলেন রাহানে! দাম শুনলে আপনিও অবাক হয়ে যাবেন দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষায় সিলেবাসের বাইরে প্রশ্ন? ভুল আছে? কী করবে? জানাল CBSE লোকসভা ভোটের বড় আপডেট, স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা চাইল নির্বাচন কমিশন 'খলিস্তানি' মন্তব্যের প্রতিবাদ, কলকাতায় বিজেপির সদর দফতর ঘেরাও করলেন শিখরা 'তুমি তো সত্যিই তাই...' সৌরভ কিপটে! অভিযোগ করে দাদাগিরিতে কী বলল খুদে প্রতিযোগী? এজেন্টদের ফাঁদে পড়ে রাশিয়ায় যুদ্ধে লড়তে হচ্ছে বহু ভারতীয়কে! সরব ওয়েইসি ৪৯-এ পা রাজের, 'বাবলি' শুভশ্রী কী উপহার দিলেন বেটার হাফকে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.