বাংলা নিউজ > ক্রিকেট > BAN vs NZ 1st Test: তাইজুলের ঘূর্ণিতে আত্মসমর্পণ উইলিয়ামসনদের, সিলেট টেস্টে জয়ের দোরগোড়ায় বাংলাদেশ

BAN vs NZ 1st Test: তাইজুলের ঘূর্ণিতে আত্মসমর্পণ উইলিয়ামসনদের, সিলেট টেস্টে জয়ের দোরগোড়ায় বাংলাদেশ

উচ্ছ্বসিত বাংলাদেশের ক্রিকেটাররা। ছবি- এএফপি।

Bangladesh vs New Zealand 1st Test: দ্বিতীয় ইনিংসে দুরন্ত শতরান করেন বাংলাদেশ দলনায়ক নাজমুল হোসেন শান্ত। হাফ-সেঞ্চুরি করেন মুশফিকুর রহিম ও মেহেদি হাসান মিরাজ। শেষ ইনিংসে তাইজুলদের স্পিন জালে জড়িয়ে হাঁসফাঁস খাচ্ছে নিউজিল্যান্ড।

শেষমেশ সম্ভাবনাটাই সত্যি হতে চলেছে। শেষ ইনিংসে বাংলাদেশের স্পিন জালে জড়িয়ে আত্মসমর্পণ করেন নিউজিল্যান্ডের তারকা ব্যাটাররা। সিলেটের প্রথম টেস্টে জয়ের দোরগোড়ায় নাজমুল হোসেন শান্তরা।

বাংলাদেশের ৩১০ রানের জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংস শেষ করে ৩১৭ রানে। অর্থাৎ প্রথম ইনিংসের নিরিখে ৭ রানের সংক্ষিপ্ত লিড নেয় কিউয়িরা। দ্বিতীয় দফায় ব্যাট করতে নেমে বাংলাদেশ তৃতীয় দিনের শেষে ৩ উইকেটের বিনিময়ে ২১২ রান তোলে। তার পর থেকে চতুর্থ দিনের খেলা শুরু করে বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে অল-আউট হয় ৩৩৮ রানে।

ক্যাপ্টেন নাজমুল হোসেন শান্ত ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দেন দলকে। তিনি দ্বিতীয় ইনিংসে ১০টি বাউন্ডারির সাহায্যে ১৯৮ বলে ১০৫ রান করে আউট হন। এছাড়া মুশফিকুর রহিম করেন ৬৭ রান। ১১৬ বলের ইনিংসে তিনি ৭টি চার মারেন। ৫টি বাউন্ডারির সাহায্যে ৭৬ বলে ৫০ রান করে অপরাজিত থাকেন মেহেদি হাসান মিরাজ।

এছাড়া দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে মোমিনুল হক ৪০, শাহাদত হোসেন ১৮, জাকির হাসান ১৭, নুরুল হাসান ১০ ও শরিফুল ইসলাম ১০ রানের যোগদান রাখেন। আজাজ প্যাটেল ১৪৮ রানের বিনিময়ে ৪টি উইকেট দখল করেন। ইশ সোধি নেন ৭৪ রানে ২টি উইকেট। টিম সাউদি ও গ্লেন ফিলিপস ১টি করে উইকেট পকেটে পোরেন।

আরও পড়ুন:- Vijay Hazare Trophy: ভারতের টেস্ট দল থেকে বাদ পড়ে বিজয় হাজারে ট্রফিতে ‘টেস্ট’ খেললেন পূজারা, ব্যর্থ রাহানে

জয়ের জন্য শেষ ইনিংসে নিউজিল্যান্ডের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৩২ রানের। কিউয়িরা চতুর্থ দিনের শেষে তাদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ১১৩ রান তুলেছে। সুতরাং, জয়ের জন্য শেষ দিনে নিউজিল্যান্ডের দরকার আরও ২১৯ রান। ম্যাচ জিততে বাংলাদেশের প্রয়োজন মোটে ৩টি উইকেট।

আরও পড়ুন:- Vijay Hazare Trophy: শূন্য রানে আউট রোহিত শর্মা, ৯৯ নট-আউট রাহুল তেওয়াটিয়া, সস্তায় ফিরলেন যুবরাজ সিং

শেষ ইনিংসে নিউজিল্যান্ডের হয়ে কার্যত একা লড়াই চালান ডারিল মিচেল। তিনি চতুর্থ দিনের শেষে নট-আউট থাকেন ব্যক্তিগত ৪৪ রানে। ৮৬ বলের ইনিংসে তিনি ৫টি বাউন্ডারি মেরেছেন। ডেভন কনওয়ে ২২ রান করে আউট হন। ৭৬ বলের ইনিংসে তিনি ৩টি চার মারেন। ২টি বাউন্ডারির সাহায্যে ২৪ বলে ১১ রান করে আউট হন কেন উইলিয়ামসন।

খাতা খুলতে পারেননি টম লাথাম। হেনরি নিকোলস ২, টম ব্লান্ডেল ৬, গ্লেন ফিলিপস ১২ ও কাইল জেমিসন ৯ রান করে আউট হন। ৭ রানে অপরাজিত থাকেন ইশ সোধি। তাইজুল ইসলাম ৪০ রানের বিনিময়ে ৪টি উইকেট নিয়েছেন। ১টি করে উইকেট নিয়েছেন শোরিফুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ ও নইম হাসান।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

বুধের উদয় প্রেমের জোয়ার আনবে এই রাশির প্রেম জীবনে, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল সৌরসেনীর জন্মদিনেই প্রেমের জল্পনায় সিলমোহর নিখিলের! শুভেচ্ছা জানিয়ে কী লিখলেন? রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? শিয়ালদায় প্ল্য়াটফর্ম সম্প্রসারণ এই মাসেই, সব ট্রেন ১২ বগির কবে থেকে? ফুলের বদলে চিপস দিয়ে সাজল বরের গাড়ি, বিয়ের মিছিল দেখে হতভম্ব কনের বাড়ি স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ আততায়ীর রাস্তা রোখেন সাধারণ যুবক, মহিলা পুলিশ করেন গুলি! সিডনি-মল হামলায় কী ঘটল? হলিউডি ছবির কায়দায় চুমু খেতে গিয়ে একী করে বসলেন 'আলোর কোলে'র 'জামাইদাদা'! বিষ্ণুপ্রসাদ শর্মার বিরুদ্ধে ব্যবস্থা ভোটের পরে, সিদ্ধান্ত নিয়েছে বিজেপি নেতৃত্ব প্রথমবার মেয়েকে কোলে নিয়ে আবেগতাড়িত পপি! একরত্তির কী নাম রাখল ইউটিউবার মা?

Latest IPL News

রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.