বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024: জেরাল্ড না মায়াঙ্ক? চলতি আইপিএলের দ্রুততম বোলার কে? পরিসংখ্যান গ্রাফিক্স নিয়ে বিতর্ক

IPL 2024: জেরাল্ড না মায়াঙ্ক? চলতি আইপিএলের দ্রুততম বোলার কে? পরিসংখ্যান গ্রাফিক্স নিয়ে বিতর্ক

দুরন্ত বোলিং মায়াঙ্কের। ছবি- এএফপি। (AFP)

আইপিএলের দেখানো এক গ্রাফিক্স কার্ডে দেখা যায়, কিংসদের বিপক্ষে ২০২৪ আইপিএলে ১৫২.৩কিমি প্রতি ঘণ্টার গতিবেগে বোলিং করেছেন জেরাল্ড। বিতর্কের সূত্রপাত এখানেই। কারণ এবারের আইপিএলে কোনও এমন দলের সঙ্গেই মুম্বইয়ের খেলা হয়নি, যাদের নাম কিংস।

২০২৪ আইপিএলে তাক লাগিয়ে দিয়েছেন দিল্লির পেসার মায়াঙ্ক যাদব। লখনউয়ের জার্সিতে প্রথমে পাঞ্জাব এবং পরবর্তী ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে নিজের আগুনে গতির বোলিং দেখিয়েছেন ২১ বছরের তরুণ। ২টি ম্যাচে মোট ৬ উইকেট তুলে নিয়েছেন এই ডানহাতি পেসার।

২০২৪ আইপিএলের দ্রুততম বোলারদের মধ্যে সবার উপরেই নাম রয়েছে মায়াঙ্কের। কিন্তু হঠাৎই তৈরি হল বিতর্ক। মুম্বইয়ের গত ম্যাচের পরে দেখা যায় দক্ষিণ আফ্রিকার পেসার জেরাল্ড কোয়েটজির এবারের আইপিএলে দ্রুততম বল করেছেন ১৫৭.৪ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে। তবে তার একদিন পরই আরসিবির বিপক্ষে মায়াঙ্ক যাদব ১৫৬.৭ গতিবেগে বোলিং করেন। সকলকে অবাক করেই জেরাল্ডকে টপকে দ্রুততম বোলারদের তালিকায় ওপরে উঠে আসেন মায়াঙ্ক। আর তাতেই শুরু হয় বিতর্ক।

আইপিএলের তরফে করা এক পোস্টে দেখা যায়, টুর্নামেন্টের ইতিহাসে সব থেকে জোরে বলের তালিকায় সবার ওপরে রয়েছেন অস্ট্রেলিয়ান পেসার শন টেট। ২০১১ সালে একটি ম্যাচে তার বোলিংয়ের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১৫৭.৭ কিমি। লকি ফার্গুসন ২০২২ আইপিএলে বল করেছিলেন সর্ব্বোচ ১৫৭.৩ কিমি প্রতি ঘণ্টার গতিবেগে। তৃতীয় স্থানে রয়েছেন উমরান মালিক, তাঁর গতিবেগ ছিল ঘণ্টায় ১৫৭ কিমি। চতুর্থ স্থানে রয়েছে মায়াঙ্কের নাম, যিনি আরসিবির বিপক্ষে ১৫৬.৭ গতিবেগে বল করেন । এখানেই শুরু হয় বিতর্ক। তালিকা থেকে বাদ পড়ে জেরাল্ড কোয়েটিজির নাম। কিন্তু কেন এমন হল?

আইপিএলের দেখানো এক গ্রাফিক্স কার্ডে দেখা যায়, কিংসদের বিপক্ষে ২০২৪ আইপিএলে ১৫২.৩কিমি প্রতি ঘণ্টার গতিবেগে বোলিং করেছেন জেরাল্ড। বিতর্কের সূত্রপাত এখানেই। কারণ এবারের আইপিএলে কোনো এমন দলের সঙ্গেই মুম্বইয়ের খেলা হয়নি, যাদের নাম কিংস। পঞ্জাব কিংস এবং চেন্নাই সুপার কিংস, দুই দলই এখনও পর্যন্ত মুম্বইয়ের সঙ্গে খেলেনি।

জানা গেছে, রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচে তার একটি ডেলিভারির গতিবেগ ছিল ১৪১ কিমি প্রতি ঘণ্টার আসে পাশে। অর্থাৎ প্রযুক্তিগত কারণে তা হয়ে থাকতে পারে। কিন্তু গুজরাট, হায়দরাবাদ ও রাজস্থানের বিপক্ষে ম্যাচ খেলা মুম্বাইয়ের বোলার কিভাবে কিংসদের বিপক্ষে ম্যাচ না খেলেই রেকর্ড তালিকায় নাম তুলে ফেললেন, তা নিয়ে স্বাভাবিকভাবেই উঠছে প্রশ্ন।

যদিও প্রোটিয়া পেসারের থেকে সব দিকেই এগিয়ে রয়েছে দিল্লির ছেলে মায়াঙ্ক। এখনও পর্যন্ত ২টি ম্যাচে তিনি উইকেট নিয়েছেন ৬টি। সেখানে তাঁর আগুনে বোলিংয়ের শিকার জনি বেয়ারস্টো, গ্লেন ম্যাক্সওয়েল, ক্যামেরন গ্রিনের মত বিদেশি তারকারা। ইকোনমি রেটও চমকপ্রদ, মাত্র ৫.১২। সেখানে প্রোটিয়া পেসার জেরাল্ড কোয়েটজির ৩ ম্যাচে প্রাপ্ত উইকেট সংখ্যা ৩। ইকোনমি রেট ১১.৪২। ফলে বিতর্কের মাঝেও সব দিক থেকে যে মায়াঙ্কই এই মুহূর্তে সকলের থেকে এগিয়ে রয়েছে তা সহজেই অনুমেয়।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

আর্মিতে যোগ দিতে চায় এদিকে ভুঁড়ি! খুদেকে বুদ্ধি দিয়ে সৌরভ বললেন, ‘সবার আগে…’ চায়না মোবাইলকে টেক্কা দিয়ে বিশ্বের বৃহত্তম মোবাইল অপরেটর রিলায়েন্স জিও 'বাল্য বিবাহ' করেছেন জয়িতা-পার্থিব! দিদির মঞ্চে রামপ্রসাদের বৌদি বললেন, ‘কেউ…’ রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান তাপপ্রবাহে সাধারণ কামরার যাত্রীরা এসি কোচ দখল করছেন, কড়া পদক্ষেপ করল রেল 'ভোট ফর নির্ভয়া দি', শ্রীরূপার জায়গায় এ কার নামে প্রচার BJP-র? জানালেন প্রার্থীই শাকিব-মিমির প্রেমে 'তুফান' তুলবেন চঞ্চল! কোন চরিত্রে দেখা যাবে অভিনেতাকে? কেমন কাটবে আগামিকাল? লক্ষ্মীবারে ভাগ্য প্রসন্ন হবে? জেনে নিন ২৫ এপ্রিলের রাশিফল ছিল ২৫ হাজার কোটির ব্যাঙ্ক দুর্নীতির অভিযোগ, EOWর ক্লিনচিট অজিত পত্নী সুনেত্রাকে বলেছিল, ডবল ডবল চাকরি হবে, এখন ডবল ডবল চাকরি যাচ্ছে: শুভেন্দু অধিকারী

Latest IPL News

রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত ক্যাপ্টেন রোহিতও রান করেননি,২-৩ বছরে IPL-ও জেতেননি, সেহওয়াগকে পাশে পেলেন হার্দিক IPL 2024- স্লো-টার্নার নয়, উঠল ৪২৩ রান, হেরে চিপকের পিচকেই দুষলেন CSK-র কোচ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.