বাংলা নিউজ > ক্রিকেট > ফের শোকের ছায়া ইংল্যান্ডের ক্রিকেটে, ৯২ বছর বয়সে প্রয়াত রমন সুব্বা রাও

ফের শোকের ছায়া ইংল্যান্ডের ক্রিকেটে, ৯২ বছর বয়সে প্রয়াত রমন সুব্বা রাও

ফের শোকের ছায়া ইংল্যান্ডের ক্রিকেটে, ৯২ বছর বয়সে প্রয়াত রমন সুব্বা রাও।

১৯৫৮ সালে ইংল্যান্ডের হয়ে অভিষেক হয় রমন সুব্বা রাওয়ের। জাতীয় দলের হয়ে টানা তিন বছর খেলেছেন তিনি। ১৯৬১ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১৩টি টেস্ট খেলেছিলেন। তাঁর ব্যাটিং গড় ছিল ৪৬.৮৫। ব্যাটার হিসেবে যথেষ্ট দক্ষ ছিলেন। তবে মাত্র ২৯ বছর বয়সেই তিনি ২২ গজ থেকে অবসর নেন।

শুভব্রত মুখার্জি: কয়েক দিন আগেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা স্পিনার ডেরেক আন্ডারউড। আর সেই শোকের ছায়া কাটতে না কাটতেই ফের একবার শোকের ছায়া নেমে এল ইংল্যান্ডের ক্রিকেট জগতে। ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার তথা এক সময়ের ম্যাচ রেফারি রমন সুব্বা রাও শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন সম্প্রতি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। ইংল্যান্ডের এই প্রাক্তন ক্রিকেটার দলের হয়ে টেস্টে ওপেনার হিসেবেও খেলেছেন। পাশাপাশি বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির মাচ রেফারিও ছিলেন। এখানেই শেষ নয় দক্ষ ক্রিকেট প্রশাসক হিসেবেও জনপ্রিয় ছিলেন রামন সুব্বা রাও।

আরও পড়ুন: PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য-বুমরাহরা ম্যাচের পর আলাদা করে দেখা করলেন তরুণের সঙ্গে

৯২ বছর বয়সে প্রয়াত হন সুব্বা রাও। তাঁর মৃত্যুর সময়ে তিনিই ছিলেন ইংল্যান্ডের বয়স্কতম টেস্ট ক্রিকেটার। ১৯৫৮ সালে ইংল্যান্ডের হয়ে অভিষেক হয় তাঁর। জাতীয় দলের হয়ে টানা তিন বছর খেলেছেন তিনি। ১৯৬১ সাল পর্যন্ত ইংল্যান্ডের হয়ে ১৩টি টেস্ট খেলেছিলেন সুব্বা রাও। তাঁর ব্যাটিং গড় ছিল ৪৬.৮৫। ব্যাটার হিসেবে যথেষ্ট দক্ষ ছিলেন তিনি। ওই সময়ে আঢাকা পিচে পেসারদের বিরুদ্ধে ব্যাট হাতে বুক চিতিয়ে লড়াই করতেন তিনি। তবে মাত্র ২৯ বছর বয়সেই তিনি ২২ গজ থেকে অবসর নেন।

আরও পড়ুন: ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক

ক্রিকেট খেলা ছাড়ার পর তিনি জনসংযোগ অর্থাৎ একটি পিআর ফার্ম খোলেন। কিন্তু ক্রিকেটের সঙ্গে তাঁর সংযোগ বিচ্ছিন্ন হয়নি। ইংল্যান্ডের প্রখ্যাত কাউন্টি ক্লাব সারের চেয়ারম্যান ছিলেন তিনি। সারের ঘরের‌ মাঠ ওভালের আধুনিকিকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল‌ তাঁর। বর্তমান ইসিবি অর্থাৎ ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রতিষ্ঠাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল সুব্বা রাওয়ের। ১৯৮৫-১৯৯০ সালে ইসিবির চেয়ারম্যান ছিলেন তিনি। ইংল্যান্ড দলের ম্যানেজারের ভূমিকাতেও কাজ করেছেন। ১৯৯২ থেকে ২০০১ সালের দীর্ঘ ৯ বছর মধ্যে ৪১টি টেস্টের পাশাপাশি ১১৯টি ওয়ানডেতে আইসিসির হয়ে ম্যাচ রেফারির দায়িত্বও পালন করেছেন তিনি। সুব্বা রাওয়ের সারের হয়ে অভিষেক হয় ১৯৫৩ সালে। পরবর্তীতে তিনি নর্দাম্পটনশায়ারে যোগ দেন। তাদের অধিনায়কত্বও করেন। তাঁর মৃত্যুর পরে তিনি রেখে গেলেন স্ত্রী, আট নাতি-নাতনি, এক মেয়ে ও ছেলে, এক প্রপৌত্রকে।

আরও পড়ুন: খিদে পেত না, রাতে ঘুম হত না, ওজন কমে যাচ্ছিল- মানসিক অবসাদের কারণেই ৩১ বছর বয়সেই অবসর নেন অস্ট্রেলিয়ার সফল অধিনায়ক মেগ

একবার বড়দিনে ক্লাবের অ্যাকাউন্টে টাকা না‌ থাকাতে সুব্বা রাও নিজের অ্যাকাউন্ট থেকে সারের কর্মীদের বোনাস দিয়েছিলেন। সুব্বা রাওয়ের মৃত্যুর ঘটনায় ইসিবির চেয়ারম্যান রিচার্ড টমসন বলেছেন, ‘অসাধারণ এক ক্রিকেট ব্যক্তিত্ব ছিলেন। মাঠে এবং মাঠের বাইরে খেলোয়াড়, কর্মকর্তা, প্রশাসক এবং সারে ও টেস্ট অ্যান্ড কাউন্টি ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হিসেবে অসাধারণ এক ক্রিকেট ক্যারিয়ারে সফল ছিলেন।’ আইসিসির পক্ষ থেক তাঁর মৃত্যুতে দুঃখ প্রকাশ করেছেন ওয়াসিম খানও।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

চুরি করতে ঘরে ঢুকেছিল চোরেরা, মালিক ফিরে এসে হাতে নাতে ধরে ফেলায় পরিণতি হল ভয়ানক এই ফলের পাতা ফেলে দেন? ওজন কমানো হোক বা কোলেস্টেরল নিয়ন্ত্রণ, এর জুড়ি মেলা ভার কোচ সাবধানে বাছা উচিত....হঠাৎ পোস্ট সৌরভের, নিশানা নিয়ে তুঙ্গে জল্পনা মোদীর সভায় ফাঁকা চেয়ারের দৃশ্যটি নদীয়ার কল্যাণীর নয়, বরং মহারাষ্ট্রের পুনের BJP এলে সাসপেন্ড করব, শাহজাঁহার থেকেও খারাপ হাল হবে, পুলিশকে হুঁশিয়ারি শুভেন্দুর শশী থারুরের প্রাক্তন কর্মীকে সোনা পাচারের সময় আটক, কী বললেন কংগ্রেস নেতা? 'PM পদের মর্যাদা খর্ব করেছেন মোদী… আমার নামে বলেছেন মিথ্যা', তোপ মনমোহনের কবে দলে যোগ দেবেন কোহলি? মিস করতে পারেন বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ ভারতের প্রথম দলিত ক্রিকেট খেলোয়াড়ের জীবনী বর্ণনা দিতে আসছে অজয়-তিগমাংশু একইসঙ্গে সাবলীলভাবে ৪ ভাষা বলছেন! শ্রদ্ধার প্রতিভায় মুগ্ধ ভক্তরা

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.