বাংলা নিউজ > ক্রিকেট > BAN vs NZ ম্যাচে ক্রিকেটের নিয়ম ভুললেন গ্লেন ফিলিপস! দুইবার একই ভুল করেও পেলেন না শাস্তি

BAN vs NZ ম্যাচে ক্রিকেটের নিয়ম ভুললেন গ্লেন ফিলিপস! দুইবার একই ভুল করেও পেলেন না শাস্তি

ক্রিকেটের নিয়ম ভুললেন গ্লেন ফিলিপস (ছবি-AFP)

Glenn Phillips Saliva- এই টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার পর স্বাগতিক বাংলাদেশের অবস্থান শক্ত দেখাচ্ছে। তারা দ্বিতীয় ইনিংসের ভিত্তিতে ২০৫ রানের লিড নিয়েছিল। তৃতীয় দিনে, ভক্তরা আরেকটি দৃশ্য দেখতে পান যখন কিউয়ি দলের খেলোয়াড় গ্লেন ফিলিপসকে বোলিং করার সময় বলের উপর লালা লাগাতে দেখা যায়।

Glenn Phillips applying saliva- কয়েক বছর আগে পর্যন্ত ঘাম ও লালা (Saliva) ব্যবহার করে বলের পালিশ ঠিক রাখার চেষ্টা করতেন বোলার বা ফিল্ডাররা। কিন্তু করোনার জন্য বদলে যায় ক্রিকেটের নিয়ম। একাধিক পরিবর্তন ঘটার সঙ্গে সঙ্গে নতুন নিয়মে বলা হয় বলে লালা ও ঘাম লাগানো যাবে না। এই বিষয়টি লক্ষ্য় করার জন্য ফিল্ড আম্পায়ার ও ম্যাচ রেফারিকে বাড়তি দায়িত্ব দেওয়া হয়। বলা হয় তাঁরা যদি মনে করেন, তাহলে নিয়মভঙ্গকারী ক্রিকেটারদের শাস্তিও দিতে পারেন তাঁরা। বাংলাদেশ ও নিউজিল্যান্ড টেস্ট চলাকালীন কিউয়িদের অলরাউন্ডার গ্লেন ফিলিপসকে এই নিয়ম লঙ্ঘন করতে দেখা গেল। তবে নিয়ম লঙ্ঘন করলেও শাস্তি হয়নি নিউজিল্যান্ডের তারকা ক্রিকেটার গ্লেন ফিলিপসের।

ঘটনাটি কী ঘটেছিল-

ওয়ানডে বিশ্বকাপ ২০২৩ শেষ হওয়ার পরে, সমস্ত দল এখন দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ব্যস্ত। এর মধ্যে নিউজিল্যান্ড বর্তমানে বাংলাদেশের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলছে। যার মধ্যে সিলেট ক্রিকেট গ্রাউন্ডে দুই দলের মধ্যে সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। এই টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হওয়ার পর স্বাগতিক বাংলাদেশের অবস্থান শক্ত দেখাচ্ছে। তারা দ্বিতীয় ইনিংসের ভিত্তিতে ২০৫ রানের লিড নিয়েছিল। তৃতীয় দিনে, ভক্তরা আরেকটি দৃশ্য দেখতে পান যখন কিউয়ি দলের খেলোয়াড় গ্লেন ফিলিপসকে বোলিং করার সময় বলের উপর লালা লাগাতে দেখা যায়।

নিয়ন কী বলছে-

বাংলাদেশ ও নিউজিল্যান্ড টেস্ট ম্যাচ চলছে সিলেটে। সেই টেস্টের ৩৪-তম ওভারে এই ঘটনাটি ঘটে। সেই সময় দেখা যায়, কিউয়ি অলরাউন্ডার গ্লেন ফিলিপস বলে লালা লাগাচ্ছেন। ফিলিপসকে দুবার লালা লাগাতে দেখা গিয়েছিল। দুই আম্পায়ারের হয়তো নজর এড়িয়ে গিয়েছিল। তাঁরা ফিলিপসকে কিছুই বলেননি। কোনও শাস্তিই হয়নি তাঁর। ক্রিকেটের নিয়ম অনুযায়ী, বোলার বা ফিল্ডাররা বলে লালা লাগাতে পারবেন না। শাস্তি হিসেবে আম্পায়ার প্রতিপক্ষ দলকে পাঁচ রান দিতে পারেন। আম্পায়ার যদি মনে করেন, তাহলে বলও পরিবর্তন করতে পারেন। বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্টে কিন্তু সে রকম কিছুই ঘটেনি।

গ্লেন ফিলিপসকে দুইবার বলে লালা লাগাতে দেখা গেছে-

প্রথম টেস্ট ম্যাচের তৃতীয় দিনে, যখন বাংলাদেশ দল দ্বিতীয় ইনিংসে ব্যাট করছিল, গ্লেন ফিলিপসকে ৩৪তম ওভারে দুবার বলে লালা প্রয়োগ করতে দেখা গেছে। ফিলিপস তার ওভারের দ্বিতীয় বলে এটি করেছিলেন, যদিও এই ঘটনার পর মাঠের আম্পায়াররা তার বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেননি। জানিয়ে রাখি, করোনা অতিমারির কারণে ক্রিকেটে বলের ওপর লালা লাগানোর ওপর নিষেধাজ্ঞা ছিল। এরপর বোলারদের ঘাম ঝরিয়ে বল উজ্জ্বল করতে দেখা যায়। ম্যাচে কোনও খেলোয়াড় এই নিয়ম ভঙ্গ করলে পাঁচ রানের জরিমানা করা হয়। এই ম্যাচে, গ্লেন ফিলিপস প্রথম ইনিংসে দুর্দান্ত বোলিং করেন এবং ৫৩ রানে চার উইকেট নেন।

শান্তর অধিনায়কত্বের ইনিংসে দারুণ জায়গায় বাংলাদেশ-

এই প্রথম টেস্ট ম্যাচের তৃতীয় দিনে দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স দেখাল বাংলাদেশ। দিনের খেলা শেষে ১০৪ রান করে অপরাজিত ব্যাট করছেন দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। দ্বিতীয় উইকেটে প্রথমে মুমিনুল হক ও পরে মুশফিকুর রহিমের সমর্থন পান তিনি। তৃতীয় দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের স্কোর তিন উইকেট হারিয়ে ২১২ রান এবং নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২০৫ রানের লিড নিয়েছে বাংলাদেশ। এখন এই টেস্ট ম্যাচের চতুর্থ দিনের খেলার প্রথম সেশনটি দুই দলের জন্যই অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রমাণিত হতে চলেছে।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

T20 WC 2024-এর মাঝেই তারকা ক্রিকেটারের অস্ত্রোপচার, মাঠের বাইরে থাকতে হবে ৩ মাস ‘শ্বশুর-শাশুড়ি’ মদন-রচনা! ২৯ জন জামাইয়ের অ্যাপায়ন, TMC-র জয়ের অভিনব সেলিব্রেশন কাশ্মীরের বাসে জঙ্গি হানা,চালক ও কন্ডাক্টরকে 'শহিদ' মর্যাদা দেওয়ার দাবি মালিকের লগ্নভ্রষ্টা বর! মায়ের সম্মান বাঁচাতে আশ্রিতা ময়নাকে বিয়ে গৌরবের, আসছে পুবের ময়না ভিডিয়ো: কানাডায় T20 WC 2024-এ IND vs PAK ম্যাচ না দেখতে পেয়ে রেগে লাল ভক্তেরা 'হাত' ছাড়া চলতেই পারবে না সিপিএম, লোকসভায় হেরেছে! উপনির্বাচনে কি ফর্মুলা বদল? আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জানুন ১৩ জুনের রাশিফল ৩ হাজার শিশুর প্রাণ বাঁচালেন, OT-তে এককোণে দাঁড়িয়ে সমানে প্রার্থনা পলক মুচ্ছলের গ্য়ালাক্সি অ্যাপার্টমেন্টে গুলি চলার ঘটনায় পুলিশের কাছে বয়ান রেকর্ড করলেন সলমন ৬ মাসের মধ্যে ৩ দলের হয়ে মুখ্যমন্ত্রী হন! সেই পেমাকেই কুর্সিতে বসাল অরুণাচল BJP

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.