বাংলা নিউজ > ক্রিকেট > AUS vs WI: ম্যাথিউজের ধ্বংসাত্মক শতরানে চুরমার হল অজিদের গরিমা, মেয়েদের T20I-তে রান তাড়া করে রেকর্ড জয় ওয়েস্ট ইন্ডিজের

AUS vs WI: ম্যাথিউজের ধ্বংসাত্মক শতরানে চুরমার হল অজিদের গরিমা, মেয়েদের T20I-তে রান তাড়া করে রেকর্ড জয় ওয়েস্ট ইন্ডিজের

শতরানের পরে হেইলি ম্যাথিউজ। ছবি- এএফপি।

Australia vs West Indies Women's T20I: সব থেকে বেশি রান তাড়া করে জয়ের বিশ্বরেকর্ড গড়ল ওয়েস্ট ইন্ডিজ। এক ম্যাচে তৈরি হল হাফ-ডজন নজির।

অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম আন্তর্জাতিক ম্যাচ জয় ওয়েস্ট ইন্ডিজের মহিলা ক্রিকেট দলের। তাও আবার বিশ্বরেকর্ড গড়ে। সোমবার নর্থ সিডনি ওভালে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচে অস্ট্রেলিয়াকে হাই-স্কোরিং থ্রিলারে পরাজিত করে ওয়েস্ট ইন্ডিজ। সেই সঙ্গে তারা গড়ে ফেলে একাধিক নজির।

টস হেরে শুরুতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। তারা নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ২১২ রানের বিশাল ইনিংস গড়ে তোলে। এলিস পেরি ৫টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৪৬ বলে ৭০ রানের আগ্রাসী ইনিংস খেলেন। ৩টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ১৯ বলে ৫২ রানের ধ্বংসাত্মক ইনিংস খেলে নট-আউট থাকেন ফোব লিচফিল্ড।

এছাড়া বেথ মুনি ২৯, অ্য়ানাবেল সাদারল্যান্ড ১৩ ও জর্জিয়া ওয়ারহ্যাম ৩২ রানের কার্যকরী যোগদান রাখেন। খাতা খুলতে পারেননি ক্যাপ্টেন অ্যালিসা হিলি। ৪ রান করে মাঠ ছাড়েন তালিয়া ম্যাকগ্রা। ২ রান করে সাজঘরে ফেরেন অ্যাশলেই গার্ডনার। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৩৬ রানে ৩টি উইকেট নেন হেইলি ম্যাথিউজ। ৩৫ রানে ২টি উইকেট নেন শামিলিয়া কনেল। ২৩ রানে ১টি উইকেট নেন শিনেলে হেনরি।

মেয়েদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এর আগে ২০০ রান তাড়া করে জয় তুলে নিতে পারেনি কোনও দল। তাই অস্ট্রেলিয়াকে কার্যত নিশ্চিন্ত দেখায়। তবে ছবিটা একার হাতে বদলে দেন হেইলি ম্যাথিউজ। ব্যাট হাতে এমন তাণ্ডব চালিয়ে তিনি অস্ট্রেলিয়ার হাত থেকে ম্যাচ ছিনিয়ে নেবেন, সেটা আগে থেকে অনুমান করা সম্ভব ছিল না কারও পক্ষেই।

আরও পড়ুন:- ঘুম থেকে উঠেই মোবাইলে চোখ রাখুন, Asian Games-এ রিঙ্কুদের কোয়ার্টার ফাইনাল ফ্রি-তে কবে-কখন-কোথায় দেখা যাবে জেনে নিন

ওয়েস্ট ইন্ডিজ পালটা ব্যাট করতে নেমে ১৯.৫ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ২১৩ রান তুলে ম্যাচ জিতে যায়। অর্থাৎ ১ বল বাকি থাকতে ৭ উইকেটে ম্যাচ জিতে ৩ ম্যাচের সিরিজে ১-১ সমতে ফেরায় তারা। উল্লেখযোগ্য বিষয় হল, মেয়েদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এটি সব থেকে বেশি রান তাড়া করে জয়ের বিশ্বরেকর্ড। এক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজ ভেঙে দেয় ইংল্যান্ডের নজির। ২০১৮ সালে ভারতের ৪ উইকেটে ১৯৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ইংল্যান্ড জয় তুলে নেয় ৩ উইকেটে ১৯৯ রান তুলে। এতদিন সেটিই ছিল বিশ্বরেকর্ড। এবার থেকে সেই নজির লেখা থাকবে ক্যারিবিয়ানদের নামে।

ক্যাপ্টেন ম্যাথিউজ ১০টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৬ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন। তিনি ১৫টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৫৩ বলে ব্যক্তিগত শতরানের গণ্ডি টপকে যান। শেষমেশ ২০টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৬৪ বলে ১৩২ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে সাজঘরে ফেরেন হেইলি। এছাড়া ১১টি বাউন্ডারির সাহায্যে ৪১ বলে ৫৯ রান করেন স্টেফানি টেলর। ৩০ রানে ২টি উইকেট নেন অস্ট্রেলিয়ার মেগান শুট। ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম্যান্সের সুবাদে ম্যাচের সেরা হন ম্যাথিউজ।

আরও পড়ুন:- Irani Trophy 2023: ঠুকঠুকে ব্যাটিংয়ে প্রতিরোধ গড়তে ব্যর্থ পূজারা, নিজেদের খোঁড়া গর্তে পড়েই হাঁসফাঁস করছে সৌরাষ্ট্র

কোন কোন রেকর্ড তৈরি হয় এই ম্যাচে:-

১. মেয়েদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এই প্রথম ২০০-র বেশি রান তাড়া করে জয় তুলে নেয় কোনও দল। অর্থাৎ, সব থেকে বেশি রান তাড়া করে জয়ের বিশ্বরেকর্ড এটি।

২. অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই প্রথম কোনও আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ জেতে ওয়েস্ট ইন্ডিজের মহিলা ক্রিকেট দল। এর আগে অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দলকে তাদের ঘরের মাঠে কোনও আন্তর্জাতিক ম্যাচে হারিয়েছে কেবল ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারত।

৩. এই নিয়ে মাত্র দ্বিতীয়বার অস্ট্রেলিয়াকে মহিলা টি-২০ ক্রিকেটে পরাজিত করে ওয়েস্ট ইন্ডিজ। প্রথমবার তারা এমন কৃতিত্ব অর্জন করে ২০১৬ টি-২০ বিশ্বকাপের ফাইনালে। উল্লেখযোগ্য বিষয় হল, সেই ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কারও উঠেছিল ম্যাথিউজের হাতে।

৪. বাহরিনের দীপিকা রসঙ্গিকার পরে হেইলি ম্যাথিউজ বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার, যিনি মেয়েদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে একই ম্যাচে সেঞ্চুরি করার পাশাপাশি ৩টি উইকেট দখল করেন।

৫. মেয়েদের আন্তর্জাতিক টি-২০ ম্যাচে রান তাড়া করতে নেমে সব থেকে বেশি রানের (১৩২) ব্যক্তিগত ইনিংস খেলেন হেইলি ম্যাথিউজ। তিনি ভেঙে দেন ইংল্যান্ডের ড্যানি ওয়াটের (১২৪) রেকর্ড।

৬. ড্যানি ওয়াটের পরে বিশ্বের দ্বিতীয় মহিলা ক্রিকেটার হিসেবে রান তাড়া করে জয় তুলে নেওয়া আন্তর্জাতিক টি-২০ ম্যাচে সেঞ্চুরি করেন ম্যাথিউজ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

গ্রেফতার শেখ শাহজাহান, ৫৫ দিন কোথায় 'লুকিয়ে' ছিলেন সন্দেশখালির 'বাঘ'? বোনে বোনে ভাব নেই! পরিণীতির বিয়েতে আসেননি, মার্চে মীরার বিয়ে, প্রিয়াঙ্কা ফিরবেন? ধনু, মকর, কুম্ভ, মীন এই ৪ রাশির ভাগ্যে আজ কী রয়েছে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফলে ৯০ বছর বয়সে সবচেয়ে বড় কনসার্ট আশা ভোঁসলের, পারবেন তো গাইতে আগের মতো গান! শুধু শ্রেয়স ও ইশানই নন, BCCI-এর চুক্তি থেকে বাদ পড়লেন পূজারা-সহ এই সাত তারকা মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৯ ফেব্রুয়ারির রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.