বাংলা নিউজ > ক্রিকেট > IND vs WI: প্রথম দিক থেকেই হচ্ছিল স্পিন, ভারতের খেলা মাঠের ডিমেরিট পয়েন্ট কাটল না ICC

IND vs WI: প্রথম দিক থেকেই হচ্ছিল স্পিন, ভারতের খেলা মাঠের ডিমেরিট পয়েন্ট কাটল না ICC

মত বদল আইসিসির। 

ক্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রথম টেস্টের পিচ নিয়ে উঠেছিল প্রশ্ন। অ্যাভারেজ অর্থাৎ গড়পরতার পিচ বলা হয়। তবে আইসিসি সেই সিদ্ধান্ত বদল করল। সেই পিচের ডিমেরিট পয়েন্ট কাটল না।

শুভব্রত মুখার্জি:- কয়েক মাস আগেই ওয়েস্ট ইন্ডিজের উইন্ডসোর পার্কে প্রথম টেস্টে মুখোমুখি হয় ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ। সেই টেস্টে বড় ব্যবধানে ওয়েস্ট ইন্ডিজ দলকে হারিয়ে শেষ পর্যন্ত টেস্ট সিরিজ জিতেছিল ভারত। কারণ দ্বিতীয় টেস্টের শেষ দিন বৃষ্টির কারণে ভেস্তে যাওয়ার ফলে প্রথম টেস্টে জয়ের সুবাদেই সিরিজ জিতেছিল ভারত। সেই ম্যাচের ম্যাচ রেফারির দায়িত্বে ছিলেন নিউজিল্যান্ডের জেফ ক্রো। তার রিপোর্টের ভিত্তিতে উইন্ডসোর পার্কের ২২ গজকে 'বিলো অ্যাভারেজ' অর্থাৎ গড়পড়তা পিচের মানের থেকেও খারাপ পিচের অ্যাখ্যা দেওয়া হয়েছিল। ফলে উইন্ডসোর পার্ক ভেন্যু হিসেবে পেয়েছিল একটি ডিমেরিট পয়েন্ট। যে রেটিং সম্প্রতি বদলে ফেলা হল আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির তরফে।

'বিলো অ্যাভারেজ' থেকে বদলে পিচকে রেটিং দেওয়া হল 'অ্যাভারেজ' অর্থাৎ গড়পড়তা। প্রসঙ্গত জুলাই মাসে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্ট ম্যাচ খেলা হয়েছিল ডমিনিকার উইন্ডসোর পার্কে। আইসিসির এই সিদ্ধান্তের ফলে ভেন্যু হিসেবে যে ১ টি ডিমেরিট পয়েন্ট পেয়েছিল উইন্ডসোর পার্ক তাও সরে গেল। অর্থাৎ সমস্যা অনেকটাই কাটল বলা যেতে পারে। জেফ ক্রো 'র সিদ্ধান্তের বিরুদ্ধে আইসিসির কাছে আপিল করা হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের তরফে। তারপর ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের তরফে পিচ নিয়ে ব্যাখ্যা ও দেওয়া হয়েছে আইসিসিকে। কি কারণে পিচের মান খারাপ ছিল বা ছিল না তা নিয়ে বিস্তারিত ব্যাখ্যা দেওয়া হয়। সেই ব্যাখ্যার পরপরেই আইসিসির তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত উইন্ডসোর পার্কের পিচ খুব স্লো ছিল। বল পড়ে প্রথম দিন থেকেই স্পিন করছিল। ব্যাট করার ক্ষেত্রে প্রথম দিন থেকেই বেশ সমস্যা হচ্ছিল ব্যাটারদের। ভারতের রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা জুটি ওই উইকেটে ভয়ানক হয়ে ওঠেন। অশ্বিন প্রথম ইনিংসে পাঁচটি এবং জাদেজা তিনটি উইকেট নেন। ফলে আয়োজক ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানে অলআউট হয়ে যায়। ভারত যদিও ওই উইকেটে প্রথম ইনিংসে ৫ উইকেট হারিয়ে ৪২১ রান কর।

ওপেনার যশস্বী জসওয়াল ১৭১ রানের অনবদ্য ইনিংস খেলেন। অপর ওপেনার তথা অধিনায়ক রোহিত শর্মা ১০৩ রানের একটি দুরন্ত ইনিংস খেলেন। দ্বিতীয় ইনিংসে বল হাতে আরো বেশি ভয়ঙ্কর হয়ে ওঠেন রবিচন্দ্রন অশ্বিন। এবার সাতটি উইকেট নেন তিনি। ভারত তিনদিনের ভিতরে এক ইনিংস এবং ১৪১ রানের বিরাট ব্যবধানে জয় পায়। ওই সিরিজের দ্বিতীয় টেস্টের ত্রিনিদাদ এবং টোবাগোর পিচকে ও 'অ্যাভারেজ' রেটিং দেওয়া হয়েছে আইসিসির তরফে।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল বুদ্ধপূর্ণিমা ২০২৪ এর আগে দেখে নিন গৌতম বুদ্ধের কিছু অনুপ্রেরণামূলক উক্তি সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.