বাংলা নিউজ > ক্রিকেট > ICC Test Rankings: এ কেমন অঙ্ক! এক বছর না খেলেও কীভাবে রোহিত শর্মাকে পিছনে ফেললেন ঋষভ পন্ত?

ICC Test Rankings: এ কেমন অঙ্ক! এক বছর না খেলেও কীভাবে রোহিত শর্মাকে পিছনে ফেললেন ঋষভ পন্ত?

ঋষভ পন্ত ও রোহিত শর্মা (ছবি-PTI)

সাম্প্রতিক আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং দেখে অনেকেই অবাক হয়েছেন। আশ্চর্যের বিষয় হল যে টেস্ট খেলেও ১৩ নম্বরে রয়েছেন রোহিত শর্মা, অন্যদিকে প্রায় এক বছরের বেশি সময় ধরে টেস্ট না খেলেও আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ১২ নম্বরে রয়েছেন ঋষভ পন্ত। র‌্যাঙ্কিংয়ে এক স্থান হারিয়েছেন রোহিত। ১৩ নম্বরে রয়েছেন তিনি।

সাম্প্রতিক আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং দেখে অনেকেই অবাক হয়েছেন। আশ্চর্যের বিষয় হল যে টেস্ট খেলেও ১৩ নম্বরে রয়েছেন রোহিত শর্মা, অন্যদিকে প্রায় এক বছরের বেশি সময় ধরে টেস্ট না খেলেও আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ১২ নম্বরে রয়েছেন ঋষভ পন্ত। তিনি ৭১৪ রেটিং নিয়ে তালিকার ১২ নম্বরে রয়েছেন। ঋষভ পন্তের পরে রয়েছেন রোহিত শর্মা। সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে এক স্থান হারিয়েছেন রোহিত। এখন তিনি ৭০২ রেটিং নিয়ে ১৩ নম্বরে নেমে গিয়েছেন।

বুধবার টেস্ট র‌্যাঙ্কিং ঘোষণা করেছে আইসিসি। যেখানে টিম ইন্ডিয়ার কিছু খেলোয়াড় উপকৃত হয়েছেন। আবার কিছু খেলোয়াড়কে লোকসানের মুখে পড়তে হয়েছে। টিম ইন্ডিয়া বর্তমানে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলছে। যেখানে খেলছেন না বিরাট কোহলি। এই সিরিজে এখনও পর্যন্ত ব্যাট হাতে বাজে পারফর্ম করেছেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। যে কারণে ব্যাটসম্যানদের আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ধাক্কা খেয়েছেন ভারতের এই দুই খেলোয়াড়। ইংল্যান্ডের বিরুদ্ধে রোহিত শর্মার ব্যাট সম্পূর্ণ নীরব রয়েছে, অন্যদিকে বিরাট কোহলি ব্যক্তিগত কারণে দলের বাইরে রয়েছেন।

আমরা যদি রোহিত শর্মা এবং বিরাট কোহলির আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং দেখি তাহলে দেখতে পাব বর্তমানে টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা ১৩তম স্থানে রয়েছেন। তার রেটিং পয়েন্ট হয়েছে ৭০২। এর আগে তিনি দ্বাদশ স্থানে ছিলেন। যেখানে বিরাট কোহলি ৭৬০ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে চলে এসেছেন। এর আগে বিরাট ষষ্ঠ স্থানে ছিলেন। ব্যাটসম্যানদের টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে একমাত্র ভারতীয় ব্যাটসম্যান হিসাবে রয়েছেন বিরাট কোহলি। ভক্তরা আশা করছেন ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট ম্যাচে ফিরে আসতে পারেন বিরাট কোহলি। তখন তার টেস্ট র‌্যাঙ্কিংয়ে কিছুটা উন্নতি করতে পারেন।

এতে অবশ্য ঋষভ পন্তের কিছুটা লাভ হয়েছে। চোটের কারণে দীর্ঘদিন ধরে টিম ইন্ডিয়ার তারকা উইকেটরক্ষক ঋষভ পন্ত ভারতীয় দলের বাইরে রয়েছেন। যে কারণে তিনি কিছু সময়ের জন্য আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছিলেন। তবে ৭ ফেব্রুয়ারি প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে তিনি লাভ করেছেন। ICC টেস্ট র‌্যাঙ্কিংয়ে পন্ত এর আগে ১৩ তম স্থানে ছিলেন, কিন্তু সর্বশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী, পন্ত এখন ১২ তম স্থানে উঠে এসেছেন। ফলে না খেলেও তাঁর এক ধাপ উন্নতি হয়েছে। অনেকেই হয়তো ভাবছেন যে একজন খেলোয়াড় যখন খেলছেন না তখন তিনি কীভাবে তাঁর র‌্যাঙ্কিংয়ে উন্নতি করছেন। প্রকৃতপক্ষে, খারাপ পারফরম্যান্সের কারণে, রোহিত শর্মা টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক স্থান হারিয়েছেন এবং তার রেটিং পয়েন্ট পন্তের চেয়েও কম হয়ে গেছে। সেই কারণেই ঋষভ পন্ত লাভবান হয়েছেন এবং তিনি না খেলেও রোহিত শর্মার চেয়ে এগিয়ে গিয়েছেন।

আমরা আপনাকে বলি যে পন্ত সর্বশেষ ২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে মাঠে নেমেছিলেন। এই বাঁ-হাতি ব্যাটসম্যান ২০২২ সালে ৭টি টেস্ট ম্যাচ খেলে ৬১.৮১ গড়ে ৬৮০ রান করেছিলেন। সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে এই পারফরম্যান্সের সুফল পেয়েছেন তিনি। আমরা যদি রোহিত শর্মার কথা বলি, এই ব্যাটসম্যান গত দুই বছর ধরে নিজের ইমেজ অনুযায়ী পারফর্ম করতে পারেননি। 'হিটম্যান' নামে পরিচিত রোহিত শর্মা ১ জানুয়ারি, ২০২২ থেকে ৬ ফেব্রুয়ারি, ২০২৪ পর্যন্ত ১১টি টেস্ট ম্যাচ খেলেছেন। এই ১১টি টেস্টের ১৯টি ইনিংসে ৩৮.৩৩ গড়ে ৬৯০ রান করেছেন তিনি। এর মধ্যে রয়েছে ২টি সেঞ্চুরি ও ২টি হাফ সেঞ্চুরি। প্রায় ১৫ মাসের পারফরম্যান্স আইসিসি র‌্যাঙ্কিংয়ে প্রভাব ফেলে।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর?

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.