বাংলা নিউজ > ক্রিকেট > সেঞ্চুরিয়ন টেস্ট হেরে উঠেই বিরাট শাস্তির মুখে রোহিতরা, জরিমানার পাশাপাশি কাটা গেল WTC পয়েন্ট

সেঞ্চুরিয়ন টেস্ট হেরে উঠেই বিরাট শাস্তির মুখে রোহিতরা, জরিমানার পাশাপাশি কাটা গেল WTC পয়েন্ট

আইসিসির বড়সড় শাস্তির মুখে রোহিতরা। ছবি- রয়টার্স।

ভারতীয় ক্রিকেটারদের ব্যক্তিগতভাবে জরিমানার কবলে পড়তে হয়। সেই সঙ্গে টিম ইন্ডিয়াকে দলগতভাবে মাশুল দিতে হয় WTC Points Table-এ।

একে তো বক্সিং ডে টেস্টে দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হারের ধাক্কা। তার উপরে ম্যাচ হেরে উঠেই আইসিসির শাস্তির কবলে পড়তে হল টিম ইন্ডিয়াকে। শুধু ক্রিকেটারদের ব্যক্তিগতভাবে জরিমানার মুখেই পড়তে হওয়াই নয়, সেই সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলেও বড়সড় ধাক্কা খেতে হয় ভারতীয় দলকে।

সুপারস্পোর্ট পার্কে স্লো ওভার রেটের জন্য ভারতকে জোড়া মাশুল দিতে হয়। প্রথমত, ভারতীয় ক্রিকেটারদের ম্যাচ ফি-র ১০ শতাংশ করে জরিমানা করা হয়। দ্বিতীয়ত, টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের মূল্যবান ২ পয়েন্ট কেটে নেওয়া হয় রোহিতদের। যার জেরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় বিরাট ধাক্কা খায় টিম ইন্ডিয়া।

একেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট হেরে ডব্লিউটিসি টেবিলে এক নম্বর থেকে সোজা ৫ নম্বরে নেমে যেতে হয় ভারতকে। তার উপরে স্লো ওভার রেটের জন্য ২ পয়েন্ট কাটা যাওয়ায় লিগ টেবিলে আরও পিছিয়ে যায় টিম ইন্ডিয়া। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে ভারত নেমে যায় ছয় নম্বরে।

কেন ভারতের পয়েন্ট কেটে নেওয়া হয়:-

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী স্লো ওভার-রেটের শাস্তি হিসেবে কাটা যায় পয়েন্ট। অর্থাৎ নির্ধারিত সময়ে বোলিং কোটা শেষ করতে না পারলে সংশ্লিষ্ট দলকে মাশুল দিতে হয় টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট খুইয়ে। প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য কেটে নেওয়া হয় ১ পয়েন্ট করে। সেই সঙ্গে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ক্রিকেটারদের ম্যাচ ফি-র ৫ শতাংশ হারে সর্বোচ্চ ৫০ শতাংশ জরিমানা করার শাস্তিবিধানও রয়েছে।

আরও পড়ুন:- India Test Squad: বিপর্যয় ঢাকতে ভারতীয়-এ দলের হয়ে ৫ উইকেট নেওয়া পেসারকে তড়িঘড়ি টেস্ট স্কোয়াডে ডেকে নিলেন রোহিতরা

সেঞ্চুরিয়নে সব দিক বিবেচনার পরেও ভারত নির্ধারিত সময়ে ২ ওভার পিছিয়ে থাকে। সুতরাং, ওভার প্রতি ৫ শতাংশ হারে ভারতীয় ক্রিকেটারদের ১০ শতাংশ ম্যাচ ফি কেটে নেওয়া হয়। সেই সঙ্গে ২ ওভার পিছিয়ে থাকার জন্য ভারতীয় দলের ২টি টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট কাটা যায়। পরিবর্তিত পরিস্থিতিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ৩টি ম্যাচ থেকে ভারতের সংগ্রহে রয়েছে ৩৮.৮৯ শতাংশ হারে ১৪ পয়েন্ট।

আরও পড়ুন:- Most Test Runs For India: ভারতের হয়ে সব থেকে বেশি টেস্ট রান, লক্ষ্মণকে টপকে চারে উঠলেন কোহলি, দেখুন সেরা পাঁচের তালিকা

ফিল্ড আম্পায়ারদের রিপোর্ট অনুযায়ী আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি ক্রিস ব্রড প্রথম টেস্টের শেষে ভারতীয় দলের শাস্তিবিধান করেন। ক্যাপ্টেন রোহিত অপরাধ স্বীকার করে নেওয়ায় ফর্ম্যাল হেয়ারিংয়ের প্রয়োজন পড়েনি। উল্লেখ্য সুপারস্পোর্ট পার্কে ফিল্ড আম্পায়ারের ভূমিকায় ছিলেন অস্ট্রেলিয়ার পল রেইফেল ও জিম্বাবোয়ের ল্যাঙ্গটন রাসের। তৃতীয় আম্পায়ার ছিলেন পাকিস্তানের এহসান রাজা। চতুর্থ আম্পায়ার ছিলেন দক্ষিণ আফ্রিকার স্টিফেন হ্যারিস।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

পুরসভার জল খেতে বারণ করা হয়েছে, পানীয় কিনতে দোকানের সামনে লম্বা লাইন শিলিগুড়িতে 'শাহজাহান-শিবুরা ছাড়া পেলেই রক্তপান করবে, CPM-ও এরকম ছিল না', আতঙ্কে সন্দেশখালি আগামী IPL-র নিলামের জেরে ভাঙতে পারে KKR, আশঙ্কায় নয়া প্রস্তাব নাইট সিইওর বেবি বাম্প লুকোতেই লন্ডনের রাস্তায় বয়সে ছোট বরের সঙ্গে এমন আচরণ ক্যাটরিনার? ভাষণে ৪২১ বার ‘মন্দির’ কথাটি আর ৭৫৮বার নিজের নাম বলেছেন মোদী, গুনেছে কংগ্রেস ভারতীয় দলের জার্সিতে কামব্যাকের অনুভূতি আলাদা…মৃত্যুমুখ থেকে ফিরে এসে বললেন পন্ত তৃণমূলের পোস্টারে শেখ শাহজাহানকে 'জননেতা' উপাধি! বিজেপি লিখল, পিঠে খেয়েছে… Dates Benefits: প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর খেজুর খাওয়ার উপকারিতা সব ঠিক থাকলে নরেন্দ্র মোদী ক্ষমতায় আসছে না, শেষ দিনের প্রচারে বললেন মমতা আজ থেকেই শুরু গজলক্ষ্মী রাজযোগ! ৫ রাশির ভাগ্য হবে উজ্জ্বল, হাতে আসবে টাকা

Latest IPL News

আগামী IPL-র নিলামের জেরে ভাঙতে পারে KKR, আশঙ্কায় নয়া প্রস্তাব নাইট সিইওর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.