বাংলা নিউজ > ক্রিকেট > MS Dhoni Creates History: আইপিএলে ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির

MS Dhoni Creates History: আইপিএলে ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির

আইপিএলে ইতিহাস মহেন্দ্র সিং ধোনির। ছবি- আইপিএল।

LSG vs CSK, IPL 2024: শুক্রবার লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ২৮ রানের ঝোড়ো ইনিংস খেলার পথে ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ইতিহাসে দুর্দান্ত এক মাইলস্টান টপকে যান মহেন্দ্র সিং ধোনি।

শুক্রবার লখনউয়ের একানা স্টেডিয়ামে এলএসজি-র বিরুদ্ধ ২৮ রানের সংক্ষিপ্ত ইনিংস খেলার পথে দুর্দান্ত এক ব্যক্তিগত মাইলস্টোন টপকে যান মহেন্দ্র সিং ধোনি। আইপিএলের ইতিহাসে এমন এক রেকর্ড গড়েন তিনি, আর বিশ্বের আর কারও নেই। সেই নিরিখে প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে আইপিএলের সর্বকালীন ইতিহাসে চিরস্থায়ী জায়গা করে নেন ধোনি।

আইপিএলের ইতিহাসে ধোনির বিরল মাইলস্টোন:-

আসলে ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ইতিহাসে প্রথম উইকেটকিপার-ব্যাটার হিসেবে ৫০০০ রান পূর্ণ করেন ধোনি। আইপিএলের ইতিহাসে মহেন্দ্র সিং ধোনির সার্বিক সংগ্রহ ৫১৬৯ রান। ২৫৭টি ম্যাচের ২২৩টি ইনিংসে ব্যাট করতে নেমে এই রান সংগ্রহ করেছেন তিনি। তবে ২৫৭টি ম্যাচের মধ্যে ধোনি উইকেটকিপিং করেছেন ২৫০টি ইনিংসে। অর্থাৎ, ৭টি ম্যাচে তিনি উইকেটকিপিং করেননি। উইকেটকিপার হিসেবে মাঠে নামা ম্যাচে ব্যাট করতে নেমে ধোনি ৫০০০ রানের মাইলস্টোন টপকান শুক্রবার।

ধোনির আগে আর কোনও উইকেটকিপার-ব্যাটার ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ইতিহাসে ৫০০০ রানের মাইলস্টোন টপকাতে পারেননি। এখনও পর্যন্ত সার্বিকভাবে মোট ৭ জন ক্রিকেটার আইপিএলে ৫০০০ রানের মাইলস্টোন টপকেছেন। ধোনি ছাড়া আর কেউই উইকেটকিপার নন।

আরও পড়ুন:- IPL 2024: অরেঞ্জ ক্যাপের দৌড়ে ২০ থেকে একলাফে চারে উঠলেন লোকেশ রাহুল, বেগুনি টুপি দেখছেন মুস্তাফিজ

আইপিএলের ইতিহাসে সব থেকে বেশি রান:-

১. বিরাট কোহলি- ২৪৪ ম্যাচে ৭৬২৪ রান।
২. শিখর ধাওয়ান- ২২২ ম্যাচে ৬৭৬৯ রান।
৩. ডেভিড ওয়ার্নার- ১৮২ ম্যাচে ৬৫৬৩ রান।
৪. রোহিত শর্মা- ২৫০ ম্যাচে ৬৫০৮ রান।
৫. সুরেশ রায়না- ২০৫ ম্যাচে ৫৫২৮ রান।
৬. মহেন্দ্র সিং ধোনি- ২৫৭ ম্যাচে ৫১৬৯ রান।
৭. এবি ডি'ভিলিয়র্স- ১৮৪ ম্যাচে ৫১৬২ রান।

আরও পড়ুন:- একটি IPL-এ টেল-এন্ডার হিসেবে সব থেকে বেশি রান আশুতোষের, দেখুন সেরা ৫-এর তালিকা

আইপিএল ২০২৪-এ ধোনির পারফর্ম্যান্স:-

উল্লেখ্য, মহেন্দ্র সিং ধোনি শুত্রবার একানা স্টেডিয়ামে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯ বলে ২৮ রানের ঝোড়ো ইনিংস খেলে অপরাজিত থাকেন। ধোনি আইপিএল ২০২৪-এর ৫টি ইনিংসে ব্যাট করতে নেমে সাকুল্যে ৩৪টি বল খেলেছেন। সংগ্রহ করেছেন ৮৭ রান। তিনি একবারও আউট হননি। মেরেছেন ৭টি চার ও ৮টি ছক্কা। অর্থাৎ, ধোনি ২৫৫.৮৮ স্ট্রাইক-রেটে রান সংগ্রহ করেছেন এবারের আইপিএলে।

আরও পড়ুন:- IPL-এর ৫০ ম্যাচে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি উইকেট, চাহালদের রেকর্ড ভাঙলেন খলিল

আইপিএলে ধোনির উইকেটকিপিং রেকর্ড:-

মহেন্দ্র সিং ধোনি ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ২৫০টি ইনিংসে উইকেটকিপিং করেছেন। ক্যাচ ধরেছেন ১৪৩টি এবং স্টাম্প-আউট করেছেন ৪২টি। অর্থাৎ আইপিএলের ইতিহাসে উইকেটকিপার হিসেবে ধোনির শিকার সংখ্যা ১৮৫টি। উইকেটকিপার হিসেবে আইপিএলে সব থেকে বেশি শিকার রয়েছে ধোনির নামেই।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

নিজের মেয়েকে যৌন নিগ্রহের অভিযোগ, বিষ্ণুপুরে গ্রেফতার BJP নেতা অধীর লড়াকু নেতা, অন্য সুরে খাড়গে, তৃণমূলের এজেন্টরা করছে, নরম বঙ্গ কংগ্রেস আগামিকাল কেমন কাটবে আপনার? মঙ্গলবারে মঙ্গল হবে কি? জানুন ২১ মে’র রাশিফল কট্টরপন্থী নেতা,জানুন ইরানের প্রেসিডেন্টের অজানা কথা, চপার দুর্ঘটনা কাড়ল প্রাণ! Ireland বনাম Scotland ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় সাজে ভরপুর ৯০ দশকের ছোঁয়া, সোনালি পোশাকে Cannes- এর মঞ্চ উজ্জ্বল করলেন শোভিতা আমলকিতেই কমবে ওজন, লম্বা হবে চুল! দূর হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দাঙ্গার হোতা, কার্তিক মহারাজকে তোপ মমতার, 'মন্দির-মসজিদ ভাঙলে ছাড়া উচিত?' ভোটকেন্দ্রে পৌঁছে বৃদ্ধার জন্য যা করলেন সলমন, দেখলে মুগ্ধ হবেন আপনিও! রইল ভিডিয়ো

Latest IPL News

আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব চক্রবর্তী এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল!নয়া আন্দাজে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.