বাংলা নিউজ > ক্রিকেট > Noor Ali Zadran Retirement: দলে না থাকলেও 'গার্ড অফ অনার', অবসর আফগানিস্তানের প্রথম ম্যাচ খেলা নুর

Noor Ali Zadran Retirement: দলে না থাকলেও 'গার্ড অফ অনার', অবসর আফগানিস্তানের প্রথম ম্যাচ খেলা নুর

অবসর নিলেন নুর জাদরান। ছবি-এক্স (@ICC)

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন নুর আলি জাদরান। 'গার্ড অফ অনারে' নুরকে সম্মাল জানাল এই তারকা ক্রিকেটারকে।

শুভব্রত মুখার্জি:- এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে বিশেষ করে সাদা বলের ফর্ম্যাটে অন্যতম শক্তিশালী দল হয়ে উঠছে আফগানিস্তান দল। ওয়ানডে ক্রিকেট, টি-২০ ক্রিকেটে বিশ্বের সেরা দলগুলোর সঙ্গে এই মুহূর্তে সমানে সমানে লড়াই করছে তারা। এই ওয়ানডে ক্রিকেটেই আফগানিস্তানের হয়ে প্রথম বলটি খেলেছিলেন তাদের ডানহাতি ব্যাটার নুর আলি জাদরান। সেই নুর জাদরান এবার আলবিদা জানালেন আন্তর্জাতিক ক্রিকেটকে। বৃহস্পতিবারেই তিনি অবসর নিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। আফগানিস্তানের অন‌্যতম অভিজ্ঞ ক্রিকেটার এবার তাঁর ব্যাট-প্যাড তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

প্রসঙ্গত আফগানিস্তানের হয়ে তিন ফর্ম্যাটেই খেলেছেন নুর আলি জাদরান। লাল বলের ক্রিকেট অর্থাৎ টেস্ট খেলেছেন দুটি। ৫১টি ওডিআই ম্যাচ খেলেছেন তিনি। খেলেছেন ২৩টি ওডিআই। টেস্ট ক্রিকেট অর্থাৎ দীর্ঘতম সংস্করণে দুই ম্যাচ খেলার পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন আফগানিস্তানের এই ওপেনার। দাঁড়ি টানলেন তাঁর ১৫ বছরের লম্বা কেরিয়ারের। আজ অর্থাৎ বৃহস্পতিবার থেকে আয়ারল্যান্ডের বিপক্ষে শুরু হয়েছে আফগানিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। আর ঠিক এদিনকেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করে দিলেন ৩৫ বছর বয়সী নুর।

ঘটনাচক্রে ওয়ানডে দলে না থাকলেও মাঠে তাঁকে 'গার্ড অব অনার' দিয়েছেন আফগানিস্তানের ক্রিকেটাররা। উল্লেখ্য আফগানিস্তান তাদের প্রথম আনুষ্ঠানিক ওয়ানডে অর্থাৎ অফিসিয়াল ওয়ানডে ম্যাচটি খেলেছিল ২০০৯ সালে। সেই ম্যাচের প্রথম একাদশে ছিলেন নুর। ২০০৯ সালে বেনোনিতে স্কটল্যান্ডের বিপক্ষে ওই ম্যাচে খেলেছিলেন তিনি। দলের হয়ে ইনিংস ওপেন করতে নেমে ২৮ বলে ৪৫ রান করেছিলেন তিনি। সেই ম্যাচে ৮৯ রানের ব্যবধানে জয় পেয়েছিল আফগানরা। এর ঠিক পরের বছর টি-২০'তেও অভিষেক হয়েছিল তাঁর। কানাডার বিপক্ষে অভিষেক ম্যাচে ৩১ রান করেছিলেন তিনি।

ওয়ানডে ফর্ম্যাটে তাঁর শেষ ম্যাচটি নুর খেলেছিলেন ২০১৯ সালে। প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। ওয়ানডেতে তাঁর একটি শতরান এবং ৭টি অর্ধশতরান রয়েছে। মোট রান ১২১৬। ব্যাটিং গড় ২৪.৮১।আফগানিস্তানের হয়ে টি-২০'তে শেষ খেলেছেন গত বছর। এশিয়ান গেমসে ভারতের বিপক্ষে তাঁর শেষ ম্যাচ খেলেছেন। এই সংস্করণে তাঁর রান ৫৯৭। স্ট্রাইক রেট ১০১.৮৭।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা?

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.