বাংলা নিউজ > ক্রিকেট > জন্ম ভারতে, প্রয়াত প্রাক্তন পাক দলনায়ক সইদ আহমেদ, ছিলেন নিজের সময়ের অন্যতম সেরা ক্রিকেটার

জন্ম ভারতে, প্রয়াত প্রাক্তন পাক দলনায়ক সইদ আহমেদ, ছিলেন নিজের সময়ের অন্যতম সেরা ক্রিকেটার

প্রয়াত প্রাক্তন পাক অধিনায়ক সইদ আহমেদ। ছবি- পিসিবি টুইটার।

Pakistan Cricket: ১৫ বছরের দীর্ঘ আন্তর্জাতিক কেরিয়ারে পাকিস্তানের হয়ে ৪১টি টেস্টে প্রতিনিধিত্ব করেছেন আহমেদ।

প্রয়াত পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সইদ আহমেদ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। ১৯৩৭ সালে জলন্ধরে জন্মানো তারকা ক্রিকেটার বুধবার লাহোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

১৯৫৮ থেকে ১৯৭৩ পর্যন্ত দীর্ঘ ১৫ বছর আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করেন আহমেদ। তিনি জাতীয় দলের হয়ে সাকুল্যে ৪১টি টেস্ট ম্যাচে মাঠে নামেন। ১৯৫৮ সালের ১৭ জানুয়ারি ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় আহমেদের। তিনি ১৯৭২ সালের ডিসেম্বরে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষবার জাতীয় দলের হয়ে মাঠে নামেন।

পাকিস্তানের হয়ে ৪১টি টেস্টের ৭৮টি ইনিংসে ব্যাট করতে নামেন সইদ আহমেদ। ৪০.৪১ গড়ে সংগ্রহ করেন সাকুল্যে ২৯৯১ রান। বর্ণোজ্জ্বল কেরিয়ারে তিনি ৫টি টেস্ট সেঞ্চুরি করেন। হাফ-সেঞ্চুরি করেন ১৬টি। তাঁর সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ১৭২ রানের।

তাছাড়া ৪১টি টেস্ট ইনিংসে অফ-স্পিন বল করে ২২টি উইকেটও নিয়েছেন আহমেদ। তাঁর সেরা বোলিং পারফর্ম্যান্স ৬৪ রানে ৪ উইকেট। ১৯৬৮-৬৯ মরশুমে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩টি টেস্টে পাকিস্তান দলকে নেতৃত্ব দেন সইদ আহমেদ। তিনটি টেস্টই ড্র হয়।

আরও পড়ুন:- RCB Squad And Fixtures: পথ দেখিয়েছেন মন্ধনারা, প্রথমবার IPL জিততে মরিয়া আরসিবি, দেখুন সম্পূর্ণ স্কোয়াড ও সূচি

সইদ আহমেদ সাকুল্যে ২১৩টি ফার্স্ট ক্লাস ম্যাচ খেলেছেন। ৩৪৬টি ইনিংসে ব্যাট করতে নেমে ৪০.০২ গড়ে সংগ্রহ করেন সাকুল্যে ১২৮৪৭ রান। ফার্স্ট ক্লাস ক্রিকেটে তিনি ৩৪টি শতরান করেন। হাফ-সেঞ্চুরি করেন ৫১টি। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস অপরাজিত ২০৩ রানের। আহমেদ ফার্স্ট ক্লাস ক্রিকেটে ক্যাচ ধরেন ১২১টি।

আরও পড়ুন:- KKR IPL 2024: জব ভি কোই লড়কি দেখু… রিঙ্কুর সঙ্গে ডুয়েলে ডান্স ফ্লোর মাতালেন KKR কোচ চন্দ্রকান্ত পণ্ডিত- ভিডিয়ো

ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৩৩২টি উইকেট নিয়েছেন সইদ আহমেদ। ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ১৫ বার। দুই ইনিংস মিলিয়ে ম্যাচে ১০ উইকেট নিয়েছেন ২ বার। সেরা বোলিং পারফর্ম্যান্স ৪১ রানে ৮ উইকেট। পেশাদার কেরিয়ারে ১টি মাত্র লিস্ট-এ ম্যাচে মাঠে নামেন সইদ আহমেদ।

আরও পড়ুন:- Gujarat Titans Squad Updates: ছিটকে যাওয়া শামির বদলে প্রাক্তন KKR তারকাকে দলে নিল গুজরাট টাইটানস

নিজের সময়ে পাকিস্তানের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে বিবেচিত হতেন সইদ আহমেদ। যদিও অবসরের পর থেকে ক্রিকেটের সঙ্গে খুব একটা জড়িয়ে ছিলেন না। কেরিয়ারের শেষ অস্ট্রেলিয়া সফরে চোট নিয়ে বিতর্কে জড়িয়েছিলেন আহমেদ। সিডনির চ্যালেঞ্জিং পিচে অজি পেসারদের মোকাবিলা করতে চান না বলে চোটের নাটক করার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে।

সইদ আহমেদ ছিলেন পাকিস্তানের ষষ্ঠ টেস্ট দলনায়ক। স্বভাবিকভাবেই তাঁর মৃত্যুতে শোয়ের ছায়া পাক ক্রিকেটমহলে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তি জারি করে আহমেদের মৃত্যুর খবর জানানো হয় এবং শোক প্রকাশ করা হয়।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

টানা বৃষ্টি, ভয়াবহ ধসে সিকিমে ৯জনের মৃত্যু, আটকে পর্যটকরা, বিপর্যয় কালিম্পংয়েও ডোমজুড়ে ডাকাতিতে বিহারের সুবোধ গ্যাং! প্রাথমিক তথ্যের ভিত্তিতে দাবি পুলিশের মিড ডে মিলে চাল চুরিতে আটক মাদ্রাসার হেডমাস্টার, তদন্তে গিয়ে প্রহৃত কমিটি সদস্য বার্ড ফ্লু আতঙ্কের মধ্যেই মালদায় লাফিয়ে বাড়ছে ডেঙ্গি, চিন্তায় স্বাস্থ্য দফতর 'মমতাকে মেনে নিয়েছেন মানুষ….', লোকসভা ভোটে হেরে হাল ছেড়ে দিলেন শুভেন্দু? কেন জল থইথই হয়েছিল পার্ক স্ট্রিট মেট্রো স্টেশন? আসল কারণ খুঁজে পাওয়া গেল অবশেষে জামাইষষ্ঠী নয়, বৌমাষষ্ঠী পালন করলেন 'রাঙা বউ' শ্রুতির শাশুড়ি ঘরে ঢুকতেই বালিশ দিয়ে চেপে ধরেছিল খুনি, বাংলাদেশের সাংসদ খুনে হাড়হিম করা তথ্য় তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! রিকি পন্টিংয়ের প্রশ্ন 'পরিবার কেমন আছে?' উত্তরে নাতাশাকে নিয়ে মুখ খুললেন হার্দিক

T20 WC 2024

তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর জল থৈ-থৈ রাস্তাঘাট, বন্যা পরিস্থিতি ফ্লোরিডায়! খেলা না হলেই চরম বিপদ পাকিস্তানের গত বিশ্বকাপে একবারও পাইনি....সেরা ফিল্ডারের মেডেল হাতে নিয়ে আবেগে ভাসলেন সিরাজ সৌরভকে আরও বেশি সুযোগ দেওয়া উচিত ছিল রঞ্জিতে, আক্ষেপ প্রাক্তন মুম্বই অধিনায়কের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.