বাংলা নিউজ > ক্রিকেট > Ranji Trophy 2023-24: ঐতিহাসিক পারফরমেন্স করে বাংলাকে চাপে রেখেছেন জলজ সাক্সেনা! দ্বিতীয় ইনিংসেও চমক দেখাচ্ছেন

Ranji Trophy 2023-24: ঐতিহাসিক পারফরমেন্স করে বাংলাকে চাপে রেখেছেন জলজ সাক্সেনা! দ্বিতীয় ইনিংসেও চমক দেখাচ্ছেন

কেরালার অভিজ্ঞ অফ-স্পিনার জলজ সাক্সেনা (ছবি:এক্স)

Jalaj Saxena: ৩৭ বছর বয়সী জলজ সাক্সেনা রবিবার তিরুবনন্তপুরমের সেন্ট জেভিয়ার্স কলেজ গ্রাউন্ডে কেরালার হয়ে এক ইনিংসে দ্বিতীয় সেরা পারফরম্যান্স করেছেন। জলজ সাক্সেনা ৬৩ রানে নয় উইকেট নিয়েছিলেন। এর আগে ১৯৭১/৭২ সালে অমরজিৎ সিং কান্নুরে অন্ধ্রের বিরুদ্ধে কেরালার হয়ে ৪৫ রানে নয় উইকেট শিকার করেছিলেন।

Jalaj Saxena Historic Performance: রঞ্জি ট্রফিতে ইতিহাস গড়েছেন কেরালার অভিজ্ঞ অফ-স্পিনার জলজ সাক্সেনা। কেরালার হয়ে খেলার সময় তিনি একাই বাংলার বিরুদ্ধে নয়জন খেলোয়াড়কে আউট করেছিলেন। ৩৭ বছর বয়সী জলজ সাক্সেনা রবিবার তিরুবনন্তপুরমের সেন্ট জেভিয়ার্স কলেজ গ্রাউন্ডে কেরালার হয়ে এক ইনিংসে দ্বিতীয় সেরা পারফরম্যান্স করেছেন। জলজ সাক্সেনা ৬৩ রানে নয় উইকেট নিয়েছিলেন। এর আগে ১৯৭১/৭২ সালে অমরজিৎ সিং কান্নুরে অন্ধ্রের বিরুদ্ধে কেরালার হয়ে ৪৫ রানে নয় উইকেট শিকার করেছিলেন।

রঞ্জি ট্রফিতে কেরালার হয়ে সেরা বোলিং ফিগার কার

অমরজিৎ সিং ৯/৪৫ বনাম অন্ধ্র প্রদেশ, ১৯৭১/৭২

জলজ সাক্সেনা ৯/৬৩ বনাম বাংলা, ২০২৩/২৪

বি রামপ্রকাশ ৮/২৫ বনাম কর্ণাটক, ১৯৯৬/৯৭

জলজ সাক্সেনা ৮/৩৬ বনাম সার্ভিসেস, ২০২২/২৩

জলজ সাক্সেনা ৮/৪৫ বনাম অন্ধ্র, ২০১৮/১৯

জলজ সাক্সেনার ম্যাজিকাল বোলিংয়ের কারণে কেরালা প্রথম ইনিংসে বাংলাকে ১৮০ রানে আউট করে দেয়। হোম টিম কেরালা তার প্রথম ইনিংসে ৩৬৩ রান করেছিল। এর পরে বাংলার প্রথম ইনিংস ১৮০ রানে গুটিয়ে যায়। দ্বিতীয় ইনিংসে ২৬৫/৬ রান করে ঘোষণা করে কেরালা। দ্বিতীয় ইনিংসে বাংলা লাঞ্চ পর্যন্ত ২১৭/৫ রান করেছে। অভিমন্যু ১১৯ বলে ৬৫ রান করেন। এছাড়াও মনোজ তিওয়ারি ৫৮ বলে ৩২ রান করে খেলছেন। দ্বিতীয় ইনিংসেও এখনও পর্যন্ত ৩ উইকেট নিয়ে ফেলেছেন জলজ। অভিমন্যুর উইকেট ছাড়াও এখনও পর্যন্ত রনজোৎ সিং খাইরা ও অনুষ্টুপ মজুমদারের উইকেট শিকার করেছেন তিনি।

রঞ্জি ট্রফিতে এখনও পর্যন্ত সেরা বোলিং পারফরম্যান্স (ইনিংস) কার রয়েছে?

অঙ্কিত চ্যাভান (মুম্বই)- ২৩/৯

আশীষ জাইদি (ইউপি)- ৪৫/৯

সঞ্জয় যাদব (মেঘালয়)- ৫২/৯

জলজ সাক্সেনা (কেরালা)- ৬৮/৯

ফিরোজম জোতিন (মণিপুর)- ৬৯/৯

জলজ সাক্সেনা হলেন ভিনু মানকড় এবং মদন লালের পর তৃতীয় খেলোয়াড় যিনি ভারতীয় ঘরোয়া ক্রিকেটে নয় হাজার রান এবং ছয়শো উইকেট শিকার করেছিলেন। গত মাসে, কেরালা এবং ইউপির মধ্যে রঞ্জি ট্রফি ম্যাচে তিনি ডাবল সেলিব্রেশন করেছিলেন। জলজের আগে মাত্র চার বোলার এক ইনিংসে নয় উইকেট নিতে পেরেছিলেন।

জেনে নিন কেমন ছিল জলজ সাক্সেনার কেরিয়ার

জলজ সাক্সেনা ১৩৮টি প্রথম শ্রেণির ম্যাচে ৪২৯টি উইকেট শিকার করেছেন। এর বাইরে ১০৪টি লিস্ট এ ম্যাচে তিনি ১১৭টি উইকেট নিয়েছেন। প্রথম শ্রেণির ক্রিকেটেও তার ব্যাট ভালো পারফর্ম করেছে। তিনি প্রথম শ্রেণির ক্রিকেটে ৬৬১৩ রান করেছেন, যার মধ্যে ১৪টি সেঞ্চুরি রয়েছে। এমনকি ৩৭ বছর বয়সেও বাইশ গজে তাঁর তৎপরতা স্পষ্ট দেখা যায়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

BCCI-এর চোখ রাঙানিতে DY Patil T20 Cup-এ প্রত্যাবর্তন করলেও, নিরাশ করলেন ইশান অর্পিতাকে চিনি, তাঁর সঙ্গে আমার যোগাযোগ ব্যবসায়িক, আদালতে দাবি করলেন পার্থ দু বছরের শিশু কন্যাকে ছিঁড়ে খেল কুকুরের দল, এক পশুপ্রেমী ওদের খেতে দিত রোজ… জার্মানির শিল্পীর কণ্ঠে 'অচ্যুতম কেশবম..', মুগ্ধ মোদী দিলেন তাল 'শুধু যোগগুরুই', পতঞ্জলির কোনও পদেই নেই রামদেবের, SC-তে হাওয়া বেগতিক দেখে দাবি ‘‌বাংলা ভিখারি নয়, কাউকে ভিক্ষা করতে হবে না’‌, হকের টাকা নিয়ে তোপ মমতার জেলের ভাতে ‘রুচি নেই’, বিরিয়ানি-চাউমিন চান কোন্নগর শিশুহত্যায় ধৃত শান্তা-পারভিন সব বিপক্ষে চলে যাচ্ছে দেখে এখন শাহজাহানকে গ্রেফতারের কথা বলছে: নিরাপদ সরদার খুন হওয়া গায়ক মুসেওয়ালার মা অন্তঃসত্ত্বা, খবর সামনে আসতেই হত্যার চেষ্টা ঘনিষ্ঠকে বিপদে পড়া হাতি- বাঘেদেরও উদ্ধার করবে রিলায়েন্স, পুনর্বাসনের জন্য জঙ্গলও রেডি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.