বাংলা নিউজ > ক্রিকেট > SA vs AUS: সর্বাধিক ৪০০-র বেশি টোটালের ভারতের নজির ভাঙলেন ক্লাসেনরা, শেষ দশ ওভারের রানে গড়লেন নয়া রেকর্ড

SA vs AUS: সর্বাধিক ৪০০-র বেশি টোটালের ভারতের নজির ভাঙলেন ক্লাসেনরা, শেষ দশ ওভারের রানে গড়লেন নয়া রেকর্ড

ODI ক্রিকেটে ইতিহাস গড়ল দক্ষিণ আফ্রিকা (ছবি-রয়টার্স)

ওডিআই ক্রিকেটে সবচেয়ে বেশি চারশোর বেশি টোটাল করে রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা। এরফলে ভারতের বিশ্ব রেকর্ড ভেঙে দিল এডেন মার্করামের দল। এছাড়াও ওয়ানডে ইনিংসের শেষ ১০ ওভারে সবচেয়ে বেশি রানের বিশ্ব রেকর্ড গড়ে ফেলল দক্ষিণ আফ্রিকা।

ওডিআই ক্রিকেটে সবচেয়ে বেশি চারশোর বেশি টোটাল করে রেকর্ড গড়ল দক্ষিণ আফ্রিকা। এরফলে ভারতের বিশ্ব রেকর্ড ভেঙে দিল এডেন মার্করামের দল। এছাড়াও ওয়ানডে ইনিংসের শেষ ১০ ওভারে সবচেয়ে বেশি রানের বিশ্ব রেকর্ড গড়ে ফেলল দক্ষিণ আফ্রিকা। শুক্রবার দক্ষিণ আফ্রিকা একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি চারশোর বেশি টোটাল পোস্ট করে ভারতের বিশ্ব রেকর্ড ভেঙে দিয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা ৫০ ওভারে পাঁচ উইকেটে ৪১৬ রান করেছে। ওয়ানডে ক্রিকেটে এটি সপ্তমবার চারশোর বেশি স্কোর করল দক্ষিণ আফ্রিকা। এর আগে রেকর্ডটি ভারতের দখলে ছিল। টিম ইন্ডিয়া ODI ক্রিকেটে ছয়বার চারশোর বেশি স্কোর করেছিল।

এছাড়াও ওয়ানডে ইনিংসের শেষ ১০ ওভারে সবচেয়ে বেশি রান করার বিশ্ব রেকর্ড ভেঙেছে দক্ষিণ আফ্রিকা। সেঞ্চুরিয়নে চতুর্থ ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের ইনিংসের শেষ ১০ ওভারে ১৭৩ রান তুলেছে তারা। দক্ষিণ আফ্রিকার এনরিখ ক্লাসেন এবং ডেভিড মিলার শেষ ১০ ওভারে মোট ১৫টি ছক্কা মেরেছেন। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার মধ্যকার ৫ ম্যাচের ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল। এই ম্যাচে ক্যাঙ্গারুদের বিরুদ্ধে ১৬৪ রানে বড় জয় পেয়ে সিরিজে ২-২ সমতায় ফিরেছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের এই জয়ের আসল কারিগর ছিলেন এনরিখ ক্লাসেন। তিনি এই ম্যাচে ৮৩ বলে ১৩টি চার ও ১৩টি ছক্কা মেরে ১৭৪ রান করেছিলেন।

এদিনের ম্যাচে টস হেরে দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাট করতে নামে এবং কুইন্টন ডি কক (৪৫) এবং রিজা হেন্ডরিক্স (২৮) একটি শক্তিশালী শুরু করেন। প্রথম উইকেটে ৬৪ রান যোগ করেছিলেন তাঁরা। এরপর ৬২ রানের দুর্দান্ত ইনিংস খেলেন রাসি ভ্যান ডার দাসেন। এক সময় স্বাগতিকদের স্কোর ছিল ৩৪.৪ ওভারে চার উইকেট হারিয়ে ১৯৪ রান। তখন মনে হচ্ছিল দক্ষিণ আফ্রিকা দল সহজেই ৩২০-৩৩০ স্কোরে পৌঁছে যাবে। কিন্তু এর পরে, এনরিখ ক্লাসেন এবং ডেভিড মিলার যে গিয়ার পরিবর্তন করেছেন তা দেখে পুরো বিশ্ব অবাক হয়েছিল।

ক্লাসেন তাঁর প্রথম ২৫ বলে ২৪ রান করেছিলেন, কিন্তু তার পরে তিনি এমন গিয়ার পরিবর্তন করেছিলেন যে তিনি পরের ৫৮ বলে ১৫০ রান করেন। এই সময়ে, তিনি ডেভিড মিলারের কাছ থেকেও পূর্ণ সমর্থন পান। তিনি ৪৫ বলে ৬টি চার এবং ৫টি ছক্কার সাহায্যে ৮২ রানের ইনিংস খেলেন। ৫ম উইকেটে দুজনের মধ্যে ২২২ রানের জুটি গড়ে ওঠে। ক্লাসেন এবং মিলারের ইনিংসের ভিত্তিতে দক্ষিণ আফ্রিকা নির্ধারিত ৫০ ওভারে বোর্ডে ৪১৬ রান তুলতে সক্ষম হয়। এই সময় দুই ব্যাটসম্যানই ইতিহাস সৃষ্টি করেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ১০ ওভারে দক্ষিণ আফ্রিকা মোট ১৭৩ রান করেছে। ওডিআই ক্রিকেটের শেষ ১০ ওভারে যেকোনো দলের সর্বোচ্চ রান এটি। এর পাশাপাশি অস্ট্রেলিয়ান স্পিন বোলার অ্যাডাম জাম্পার নামে একটি লজ্জাজনক রেকর্ডও গড়েছিলেন। ১০ ওভারের কোটায় তিনি কোন উইকেট ছাড়াই ১১৩ রান খরচ করেন। এটি ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে ব্যয়বহুল স্পেল।

৪১৭ রানের লক্ষ্য তাড়া করতে আসা অস্ট্রেলিয়ান দল শুরু থেকেই পিছিয়ে পড়েছিল ম্যাচে। টপ অর্ডারে ব্যর্থ ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। যেখানে মাথায় চোটের কারণে অবসর নিয়েছেন ট্র্যাভিস। অ্যালেক্স ক্যারি তার ৯৯ রানের ইনিংস খেলতে গিয়ে অবশ্যই কিছুটা লড়াই করেছিলেন। তবে অন্য প্রান্ত থেকে তিনি কোনও সমর্থন পাননি। অস্ট্রেলিয়ার পুরো ইনিংস ৩৪.৫ ওভারে ২৫২ রানে গুটিয়ে যায়। ওয়ানডে ক্রিকেটে ব্যক্তিগত ৯৯ রানে আউট হওয়া চতুর্থ অস্ট্রেলিয়ান খেলোয়াড় হয়েছেন অ্যালেক্স ক্যারি। তার আগে ডেভিড ওয়ার্নার, ম্যাথু হেইডেন ও অ্যাডাম গিলক্রিস্ট মাত্র ১ রানে সেঞ্চুরি মিস করেছিলেন।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল লক্ষ্মী এল ঘরে! পপির মেয়েকে বরণ শাশুড়িমার, পরী আসায় মিষ্টি বিতরণ গোটা পাড়ায় যৌনসুখ পেতে ক্য়ামেরার সামনে হস্তমৈথুন স্বস্তিকার, ফাঁস LSD 2-র অন্তরঙ্গ দৃশ্য Chelsea vs Everton Live Score, Chelsea 0-0 Everton EPL 2023 নির্বাচনী বন্ড ‘বিশ্বে তোলাবাজির সবচেয়ে বড় স্কিম,মোদী মূলচক্রী’, বার্তা রাহুলের BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ফের উত্তপ্ত হয়ে উঠল কোচবিহার, বিজেপির সভায় হামলার অভিযোগে পথ অবরোধ বিজেপি কি ৪০০+ আসন জিতলে সংবিধানে সংস্কার করা হবে? জবাবে কী বললেন মোদী?

Latest IPL News

BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.