বাংলা নিউজ > ক্রিকেট > SL vs AFG Test: নেই রশিদ খান, দেখা যাবে একাধিক নতুন মুখ! ১৬ সদস্যের দল ঘোষণা করল আফগানিস্তান

SL vs AFG Test: নেই রশিদ খান, দেখা যাবে একাধিক নতুন মুখ! ১৬ সদস্যের দল ঘোষণা করল আফগানিস্তান

১৬ সদস্যের দল ঘোষণা করল আফগানিস্তান (ছবি:গেটি ইমেজ)

Afghanistan vs Sri Lanka Test: শ্রীলঙ্কার বিরুদ্ধে একমাত্র টেস্টের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান। এই দলের নেতৃত্ব দেবেন হাশমতউল্লাহ শাহিদি। দলে নেই অভিজ্ঞ স্পিনার রশিদ খান। এমন পরিস্থিতিতে রশিদের বদলি হিসেবে দলে নেওয়া হয়েছে স্পিন অলরাউন্ডার কাইস আহমেদকে। দলে দেখা যাবে একাধিক নতুন মুখ।

Afghanistan 16 member Test Squad: সোমবার শ্রীলঙ্কার বিরুদ্ধে একমাত্র টেস্টের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান। আফগানিস্তানের এই দলে নেতৃত্ব দেবেন হাশমতউল্লাহ শাহিদি। একই সঙ্গে পিঠের অস্ত্রোপচার থেকে পুরোপুরি সেরে উঠতে পারেননি দলের অভিজ্ঞ স্পিনার রশিদ খান। এমন পরিস্থিতিতে রশিদের বদলি হিসেবে দলে নেওয়া হয়েছে স্পিন অলরাউন্ডার কাইস আহমেদকে। ২৩ বছর বয়সি কাইস তাঁর ক্যারিয়ারে এখন পর্যন্ত একটি মাত্র টেস্ট খেলেছেন।

প্রথমবারের মতো টেস্ট দলে সুযোগ পেয়েছেন ডানহাতি ফাস্ট বোলার নাভিদ জাদরান ও উইকেটরক্ষক ব্যাটসম্যান মহম্মদ ইসহাক। তারা দুজনেই গত বছরের আহমেদ শাহ আবদালি প্রথম শ্রেণির টুর্নামেন্ট খেলেছেন। আফগান আবদালিয়ানের ওমান সফর এবং সম্প্রতি অনুষ্ঠিত গাজি আমানউল্লাহ খান লিস্ট এ টুর্নামেন্টে চিত্তাকর্ষক পারফরম্যান্স করেছিলেন তাঁরা। এছাড়াও, ঘরোয়া প্রতিযোগিতায় সাম্প্রতিক চিত্তাকর্ষক পারফরম্যান্সের ভিত্তিতে নূর আলি জাদরানকে নির্বাচিত করা হয়েছে। ৩৫ বছর বয়সি নূর আফগানিস্তানের হয়ে ৫১টি ওয়ানডে ও ২৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

প্রথমবারের মতো টেস্টে শ্রীলঙ্কার মুখোমুখি হতে চলেছে আফগানিস্তান দল। এটি হবে আফগানিস্তানের সামগ্রিক অষ্টম টেস্ট। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) সভাপতি মিরওয়াইজ আশরাফ বলেছেন, ‘শ্রীলঙ্কার বিরুদ্ধে আমাদের প্রথম টেস্ট খেলা নিয়ে আমরা খুবই উত্তেজিত এবং এটা খুব আনন্দদায়ক হতে চলেছে।’ তিনি আরও বলেছেন, ‘শ্রীলঙ্কার টেস্ট ক্রিকেট খেলার সমৃদ্ধ ইতিহাস রয়েছে। ২০২৪ আমাদের জন্য টেস্ট ক্রিকেটে পূর্ণ, কারণ আমরা বছরে অনেক টেস্ট ম্যাচ খেলব। আমাদের সাদা বলের লাইনআপের মতো, আমরা আমাদের লাল বলের ক্রিকেটকে শক্তিশালী করতে চাই এবং একটি শক্তিশালী টেস্ট দল গড়তে প্রতিশ্রুতিবদ্ধ।’

২০২৩ সালের জুন মাসে আফগানিস্তান দল তাদের সর্বশেষ একটি টেস্ট খেলেছিল। এই ম্যাচে তারা ঢাকায় বাংলাদেশের কাছে ৫৪৬ রানে হেরেছিল। সেই সফর থেকে তারা শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে অলরাউন্ডার করিম জানাত এবং আমির হামজাকে বাদ দেওয়া হয়েছে। তবে তাদের ব্যাটিং লাইন আপ একই রয়েছে। অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদি ছাড়াও এই দলে রয়েছেন ইব্রাহিম জাদরান, আব্দুল মালিক ও রহমত শাহ।

২০১৮ সালে অভিষেকের পর থেকে আফগানিস্তান মাত্র সাতটি টেস্ট ম্যাচ খেলেছে এবং এখনও পর্যন্ত শ্রীলঙ্কার মুখোমুখি হতে পারেনি ফর্ম্যাটে। একমাত্র টেস্ট ছাড়াও, তাদের সফরে তিনটি ওয়ানডে এবং টি-টোয়েন্টিও অন্তর্ভুক্ত রয়েছে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে একমাত্র টেস্টের জন্য আফগানিস্তানের স্কোয়াড: হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), ইকরাম আলিখাইল (উইকেটরক্ষক), মহম্মদ ইসহাক (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, নূর আলি জাদরান, আব্দুল মালিক, বাহির শাহ , নাসের জামাল, কাইস আহমেদ, জাহির খান, জিয়া উর রহমান আকবর, ইয়ামিন আহমেদজাই, নিজাত মাসুদ, মহম্মদ সেলিম সাফি এবং নাভিদ জাদরান।

ক্রিকেট খবর

Latest News

খালি পেটে খেতে থাকুন তুলসী পাতা, এই ৫টি দারুণ উপকার পাবেন IIRF University Rankings 2024: ভারতের শীর্ষ ১০টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় কী কী ‘‌যে এসেছে তাকে একদিন না একদিন যেতেই হবে’‌, হাথরাসের ঘটনায় ভোলে বাবার মন্তব্য শেভিং করে ত্বককে মসৃণ রাখেন সব সময়? কিন্তু এই লোম কামিয়ে ফেলার ফলে কী হয় জানেন 'অমৃত বৃষ্টি' নামে নয়া বিশেষ ফিক্সড ডিপোজিট চালু করল SBI, সুদ ৭.৭৫%, জানুন বিশদে ফের হাফ-সেঞ্চুরি উন্মুক্ত চাঁদের, হারের ধারা কাটিয়ে জয়ে ফিরল নাইট রাইডার্স দুই ছেলে-মেয়ে নিয়ে ব্যস্ত ‘বাবা’ পরমব্রত, সুখী দাম্পত্যের ছবি দিলেন পিয়া গম্ভীরের পরামর্শে ছুটি কমিয়ে শ্রীলঙ্কা সফরেই দলে ফিরছেন ক্যাপ্টেন রোহিত! সূর্যের ঘরে বুধের গমন, ৪ রাশির জীবনে আসবে ইতিবাচক পরিবর্তন, পাবে নতুন সুযোগ ২০-২৫% নয়, একেবারে ২০০-৩০০% চার্জ বাড়াতে পারে সুইগি-জোমাটো, মত রেস্তোরাঁগুলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.