বাংলা নিউজ > ক্রিকেট > ENG W vs SL W: ঘরের মাঠে টানা ৬টি টি-২০ সিরিজে হারেনি! সেই ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস শ্রীলঙ্কার

ENG W vs SL W: ঘরের মাঠে টানা ৬টি টি-২০ সিরিজে হারেনি! সেই ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস শ্রীলঙ্কার

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের পর শ্রীলঙ্কা মহিলা ক্রিকেট দল। ছবি-টুইটার

ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডকেই টি-টোয়েন্টি সিরিজে আটকে দিল শ্রীলঙ্কার মহিলা দল। আর সেই সঙ্গে একাধিক রেকর্ডও গড়ল লঙ্কান মহিলারা।

একদিকে যেমন এশিয়া কাপ এবং আসন্ন বিশ্বকাপ নিয়ে পুরুষ ক্রিকেট দলগুলি ব্যস্ত। সেই জায়গায় কোনও দিক থেকেই পিছিয়ে নেই মহিলা ক্রিকেট দলগুলি। বেশ কিছু দল নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ খেলছে। বর্তমানে ইংল্যান্ড সফরে রয়েছে শ্রীলঙ্কার মহিলা ক্রিকেট দল। তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ জিতে সিরিজ নিজেদের দখলে নিল লঙ্কানরা। এর সঙ্গে সঙ্গে নতুন রেকর্ডও করেছে শ্রীলঙ্কার প্রমিলাবাহিনী। ১১৭ রানের সহজ লক্ষ্যমাত্রা মাত্র তিন উইকেট হারিয়ে তুলে ফেলে শ্রীলঙ্কা।

প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ইংল্যান্ড করে ১১৬ রান। শুরু থেকেই তাদের ব্যাটিং লাইন আপ খোঁড়াতে থাকে। দুই ওপেনার ব্যর্থ হন। শুরুতেই আউট হয়ে যান ওপেনার ড্যানি ওয়াট। তারপর লড়াই করলেও ১৮ বলে ২৩ রান করে আউট হন মাইয়া বাউচিয়ার। এরপরে তিন নম্বর উইকেটও তাড়াতাড়ি পড়ে যায় ইংল্যান্ডের মেয়েদের এলিস ক্যাপসে মাত্র ৯ রান করে প্যাভেলিয়ানে ফিরে যান। অধিনায়ক হেরাথও বিশেষ কিছু করতে পারেননি। যদি ইংল্যান্ড দলের স্কোরবোর্ড দেখা যায় তাহলে বোঝা যাবে কেউই ৩০ রানের গণ্ডি টপকাতে পারেনি। ফলে ১৯ ওভারে ১১৬ রানে অলআউট হয়ে যায় ব্রিটিশ মহিলা দল। শ্রীলঙ্কার হয়ে তিনটি উইকেট নেন চামারি অথাপাথ্থু। এছাড়াও দুটি করে উইকেট নেন ৩২ বছর বয়সি মিডিয়াম বাঁহাতি বোলার প্রবধানি ও কাভিসা দিলাহারি।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই আক্রমনাত্মক ভঙ্গিতে খেলতে থাকে শ্রীলঙ্কা। অলরাউন্ডার ওপেনার ও অধিনায়ক চামারি অথাপাথ্থু ২৮ বলে ৪৪ রানের দুরন্ত ইনিংস খেলেন। তবে আরও এক ওপেনার আনুষ্কা ১৬ বলে ২০ রান করে আউট হয়ে যান। তবে এতে শ্রীলঙ্কার ব্যাটিংয়ে খুব একটা প্রভাব পড়েনি। রান অল্প থাকায় ১৭ ওভারে নিজেদের প্রয়োজনীয় ১১৭ রান তুলে ফেলে তারা। শ্রীলঙ্কার তিনটি উইকেটের মধ্যে দুটি উইকেট নিয়েছেন ইংল্যান্ডের সারাহ গ্লেন। আর একটি উইকেট নিয়েছেন এলিস।

শ্রীলঙ্কার কাছে এই টি-টোয়েন্টি সিরিজ জেতা আলাদা এক অনুভূতি। কারণ এই প্রথমবার শ্রীলঙ্কার মহিলা দল এশিয়ার বাইরে কোনও টি-টোয়েন্টি সিরিজ জিতল। এছাড়াও এশিয়ার বাইরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০০৩ সালে একদিনের সিরিজ জিতেছিল তারা। সেই দিক থেকে এই জয় অনেকটাই গুরুত্বপূর্ণ তাদের কাছে। এছাড়াও শ্রীলঙ্কার মহিলা দলের অধিনায়কের পারফরম্যান্স নজর কেড়েছে সকলের। শেষ পাঁচটা ম্যাচে তিনি সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। যদি ব়্যাঙ্কিংয়ের দিক থেকে দেখা হয় তাহলে দেখা যাবে ৮ নম্বর স্থানে রয়েছে শ্রীলঙ্কার মহিলা দল অন্যদিকে দু’নম্বরে আছে ইংল্যান্ড।

অন্যদিকে ইংল্যান্ডের কাছে এই হার অনেকটাই কঠিন। প্রথমবার অস্ট্রেলিয়ার শ্রীলঙ্কার কাছে কোনও সিরিজ হারলো তারা। ঘরের মাঠে শেষ সাতটি টি-টোয়েন্টি সিরিজের পরিসংখ্যান যদি দেখা হয় তাহলে দেখা যাবে ৬টিতেই ইংল্যান্ড জিতেছে। সেই তালিকা অস্ট্রেলিয়া ইংল্যান্ড নিউজিল্যান্ডের মতো তারকা সম্পূর্ণ দল রয়েছে যাদেরকে ইংল্যান্ড হারিয়েছে। তবে শ্রীলঙ্কার কাছে হেরে লজ্জার রেকর্ড তৈরি করল তারা।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? 'অমানবিকের মতো তাড়িয়ে দেবেন না…', কেন এই কাতর আবেদন করলেন শ্রীলেখা? প্রচুর সুযোগ, তবু অগ্নিবীর নিয়ে মিথ্যা প্রচার চালাচ্ছেন রাহুল গান্ধী: অমিত শাহ দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? দশমের বোর্ড পরীক্ষার ফলাফল ঘোষণা করল ওড়িশার BSE, রেজাল্ট জনুন এই লিঙ্কে আবেগের চাপে অসুস্থ হয়ে পড়ছেন! এই কাজ করলে আরও বিপদে পড়বেন IPL 2024 Final: চলুন এক নজরে দেখে নেওয়া KKR-এর রোড টু ফাইনালের যাত্রা দীপিকা প্রেগন্যান্ট, রণবীর কি এখনই হচ্ছেন ‘শক্তিমান’? মুখ খুললেন মুকেশ খান্না ‘আমাদের ছাড়া তুমি ভালো নেই জানি…', মায়ের ঘাটকাজ, শ্রাদ্ধ সারলেন ‘মিঠাই’এর তোর্সা বুধের বৃষে গমন, ৩ রাশিকে দেবে কষ্ট, চাকরি ও অগ্রগতিতে আসবে বাধা

Latest IPL News

শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.