বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > AUS vs NED: অল্পের জন্য ভারতের বিশ্বরেকর্ড ভাঙা হয়নি অস্ট্রেলিয়ার, ২০২৩-এর আগে যা কখনও ঘটেনি, এবছর চোখে পড়ল তিনবার

AUS vs NED: অল্পের জন্য ভারতের বিশ্বরেকর্ড ভাঙা হয়নি অস্ট্রেলিয়ার, ২০২৩-এর আগে যা কখনও ঘটেনি, এবছর চোখে পড়ল তিনবার

নেদারল্যান্ডসের বিরুদ্ধে রেকর্ড ব্যবধানে ম্যাচ জয় অস্ট্রেলিয়ার। ছবি- এএনআই।

Australia vs Netherlands World Cup 2023: বুধবার দিল্লিতে নেদারল্যান্ডসের বিরুদ্ধে বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি রানের ব্যবধানে ম্যাচ জয়ের নজির গড়ে অস্ট্রেলিয়া।

২০২৩-এর আগে পর্যন্ত ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে যা কখনও ঘটেনি, চলতি ক্যালেন্ডার বর্ষে দু-একবার নয়, বরং তিনবার তেমনই বিরল ঘটনার সাক্ষী থাকল ক্রিকেট বিশ্ব। এবছর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০-র বেশি রানে ম্যাচ জয়ের ঘটনা দেখা যায় তিনটি ক্ষেত্রে।

বুধবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বিশ্বকাপ ২০২৩-এর ম্যাচে নেদারল্যান্ডসকে ৩০৯ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে অস্ট্রেলিয়া। ওয়ান ডে বিশ্বকাপের ইতিহাসে এই প্রথম ৩০০-র বেশি রানে ম্যাচ জয়ের ঘটনা চোখে পড়ে। অর্থাৎ, বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বেশি রানের ব্যবধানে ম্যাচ জয়ের সর্বকালীন রেকর্ড গড়ে অস্ট্রেলিয়া।

উল্লেখযোগ্য বিষয় হল, অল্পের জন্য সার্বিকভাবে ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশি রানের ব্যবধানে ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড গড়া হয়নি অজিদের। ভারতের সেই রেকর্ড অক্ষুন্ন থাকে। ২০২৩ সালের ১৫ জানুয়ারি তিরুবনন্তপুরমে শ্রীলঙ্কাকে ৩১৭ রানের ব্যবধানে হারিয়ে দেয় ভারত। সেই ম্যাচে ভারতের ৫ উইকেটে ৩৯০ রানের জবাবে শ্রীলঙ্কা ৭৩ রানে অল-আউট হয়ে যায়। ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে এখনও পর্যন্ত সব থেকে বেশি রানের ব্যবধানে ম্যাচ জয়ের রেকর্ড সেটিই।

আরও পড়ুন:- AUS vs NED: বিশ্বকাপে ৩০০-র বেশি রানে জয় এই প্রথম, অস্ট্রেলিয়া ভাঙল নিজেদেরই রেকর্ড- সব থেকে বড় ব্যবধানে জেতা ৫টি ম্যাচ

অর্থাৎ, ৮ রানের জন্য ভারতের সেই রেকর্ড ছোঁয়া হয়নি অস্ট্রেলিয়ার। অজিরা জায়গা করে নেয় তালিকার দ্বিতীয় স্থানে। তালিকার তৃতীয় স্থানে রয়েছে আমেরিকার বিরুদ্ধে জিম্বাবোয়ের ৩০৪ রানের ব্যবধান ম্যাচ জয়। ২০২৩ সালের ২৬ জুন জিম্বাবোয়ের ৬ উইকেটে ৪০৮ রানের জবাবে আমেরিকা ১০৪ রানে অল-আউট হয়ে যায়।

ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে সব থেকে বেশি রানের ব্যবধানে ম্যাচ জয়:-

১. ভারত ২০২৩ সালে শ্রীলঙ্কাকে ৩১৭ রানের ব্যবধানে পরাজিত করে।
২. অস্ট্রেলিয়া ২০২৩ সালে নেদারল্যান্ডসকে ৩০৯ রানে হারিয়ে দেয়।
৩. জিম্বাবোয়ে ২০২৩ সালে আমেরিকাকে ৩০৪ রানে হারায়।

আরও পড়ুন:- AUS vs NED: ডাচদের খড়কুটোর মতো উড়িয়ে বিশ্বকাপের ইতিহাসে সব থেকে বড় জয়ের রেকর্ড গড়ল অস্ট্রেলিয়া

২০২৩ সালের আগে ওয়ান ডে ক্রিকেটে ৩০০ বা তারও বেশি রানে ম্যাচ জয়ের কোনও ঘটনা ঘটেনি। ততদিন পর্যন্ত সব থেকে বেশি রানের ব্যবধানে ম্যাচ জয়ের রেকর্ড ছিল নিউজিল্যান্ডের নামে। ২০০৮ সালের ১ জুলাই তারা আয়ারল্যান্ডকে ২৯০ রানের ব্যবধানে হারিয়ে দেয়।

উল্লেখ্য, বুধবার দিল্লিতে শুরুতে ব্যাট করে অস্ট্রেলিয়া নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ৩৯৯ রান তোলে। পালটা ব্যাট করতে নেমে নেদারল্যান্ডস ২১ ওভারে মাত্র ৯০ রানে অল-আউট হয়ে যায়।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা অর্ধেক কমে যেতে পারে কলকাতার বেসরকারি বাস, অফিস যাবেন কীভাবে? মাথায় হাত! ঝড়-বৃষ্টি হবে জেলায়-জেলায়, ৫০ কিমিতে বইবে হাওয়া, শনিতে ভিজবেও বাংলা, কোথায়? এই ছবিতে লুকিয়ে থাকা মাছকে খুঁজে ফেলুন ৯ সেকেন্ডে! রইল অপটিক্যাল ইলিউশনের মজা হিন্দু ব্রাহ্মণ কন্যেকে গোপনে বিয়ে! কেন সুখবর চেপে রেখেছিলেন? জবাব দিলেন আরেফিন দূষণ বাড়ছে টাইগার হিলে, পরিবেশ নষ্ট হচ্ছে বলে অভিযোগ, মামলা গড়াল আদালতে ‘উল্টে ঝুলিয়ে দেব! শোভা পায়?’ শাহর মন্তব্যকে নিশানা মমতার, কটাক্ষ উচ্চারণ নিয়েও অন্নপূর্ণা পুজোর আগেই শুরু হয়েছে ৩ রাশির সুসময়! মিলবে মনের মতো চাকরি থেকে রোজগার কাস্তে হাতে গমের ক্ষেতে, মথুরায় কৃষকদের সঙ্গে হেমা বোনাসে বৈষম্য? সিভিক ভলান্টিয়ারদের জন্য মন কাঁদছে বিজেপির, কী লিখলেন শুভেন্দু?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.