বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > BAN vs SA- ১৪০ বলে ১৭৪ রান! ভাঙলেন ডি'ভিলিয়ার্স-গিলক্রিস্টের রেকর্ড, একাধিক নজির গড়লেন ডি’কক

BAN vs SA- ১৪০ বলে ১৭৪ রান! ভাঙলেন ডি'ভিলিয়ার্স-গিলক্রিস্টের রেকর্ড, একাধিক নজির গড়লেন ডি’কক

একাধিক নজির গড়লেন কুইন্টন ডি’কক (ছবি-PTI)

Quinton de Kock Records- BAN vs SA এদিনের ম্যাচে কুইন্টন ডি’কক ১৪০ বলে ১৭৪ রানের ইনিংস খেলেন। এদিনের ম্যাচে তিনি ১৫টি চার ও সাতটি ছক্কা হাঁকান। এই স্কোরের মাধ্যমে একাধিক রেকর্ড গড়েন দক্ষিণ আফ্রিকা দলের উইকেটরক্ষক কুইন্টন ডি’কক।

ICC ODI বিশ্বকাপ ২০২৩ (CWC 2023), টুর্নামেন্টের ২৩তম ম্যাচটি মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকা এবং বাংলাদেশের মধ্যে খেলা হচ্ছে। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এইডেন মার্করাম টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন। দুর্দান্ত ফর্মে থাকা কুইন্টন ডি’কক এই ম্যাচে তার সিদ্ধান্তের সদ্ব্যবহার করেন এবং দুর্দান্ত সেঞ্চুরি করেন। নিজের সেঞ্চুরির সুবাদে দক্ষিণ আফ্রিকার প্রাক্তন কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্সের একটি বিশেষ রেকর্ড ভেঙে দিলেন বাঁহাতি এই ব্যাটসম্যান। এদিনের ম্যাচে কুইন্টন ডি’কক ১৪০ বলে ১৭৪ রানের ইনিংস খেলেন। এদিনের ম্যাচে তিনি ১৫টি চার ও সাতটি ছক্কা হাঁকান। এই স্কোরের মাধ্যমে একাধিক রেকর্ড গড়েন দক্ষিণ আফ্রিকা দলের উইকেটরক্ষক কুইন্টন ডি’কক।

প্রথমে ব্যাট করতে আসা দক্ষিণ আফ্রিকার শুরুটা খুব একটা ভালো হয়নি এবং পাওয়ারপ্লেতেই দুই উইকেট হারিয়েছে। যাইহোক, ডি’কক এক প্রান্ত থেকে রান সংগ্রহ করছিলেন এবং তৃতীয় উইকেটে তিনি তার অধিনায়ক এইডেন মার্করামের সমর্থন পেয়েছিলেন। উইকেটরক্ষক-ব্যাটসম্যান ৪৭ বলে তার হাফ সেঞ্চুরি পূর্ণ করেন এবং ১০১ বলে তার ক্যারিয়ারের ২০তম ওডিআই সেঞ্চুরি করেন। তৃতীয় উইকেটে তার এবং মার্করামের মধ্যে ১৩১ রানের জুটি গড়ে উঠেছিল এবং দক্ষিণ আফ্রিকাকে প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠতে সহায়তা করেছিল।

ওয়ানডে বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড গড়েছিলেন তিনি। চলতি বিশ্বকাপে এটি কুইন্টন ডি’ককের তৃতীয় সেঞ্চুরি। এর আগে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টানা ইনিংসে সেঞ্চুরি করেছিলেন তিনি। এইভাবে, বর্তমান টুর্নামেন্টে তার নামে এখনও তিনটি সেঞ্চুরি রয়েছে এবং তিনি দক্ষিণ আফ্রিকার হয়ে ওডিআই বিশ্বকাপের একক সংস্করণে সর্বাধিক সেঞ্চুরি করা ব্যাটসম্যান হয়ে উঠেছেন। এর আগে এই কীর্তিটি দক্ষিণ আফ্রিকার হয়ে এবি ডি’ভিলিয়ার্স করেছিলেন, যিনি ২০১১ বিশ্বকাপে দুটি সেঞ্চুরি করেছিলেন।

একই সময়ে, ওডিআই বিশ্বকাপের একক সংস্করণে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ড ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার নামে রয়েছে। তিনি 2019 সালে পাঁচটি সেঞ্চুরি করেছিলেন। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। ২০১৫ বিশ্বকাপে তিনি চারটি সেঞ্চুরি করেছিলেন। এছাড়াও আরও একটি রেকর্ড গড়েছেন ডি’কক। কুইন্টন ডি’কক বিশ্বকাপের একটি ম্যাচে ১৫০এর বেশি স্কোর করা প্রথম উইকেটরক্ষক হয়ে গিয়েছেন। এর আগে এই রেকর্ডটি ছিল অ্যাডাম গিলক্রিস্টের নামে। ২০০৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৪৯ রান করেছিলেন তিনি। ১৯৯৯ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৪৫ রান করে তালিকার তিনে রয়েছেন রাহুল দ্রাবিড়। জিম্বাবোয়ের ডেভিড হাউটন ১৯৮৭ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৪২ রান করছিলন। ২০১৫ সালে ভারতের বিরুদ্ধে ১৩৮ রান করেছিলেন কিউয়ি উইকেটরক্ষক ব্রেন্ডন টেলর। এরপরেই রয়েছে এবি ডি ভিলিয়ার্সের নাম। তিনি ২০১১ সালে ১৩৪ রানের ইনিংস খেলেছিলেন।

এছাড়াও একদিনের ক্রিকেটে উইকেটরক্ষক হিসেবে সর্বাধিক ১৫০+ স্কোর করে গিলক্রিস্টকে টপকে গেলেন ডি’কক। কুইন্টন ডি কক একদিনের ক্রিকেটে তিনবার ১৫০+ স্কোর করেছে। অ্যাডাম গিলক্রিস্ট ও জোস বাটলার ২বার করে ১৫০+ স্কোর করেছেন।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 'BJP বলে মাথা কিনে নেবে? গলা কেটে নেব বলছে', অভিযোগ TMC-র, পালটা করা হল দাবি ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল কোথায়? বলল IMD, ১২০ কিমিতে উঠবে ঝড়, বিপদ বেশি এই ৬ ঘণ্টায় সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.