বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > CWC 2023-অজি মহিলা দলের রেকর্ড ভেঙে ICC ট্রফির ফাইনালে ওঠার নয়া নজির গড়ল কামিন্স বাহিনী

CWC 2023-অজি মহিলা দলের রেকর্ড ভেঙে ICC ট্রফির ফাইনালে ওঠার নয়া নজির গড়ল কামিন্স বাহিনী

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনালে উঠল অস্ট্রেলিয়া (ছবি-PTI)

আইসিসি আয়োজিত টু্র্নামেন্টে নক আউট পর্বে অজিরা পৌঁছে গেলে যে কতটা ভয়ঙ্কর তা একটা ছোট্ট পরিসংখ্যানেই বোঝা যায়। ওডিআই বিশ্বকাপের ৪৮ বছরের ইতিহাসে চলতি বিশ্বকাপ মিলিয়ে ১৩তম সংস্করণ আয়োজন করছে আইসিসি। যার মধ্যে আটবারই ফাইনালে উঠেছে অজি দল। এক নয়া রেকর্ড গড়ে ফেলেছেন প্যাট কামিন্সরা।

শুভব্রত মুখার্জি: বিশ্ব ক্রিকেটে পারফরম্যান্সের বিচারে নিঃসন্দেহে সবথেকে শক্তিধর দেশ অস্ট্রেলিয়া। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি আয়োজিত যে কোনও টু্র্নামেন্টেই তাদের আধিপত্য রয়েছে সমানভাবে। বিশেষ করে সিনিয়র পর্যায়ে তারা একাধিকবার ২২ গজে তাদের পারফরম্যান্সের মধ্যে দিয়ে এই সত্যকে প্রতিষ্ঠা করেছে অজি দল। আইসিসি আয়োজিত টু্র্নামেন্টে নক আউট পর্বে অজিরা পৌঁছে গেলে যে কতটা ভয়ঙ্কর তা একটা ছোট্ট পরিসংখ্যানেই বোঝা যায়। ওডিআই বিশ্বকাপের ৪৮ বছরের ইতিহাসে চলতি বিশ্বকাপ মিলিয়ে ১৩তম সংস্করণ আয়োজন করছে আইসিসি। যার মধ্যে আটবারই ফাইনালে উঠেছে অজি দল। আর এর মধ্যে দিয়েই এক নয়া রেকর্ড গড়ে ফেলেছেন প্যাট কামিন্সরা।

পুরুষ হোক কিংবা মহিলা আইসিসি আয়োজিত সিনিয়ার পর্যায়ের টুর্নামেন্টে আটবার ফাইনালে উঠে নয়া নজির গড়েছে অস্ট্রেলিয়ার সিনিয়ার পুরুষ দল। পুরুষ এবং মহিলা উভয় বিভাগের সিনিয়ার ক্রিকেট মিলিয়ে এই নজির নেই আর অন্য কোন দলের। কাকাতলীয়ভাবে অজিদের পুরুষ দল ভেঙে দিয়েছে তাদের দেশের সিনিয়ার মহিলা দলের গড়া নজিরকে। অজিদের সিনিয়ার মহিলা দল ওয়ানডে ফর্ম্যাটের বিশ্বকাপের পাশাপাশি টি-২০ ফর্ম্যাটের বিশ্বকাপে সাতবার ফাইনালে খেলার নজির গড়েছে। সেখানে আবার অজি পুরুষ দলের এই কৃতিত্ব রয়েছে শুধুমাত্র ওয়ানডে ফর্ম্যাটে।

প্রসঙ্গত অজিরা প্রথমবার ১৯৭৫ সালের বিশ্বকাপ ফাইনালে উঠেছিল। এই ফাইনালে যদিও তাদের হারতে হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। পাশাপাশি ১৯৯৬ সালের ফাইনালেও তারা হারের সম্মুখীন হয়েছিল। সেবার অরবিন্দ ডিসিলভার অনবদ্য শতরানে ভর করে শ্রীলঙ্কা হারিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া দলকে। অজিরা পুরুষদের ওডিআই ফর্ম্যাটে সিনিয়র পর্যায়ে প্রথম সাফল্য পায় ১৯৮৭ সালে। সেবার চ্যাম্পিয়ন হয়েছিল‌ তারা। এরপর ১৯৯৯-২০০৭ টানা তিনটি বিশ্বকাপের শিরোপা জিতে বিশ্বকাপ জয়ের হ্যাটট্রিক করে তারা। এরপর দেশের মাটিতে ২০১৫ সালে নিউজিল্যান্ড দলকে ফাইনালে হারিয়ে এক অবিশ্বাস্য জয় ছিনিয়ে নেয় অজিরা। সব মিলিয়ে ২০২৩ সালের ফাইনাল বাদ দিলে এখন পর্যন্ত সাতটি ফাইনালে খেলে অজিরা পাঁচটিতেই জয় পেয়েছে।২০২৩ সালের বিশ্বকাপের ফাইনালে ও পৌঁছেছে তারা। সেখানে তারা নিঃসন্দেহে তাদের অষ্টম ফাইনালে এবার ষষ্ঠ শিরোপা জয়ের লক্ষ্যে ঝাঁপাবে। পরিস্থিতির কথা মাথায় রেখে লড়াই করে নিজেদের তৃতীয় শিরোপা জিততেও মুখিয়ে থাকবেন রোহিত শর্মারা।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

মুসলিম পাত্রকে বিয়ে, সোনাক্ষীকে সাবধান করলেন ‘ভুক্তভোগী’ স্বরা, কী বললেন? ‘‌সিট তো আমরা জিতে বসেই আছি’‌, মনোনয়ন জমা দিয়েই আত্মবিশ্বাসী বাগদার মধুপর্ণা WODI-তে ভারতের হয়ে সব থেকে বেশি সেঞ্চুরি, মিতালি রাজের রেকর্ড ছুঁলেন মন্ধনা স্বাস্থ্য এবং স্বাদের প্রতিশ্রুতি দিয়ে কলকাতার বাজারে এল নতুন স্ন্যাকস সূর্যর বুধের গৃহে গমন, ৫ রাশির জীবনে বাড়বে জটিলতা, আসতে পারে অর্থকষ্ট প্রোটিয়াদের বিরুদ্ধে ১৩৬ করে নতুন ইতিহাস লিখলেন স্মৃতি, শতরান করে নজির হরমনেরও আন্দুলে কাজের জন্য কোনও লোকাল ট্রেন বাতিল থাকবে না! জানাল রেল, দিল আরও ১ সুখবর অসমবয়সী সম্পর্কে অনন্যা, সঙ্গে দোসর মানসীও! ব্যাপারটা কী? রেস্তোরাঁয় এঁটো টেবিল মুছতেন, তারপর ৩টি বাড়ির মালিক হন সুনীল শেট্টির বাবা অগস্ট মাস থেকে বাতিল হবে ১৫ বছরের পুরনো বাস, শহরে ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.