বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > Hayden on taking up Australian coach job: বন্ধু ল্যাঙ্গারকে ‘অসম্মান’, কোনওদিন অস্ট্রেলিয়ার কোচিং করব না, বললেন হেডেন

Hayden on taking up Australian coach job: বন্ধু ল্যাঙ্গারকে ‘অসম্মান’, কোনওদিন অস্ট্রেলিয়ার কোচিং করব না, বললেন হেডেন

ম্যাথু হেডেন। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

অজি ক্রিকেটের ইতিহাসে অন্যতম কালো অধ্যায় ছিল 'স্যান্ডপেপার গেট' কাণ্ড। এরপরেই যখন খারাপ সময় চলছিল, তখন সেখান থেকে অজি দলকে টেনে তোলেন হেড কোচ জাস্টিন ল্যাঙ্গার। তারপরে অজি দলের সঙ্গে দীর্ঘকালীন চুক্তিতে থাকার ইচ্ছা থাকলেও ল্যাঙ্গারকে তা দেওয়া হয়নি।

শুভব্রত মুখার্জি:- অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ইতিহাসে অন্যতম সেরা দুই ওপেনারের তালিকায় নাম থাকবে ম্যাথু হেডেন এবং জাস্টিন ল্যাঙ্গারের। জাতীয় দলের হয়ে টেস্ট ফর্ম্যাটে এই দুই ব্যাটার একাধিক ম্যাচ জিতিয়েছেন অজি দলকে। বেশ কয়েক বছর হয়ে গেল ম্যাথু হেডেন এবং জাস্টিন ল্যাঙ্গার অবসর নিয়ে ফেলেছেন। দু'জনেই হয় কোচিং অথবা ধারাভাষ্যকার হিসেবে কাজ করছেন। অস্ট্রেলিয়ার জাতীয় দলেরও কোচ ছিলেন ল্যাঙ্গার।

অজি ক্রিকেটের ইতিহাসে অন্যতম কালো অধ্যায় ছিল 'স্যান্ডপেপার গেট' কাণ্ড। এরপরেই যখন খারাপ সময় চলছিল, তখন সেখান থেকে অজি দলকে টেনে তোলেন হেড কোচ জাস্টিন ল্যাঙ্গার। তারপরে অজি দলের সঙ্গে দীর্ঘকালীন চুক্তিতে থাকার ইচ্ছা থাকলেও ল্যাঙ্গারকে তা দেওয়া হয়নি। অভিযোগ, তাঁকে ইচ্ছা করেই স্বল্পকালীন চুক্তি অফার করা হয়েছিল। যা ল্যাঙ্গারের কাছে ছিল অসম্মানজনক। ফলে তিনি সেই দায়িত্ব নিতে অস্বীকার করেন।

এক সময়ের সতীর্থের সঙ্গে অজি বোর্ডের এই ব্যবহার দেখার পরে হেডেনের স্পষ্ট বক্তব্য, তিনি কোনওদিনও অস্ট্রেলিয়ার কোচ হবেন না। উইজডেন ক্রিকেট মান্থলিকে এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, 'না, আমি অস্ট্রেলিয়াকে কোনদিনও কোচিং করাব না। একেবারেই না। যেভাবে জাস্টিনের (ল্যাঙ্গার) সঙ্গে ব্যবহার করা হয়েছে, তারপরে তো একেবারেই আমি এই দায়িত্ব কোনওদিনও নেব না। এই ঘটনা দেখার পরে আমি অজি দলের কোচ একেবারেই হতে পারব না কারণ আমি এরপরে আর সেই ভূমিকাকে উপভোগ করতেই পারব না। অস্ট্রেলিয়ার ক্রিকেটের প্রতি আমার ভালোবাসা গভীর। বর্তমান দলের বিষয়ে যখন ব্রডকাস্টিংয়ের সঙ্গে যুক্ত থাকি, তখন আমি অনেক বেশি আনন্দ পাই। এই অজি দল দারুণ একটা দল। তবে ব্যক্তিগত কমিটমেন্টের বিষয় যখন আসবে, তখন আমি কখনওই জাতীয় দলের কোচ হওয়ার কথা ভাবব না।'

প্রসঙ্গত, হেডেন নিজেও দীর্ঘদিন কোচিংয়ের সঙ্গে যুক্ত ছিলেন। তিনি পাকিস্তান সিনিয়র ক্রিকেট দলের মেন্টর হিসেবে কাজ করেছেন। ২০২১ সাল এবং ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি পাক দলের মেন্টর হিসেবে কাজ করেছেন। বর্তমান তিনি ভারতে রয়েছেন ধারাভাষ্যকার হিসেবে। চলতি ওডিআই বিশ্বকাপে ব্রডকাস্টিংয়ের কাজ করছেন তিনি।

তাঁর একদা সতীর্থ জাস্টিন ল্যাঙ্গারের কোচ হিসেবে কৃতিত্বও কম নয়। অ্যাশেজের মতো ঐতিহ্যশালী ট্রফি জিতেছেন অজি দলের কোচ হিসেবে। ভারতে জিতেছেন একদিনের দ্বিপাক্ষিক সিরিজ। ২০১৯ ওডিআই বিশ্বকাপে দল সেমিফাইনালে পৌঁছেছিল। তাঁর সবথেকে বড় অবদান অজিদের ক্রিকেট ইতিহাসে সর্বপ্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা কোচ হিসেবে। ২০২১ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে জিতে টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিলেন অজিরা।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

হোটেলে হানা দিয়ে উদ্ধার বিপুল টাকা, অভিযুক্ত বিজেপি নেতা অগ্নিমিত্রা ঘনিষ্ঠ ‘‌মহিলাদের উচিত ওঁকে ঝাঁটা দিয়ে পেটানো’‌, এবার অভিজিৎকে নিশানা করলেন দেবাংশু আজ ভোট বাংলার ৭ আসনে, ২০২১ সালের নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভোট পঞ্চমীর ৪৯টি আসনের কটিতে গতবার ফুটেছিল পদ্ম? আজকের দফায় কে কোথায় এগিয়ে? গুচ্ছ গুচ্ছ চুল পড়ে যাচ্ছে? পিছনে থাকতে পারে এই ১০টি কারণ দাঁতের কালো ছোপ বহু চেষ্টাতেও দূর হচ্ছে না? এই ছোট্ট কাজেই দাঁত হবে চকচকে মুম্বইয়ের ৬ লোকসভা আসনে ভোট আজ, দল ভাঙনের জগাখিচুড়িতে কে কোথায় শক্তিশালী? IPL 2024: প্লে অফ শুরুর আগে দেখে নেওয়া যাক কমলা ও বেগুনি টুপির দৌড়ে কারা এগিয়ে ‘শেষ হয়ে গিয়েছে…’! আদৃত-কৌশাম্বির বিয়েতে না আসা, প্রথমবার মুখ খুললেন সৌমিতৃষা

Latest IPL News

MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR যারা আমাদের দেখে হাসছিল, তাদের জন্য… সমালোচকদের জবাব দিলেন RCB-র মহিলা ক্রিকেটার বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.