বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024- ‘ব্যাটিংয়ের সময় মাথার পজিশন ঠিক থাকছে না’, কার পরামর্শে বদলে গেলেন ম্যাকগার্ক?

IPL 2024- ‘ব্যাটিংয়ের সময় মাথার পজিশন ঠিক থাকছে না’, কার পরামর্শে বদলে গেলেন ম্যাকগার্ক?

রাজস্থান রয়্যালসের বিপক্ষে জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক। ছবি- এপি (AP)

দিল্লির কোচ রিকি পন্টিংয়ের বলে দেওয়া টেকনিক অনুসরণ করেই এবারের আইপিএলে নজর কাড়ছেন অস্ট্রেলিয়ান জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক। ২২ বছর বয়সী অস্ট্রেলিয়ান বলছেন, শট খেলার সময় ১০০ শতাংশ ব্যাট সুইং করতে নিষেধ করেছেন পন্টিং।

আইপিএলের ম্যাচে দুরন্ত ছন্দে পাওয়া গেছে দিল্লি ক্যাপিটালসের অস্ট্রেলিয়ান ক্রিকেটার জ্যাক ফ্রেজার ম্যাকগার্ককে। অস্ট্রেলিয়ার দাদারা এবারের আইপিএলে দিল্লি দলের জার্সিতে চূড়ান্ত ব্যর্থ হওয়ার পর ২২ বছরের ম্যাকগার্কের ওপরই ভরসা করেছিলেন কোচ রিকি পন্টিং। সুযোগ পেয়ে প্রথম ম্যাচেই দেখিয়েছিলেন চমক। কিন্তু অনেকেই ধরে নিয়েছিলেন, ম্যাক্সওয়েলের মতো বিধ্বংসী ব্যাটিং পছন্দ করা ম্যাকগার্ক হয়ত শুরুটা ভালো করলেও ব্যাট হাতে ধারাবাহিকতা দেখাতে পারবেন না। কিন্তু পরিসংখ্যান বলছে, দিল্লি শিবিরে তাঁর আসার পর থেকেই দলের পারফরমেন্সে আমূল পরিবর্তন এসেছে। টানা হারতে থাকা দিল্লি এখন বড় দলকেও টেক্কা দিয়ে দিচ্ছে। এবারের আইপিএলের প্রথম পাঁচ ম্যাচে একটা খেলায় জিতেছিল ক্যাপিটালসরা। কিন্তু পরের সাতটি ম্যাচে জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক দলে আসার পর পাঁচটি ম্যাচেই জিতেছে রাজধানীর দল। এই পরিসংখ্যানই যথেষ্ট এবারের আইপিএলে দিল্লি শিবিরে জ্যাকের অবদান  বোঝার জন্য। যদিও নিজের পারফরমেন্সের জন্য তরুণ এই ক্রিকেটার কৃতিত্ব দিচ্ছেন দলের কোচ তথা অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিংকে।

আরও পড়ুন- IPL 2024-রাজধানীতে ক্রিকেটের মাঠেও রাজনীতির ছায়া, উঠল কেজরিওয়ালের নামে স্লোগান

২০২৪ আইপিএলে ৭ ম্যাচে জ্যাকের রান ৩০৯। স্ট্রাইক রেট ২৩৫। ইতিমধ্যে করে ফেলেছেন ৪টি অর্ধশতরান। প্রীয় ক্রিকেটার ডেভিড ওয়ার্নারকে সরিয়ে ওপেনিংয়ের স্লটে চলে এসেছেন নিজের ধারাবাহিকতা দেখিয়ে। রাজস্থান ম্যাচে আবেশ খানের ওভারে মেরেছেন পরপর বাউন্ডারি। আবেশের এক ওভারে ৪টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি মারেন ম্যাকগার্ক। তিনি অবশ্য এই পারফরমেন্সের কৃতিত্ব দিচ্ছেন পন্টিংকে। কারণ গুরু রিকি নাকি বলেছিলেন, নিজের ১০০ শতাংশ ব্যাট ঘুরিয়ে শট না খেলতে। কারণ সর্বশক্তি প্রয়োগ করতে গেলে তাঁর শট ঠিকঠাক কানেক্ট হচ্ছে না। দিল্লির কোচের সেই পরামর্শ কাজে লাগাতেই সাফল্য পেয়েছেন, জানালেন ম্যাকার্ক।

আরও পড়ুন-IPL 2024- দিল্লির বিরুদ্ধে দলের হার, সেদিনই নয়া নজির গড়লেন রবিচন্দ্রন অশ্বিন

অজিদের এই উঠতি তারকা বলছেন, ‘ আমায় রিকি পন্টিং যেটা বলেছে সেটা মাথায় ঢুকে গেছে। আমি যখন নিজের ব্যাট ১০০ শতাংশ চালিয়ে শট খেলছি, তখন আমার মাথার পজিশন ঠিক থাকছে না। কিন্তু ৮০ শতাংশ ব্যাট সুইং করে ব্যাটে বলে ঠিকঠাক কানেক্ট করতে পারলেই ছয় রান আসছে। ১০০ শতাংশ ব্যাট না ঘুরিয়ে ৮০ শতাংশ ঘোরালেই বেশি দুর বল যাচ্ছে। এটা আমি প্রথমে বুঝিনি। কিন্তু আমায় রিকি পন্টিং বলার পর আমি আমার বিভিন্ন ম্যাচের ফুটেজ দেখি, আমি ব্যাট যত জোরে চালাই তত আমার মাথা ঘুরে যায়। হেড মুভমেন্ট বেশি হয়, তাই এখন সর্বশক্তি দিয়ে নয়, বরং টেকনিক দিয়েই খেলার চেষ্টা করছি,আর তাতেই রান পাচ্ছি’।

আরও পড়ুন-IPL 2024- শেষ সময় এসে মরণ কামড় দিল্লির, ম্যাচ জিতিয়ে কি বলছেন কুলদীপ?

রিকি পন্টিং এবারের আইপিএলে দুই প্রতিভাকে যথেষ্ট সুযোগ দিয়ে তাঁদের থেকে সেরাটা বার করে এনেছেন। ম্যাকগার্ক ছাড়াও বাংলার ছেলে অভিষেক পোড়েলকেও ওপেনিংয়ে পাঠিয়ে তাঁর খেলার উন্নতি করেছেন অজিদের প্রাক্তন অধিনায়ক। ২২ বছর বয়সী অভিষেকও ২০২৪ আইপিএলে ইতিমধ্যে করে ফেলেছেন ২৬৭ রান।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল টসে জিতল Afghanistan , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ?

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.