বাংলা নিউজ > ভোটযুদ্ধ > গ্রামের লড়াই > Panchayat Election: গেরো পঞ্চায়েত ভোট, বাঙালির পাতে কমতে পারে ইলিশের জোগান

Panchayat Election: গেরো পঞ্চায়েত ভোট, বাঙালির পাতে কমতে পারে ইলিশের জোগান

ইলিশের যোগান কমতে পারে।

মুলত ক্যানিং, নামখানা ও দিঘার মতো এলাকা থেকে মাছ ধরতে যান মৎসজীবীরা। পঞ্চায়েত ব্যবস্থার মধ্যে এই সব এলাকা পড়ায় তারা খুব স্বাভাবিক ভাবে ব্যস্ত তারা ভোটের কাজে ব্য়স্ত পড়েছেন।

পঞ্চায়েত ভোটের ধাক্কা লাগতে পারে ইলিশমাছের বাজারেও। বৃহস্পতিবার থেকে সরকারি ভাবে ইলিশমাছ ধরা শুরু হয়েছে। কিন্তু কটা ট্রলার মাছ ধরার জন্য সমুদ্রে পাড়ি দিতে পারবে তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। কারণ সমুদ্র উপকূলবর্তী যে সব অঞ্চল থেকে মৎসশিকারিরা মাছ ধরতে যান সেই সব এলাকায় এখন পঞ্চায়েত ভোটের আবহ। ফলে মৎসশিকারি এবং ট্রলার কর্মীরা কত জন ইলিশ শিকারের কাজে বেরোবেন তা নিয়ে সন্দেহ থেকে যাচ্ছে। ফলে বাজারে টাটকা মাছ মাছ কম মিলতে পারে। দাম বাড়তে রুপালি শস্য়ের।

মুলত ক্যানিং, নামখানা ও দিঘার মতো এলাকা থেকে মাছ ধরতে যান মৎসজীবীরা। পঞ্চায়েত ব্যবস্থার মধ্যে এই সব এলাকা পড়ায় তারা খুব স্বাভাবিক ভাবে ব্যস্ত তারা ভোটের কাজে ব্য়স্ত পড়েছেন। নিজের পছন্দের দলের সঙ্গে প্রচারের নেমেছেন। মাছ রপ্তানি ব্যবসায়ী সংগঠনের সভাপতি অতুলচন্দ্র দাসও সংবাদ প্রতিদিনকে সেই কথাই জানিয়েছেন। তিনি বলেন,'ভোটের নানা কাজে ব্যস্ত হওয়ায় তারা মাছ ধরতে যাচ্ছেন না। ফলে এবার কটা ট্রলার নামবে তা নিয়ে সন্দেহ আছে।' 

১৫ এপ্রিল থেকে ১৪ জুন পর্যন্ত মাছের প্রজনন কাল। এই সময় সমুদ্রে ইলিশ মাছ ধরাতে সরকারি নিষেধাজ্ঞা থাকে। কেউ ইলিশ ধরতে যান না সমুদ্রে। বৃহস্পতিবার থেকে সেই নিষেধাজ্ঞা উঠে গিয়েছে। ফলে ওই দিন থেকে সমুদ্রে ট্রলার নামার কথা। কিন্তু লোকের অভাবে অনেক কম ট্রলার মাছ নেমেছে বলে জানিয়েছেন মৎসব্যবসায়ীরা।

স্থানীয় এক আড়তদার জানিয়েছেন, লোকের অভাব রয়েছে। ফলে সব ট্রলার নামানো সম্ভব হচ্ছে না। কোনও বছর এই সময়ে পঞ্চায়েত ভোট হয় না। কিন্তু এ বছর হওয়াতে সমস্যায় পড়েছেন মাছ ব্যবসায়ীরা। 

এর পাশাপাশি বৃষ্টি না হওয়াকেও ট্রলার কম নামার অন্যতম একটি কারণ বলে মনে করছেন ব্যবসায়ীরা। বৃষ্টি না হওয়ার ফলে সমুদ্রে কতটা মাছ আসবে তা নিয়ে সংশয়ে তাঁরা। ফলে সাতপাঁচ ভেবে তাঁরাও কম ট্রলার নামাচ্ছেন। 

মৎস রপ্তানি ব্যবসায়ী সংগঠনের দেওয়া তথ্য অনুযায়ী, প্রতিবছর ছ'হাজারের মতো ট্রলার সমুদ্রে নামে। তবে এবার সব নামবে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। নানা কারণের মধ্যে তাপপ্রবাহও অন্য একটি সমস্যা। বৃষ্টি কম হলে মাছও সমুদ্রে কম মেলে। ফলে বাজারে ইলিশের যোগান কমতে পারে । বাড়তে পারে দাম।

 

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

শনিতে বৃষ্টি, জারি সতর্কতা! জোড়া ঘূর্ণাবর্ত ও অ্যান্টি সাইক্লোনে কতদিন ভিজবে? EPL 2023 (Chelsea vs Tottenham Hotspur) Live Updates: ফের মৃত্যু ২২ গজে,ম্যাচ শেষ হতেই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত কর্ণাটকের ক্রিকেটার তথাগতর সঙ্গে সংসার ভেঙেছে, টলিউডে কাস্টিং কাউচ নিয়ে বিস্ফোরক দেবলীনা দত্ত জামিন পেলেই লন্ডনে পালাতে পারেন শাহজাহান, সন্দেশখালির ভাইজানকে নিয়ে আশঙ্কা ইডির IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.