বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > 1st Phase candidates property: প্রথম দফায় ধনীতম প্রার্থীর সম্পদ ৭১৬ কোটি, দরিদ্রতমের সম্পদ ৩২০ টাকা

1st Phase candidates property: প্রথম দফায় ধনীতম প্রার্থীর সম্পদ ৭১৬ কোটি, দরিদ্রতমের সম্পদ ৩২০ টাকা

প্রথম দফায় সবচেয়ে ধনী প্রার্থীর সম্পদ ৭১৬ কোটি, দরিদ্র প্রার্থীর সম্পত্তি মাত্র কয়েক’শো টাকা (PTI)

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) ১,৬২৫ জন প্রার্থীর মধ্যে ১,৬১৮ জনের তথ্য বিশ্লেষণ করেছে। তাতে সবচেয়ে ধনী প্রার্থীর সম্পত্তির পরিমাণ জেনে যেমন অবাক হবেন, তেমনিই সবচেয়ে দরিদ্র প্রার্থীর সম্পত্তির পরিমাণ জেনেও বিস্মিত হবেন। 

আজ থেকে শুরু হল বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারতের ২০২৪ সালের লোকসভা নির্বাচন। আজ প্রথম দফার নির্বাচনে ভোট গ্রহণ হচ্ছে দেশের ১০২টি কেন্দ্রে। ১৭ টি রাজ্য এবং ৪টি কেন্দ্রশাসিত অঞ্চলে চলছে ভোট গ্রহণ পর্ব। প্রথম দফায় ভাগ্য নির্ধারণ হবে ১,৬২৫ জন প্রার্থীর। এই প্রার্থীদের মধ্যে অনেকেই যেমন রয়েছেন ধনকুবের, আবার অনেকেই চালচুলোহীন দরিদ্র প্রার্থী। তা সত্ত্বেও নির্বাচনী লড়াইয়ে সামিল হয়েছেন প্রার্থীরা। 

নির্বাচনের লাইভ আপডেট: শীতলকুচিতে ‘তৃণমূলের ঢিলে’ চোখে চোট পেলেন ভোটার

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) ১,৬২৫ জন প্রার্থীর মধ্যে ১,৬১৮ জনের তথ্য বিশ্লেষণ করেছে। তাতে সবচেয়ে ধনী প্রার্থীর সম্পত্তির পরিমাণ জেনে যেমন অবাক হবেন, তেমনিই সবচেয়ে দরিদ্র প্রার্থীর সম্পত্তির পরিমাণ জেনেও বিস্মিত হবেন। এডিআরের তথ্য অনুযায়ী, প্রথম দফায় সবচেয়ে ধনী প্রার্থী হলেন মধ্যপ্রদেশের ছিন্দওয়ারা কেন্দ্রের নকুল নাথ। তিনি হলেন কংগ্রেস প্রার্থী এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের ছেলে। নির্বাচনী হলফনামা অনুযায়ী, তাঁর সম্পত্তির পরিমাণ হলো ৭১৬ কোটি টাকা। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন কংগ্রেস প্রার্থী।

দ্বিতীয় স্থানে রয়েছেন, তামিলনাড়ুর এরোড কেন্দ্রের এআইএডিএমকে প্রার্থী অশোক কুমার। তাঁর সম্পত্তির পরিমাণ ৬৬২ কোটি টাকা। তৃতীয় স্থানে রয়েছেন বিজেপির দেবনাথন যাদব। তাঁর সম্পদের পরিমাণ ৩০৪ কোটি টাকা। তিনি তামিলনাড়ুর শিবগাঙ্গা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সেখানে কংগ্রেসের প্রার্থী হলেন বিদায়ী সাংসদ কার্তি চিদাম্বরম। তিনি সম্পত্তির পরিমাণের দিক দিয়ে দশম স্থানে রয়েছেন। তাঁর মোট সম্পদ হল ৯৬ কোটি টাকা। 

আরও পড়ুন: কংগ্রেস প্রার্থী নকুলের সম্পত্তির পরিমাণ ৭০০ কোটি, হলফনামায় জানালেন কমলপুত্র

চতুর্থ স্থানে রয়েছেন, বিজেপি প্রার্থী মালা রাজ্য লক্ষ্মী শাহ। তিনি উত্তরাখণ্ডের তেহরি গাড়ওয়াল থেকে প্রার্থী হয়েছেন। তাঁর মোট সম্পত্তির পরিমাণ হল ২০৬ কোটি টাকা। বিএসপি-র মজিদ আলি পঞ্চম স্থানে রয়েছেন। তাঁর মোট সম্পত্তির পরিমাণ হল ১৫৯ কোটি টাকা। তিনি উত্তর প্রদেশের সাহারানপুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।এডিআরের তথ্য অনুযায়ী, প্রথম দফায় মোট প্রার্থীর ২৮ শতাংশ অর্থাৎ ৪৫০ জন হলেন কোটিপতি প্রার্থী।

অন্যদিকে, এমন অনেক প্রার্থীও রয়েছেন যাদের সম্পত্তির পরিমাণ হল মাত্র কয়েকশো টাকা। এই তালিকায় রয়েছেন তামিলনাড়ুর থুথুকুডির নির্দল প্রার্থী পনরাজ কে। তাঁর সম্পত্তির পরিমাণ মাত্র ৩২০ টাকা। এছাড়াও, কার্তিক গেন্ডলাজি ডোকে এবং সুরিয়ামুথুর সম্পদ হল মাত্র ৫০০ টাকা। তাঁরা যথাক্রমে মহারাষ্ট্রের রামটেক এবং তামিলনাড়ুর চেন্নাই উত্তর কেন্দ্রের নির্দল প্রার্থী।

ভোটযুদ্ধ খবর

Latest News

'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম? প্রিয়াঙ্কার মায়ের চোখে সলমন 'আদর্শ পুরুষ', আর শাহরুখ-অক্ষয়রা 'ব্যবসায়ী'

Latest IPL News

আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.