বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > অভিষেকের বিরুদ্ধে ডায়মন্ডহারবারে অভিজিৎ, কে এই বিজেপি প্রার্থী?‌ তুঙ্গে চর্চা

অভিষেকের বিরুদ্ধে ডায়মন্ডহারবারে অভিজিৎ, কে এই বিজেপি প্রার্থী?‌ তুঙ্গে চর্চা

অভিজিৎ দাস (ববি ) ডায়মন্ড হারবার লোকসভার বিজেপি প্রার্থী।

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার পর সব দলই প্রার্থী দিতে শুরু করে। বিজেপি সাসপেন্সে রাখে ডায়মন্ডহারবারের প্রার্থীর নাম ঘোষণা না করে। এমন পরিস্থিতি তৈরি হয় যে, অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ওয়াকওভার দিতে চায় বিজেপি বলে চাউর হয়ে যায়। কিন্তু আজ, মঙ্গলবার বিজেপি এই কেন্দ্রে অভিজিৎ দাসের নাম ঘোষণা করে।

অবশেষে ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী দিল। আর এখানে অভিষেক বন্দ্যোপাধ্যায় নিকটতম প্রতিদ্বন্দ্বী পেলেন। কিন্তু কেমন প্রার্থী অভিজিৎ দাস?‌ এই প্রশ্ন উঠতে শুরু করেছে। অভিজিৎ দাস আরএসএস ঘনিষ্ঠ নেতা। খুব অল্প বয়সেই এখানে যোগ দেন তিনি। পরে রাজনীতিতে আসা। ২০০৯ এবং ২০১৪ সালে ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রে বিজেপির প্রার্থীও হয়েছিলেন। তবে দু’বারই হেরেছেন তিনি। একবার সোমেন মিত্রের কাছে। আর একবার অভিষেকের কাছে। তৃতীয়বারও কি হেরে হ্যাট্রিক করবেন?‌ সেটা ৪ জুন জানা যাবে গণনার পর। এই প্রার্থী নিয়ে প্রশ্ন করা হলে অভিষেক বন্দ্যোপাধ্যায় শুধু বলেন, ‘ভাল ভাল ভাল।’ আর তা নিয়েই এখন জোর চর্চা শুরু হয়েছে।

এদিকে খুব পরিচিত মুখ নন অভিজিৎ দাস। রাজ্য–রাজনীতিতে তেমন ক্যারিশ্মা নেই। বহুদিন বিজেপির সঙ্গে আছেন বলে দক্ষিণ ২৪ পরগনার রাজনীতিতে পরিচিত মুখ। এই এলাকায় অভিজিৎ ‘ববিদা’ নামে পরিচিত। রাজ্য বিজেপির নির্বাচন পরিচালন কমিটিতে আছেন অভিজিৎ। একদা দক্ষিণ ২৪ পরগনা জেলা বিজেপির সভাপতিও ছিলেন। ১৯৬৯ সালে আমতলায় অভিজিতের জন্ম। বাবা বীরেন্দ্রকুমার দাস ছিলেন সরকারি কর্মী। অভিজিৎ ১৫ বছর বয়সেই তাঁর পিতৃবিয়োগ ঘটে। উদয়রামপুর পল্লীশ্রী শিক্ষায়তন থেকে মাধ্যমিক পাশ করে মেদিনীপুর বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগে ভর্তি হন অভিজিৎ। তখন থেকেই সঙ্ঘে তাঁর যাতায়াত।

আরও পড়ুন: একসঙ্গে ২৯ জন মাওবাদীকে নিকেশ করল যৌথবাহিনী, ছত্তিশগড়ে তুমুল গুলির লড়াই

অন্যদিকে উচ্চ মাধ্যমিক পাশ করার পর সুরেন্দ্রনাথ কলেজে ভর্তি হন অভিজিৎ দাস। তখন ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) সঙ্গে যুক্ত হয়ে সক্রিয় রাজনীতিতে হাতেখড়ি নেন। তারপরে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সংগ্রহশালা বিদ্যা ও গ্রন্থাগার বিজ্ঞান নিয়ে স্নাতকোত্তর করেন। আইন নিয়েও পড়াশোনা করেছেন। পড়াশোনা শেষ করে সঙ্ঘ পরিবারে অভিজিৎ যোগ দেন। ২০০৯ সালের লোকসভা নির্বাচনে প্রথম প্রতিদ্বন্দ্বিতা করে হেরে যান। ৩৭ হাজার ভোট পান তিনি। আর ২০১৪ সালে আবার টিকিট পেয়ে গোহারা হন। কারণ ৫ লক্ষের বেশি ভোট পেয়ে জয়ী হন অভিষেক বন্দ্যোপাধ্যায়। দু’লক্ষের সামান্য বেশি ভোট পান অভিজিৎ। তবে ২০১৯ সালে বিজেপি অভিজিৎকে টিকিট না দিয়ে প্রার্থী করেছিল নীলাঞ্জন রায়কে।

এছাড়া লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার পর সব দলই প্রার্থী দিতে শুরু করে। সেখানে বিজেপি সাসপেন্সে রাখে ডায়মন্ডহারবারের প্রার্থীর নাম ঘোষণা না করে। এমন পরিস্থিতি তৈরি হয় যে, অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ওয়াকওভার দিতে চায় বিজেপি বলে চাউর হয়ে যায়। কিন্তু আজ, মঙ্গলবার বিজেপি এই কেন্দ্রে অভিজিৎ দাসের নাম ঘোষণা করে। কোন সমীকরণে অভিজিৎকে প্রার্থী করল বিজেপি? উঠছে প্রশ্ন। সূত্রের খবর, আরএসএস–বিজেপির পুরনো কর্মী অভিজিৎ দাস। ডায়মন্ডহারবার চেনেন। দু’বার লোকসভা নির্বাচনের অভিজ্ঞতা আছে। অভিজিৎ বলেন, ‘‌রাজ্য ও কেন্দ্রীয় নেতৃত্বের কাছে আমি কৃতজ্ঞ। আমার সঙ্গে গোটা বিজেপি পরিবারও লড়ছে। জোর টক্কর হবে।’‌ আর অভিষেকের কথায়, ‘‌ভাল ভাল ভাল’।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.