বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Malda Ground Zero: সাত বার ভিটে ছাড়া করেছে গঙ্গা, তবুও দিনবদলের স্বপ্ন দেখেন তৌফিকরা

Malda Ground Zero: সাত বার ভিটে ছাড়া করেছে গঙ্গা, তবুও দিনবদলের স্বপ্ন দেখেন তৌফিকরা

মালদার গঙ্গা। নিজস্ব ছবি

সব কিছুকে ছাপিয়ে কানে বাজছে সেই গান, ‘বিস্তীর্ণ দুপারের, অসংখ্য মানুষের হাহাকার শুনেও নিঃশব্দে নীরবে- ও গঙ্গা তুমি, গঙ্গা তুমি বইছ কেন? উন্মাদনার মন্ত্র দিয়ে লক্ষজনেরে সবল সংগ্রামী আর অগ্রগামী করে তোলো না কেন? ’

একবার, দুবার, তিনবার, চারবার, পাঁচবার,….ছবার, সাতবার ঘর ভেঙেছে। ভিটে বাড়ি সব খেয়ে নিয়েছে গঙ্গা। তাতে কি হয়েছে? পাশে কেউ নেই। তবু আবার ঘুরে দাঁড়িয়েছেন মালদার গঙ্গাপাড়ের বাসিন্দারা। বার বার গঙ্গা এসে খেয়ে নিয়েছে ভিটে মাটি যা ছিল সবটা। বার বার ভিটে ছাড়া হয়েছেন তাঁরা। স্কুল, পঞ্চায়েত, মন্দির, মসজিদ, বিঘার পর বিঘা চাষের জমি সব হারিয়ে গিয়েছে গঙ্গাগর্ভে। কিন্তু তারপরেও ফের নতুন করে বাঁচার স্বপ্নকে আঁকড়ে ধরেছেন হাজার হাজার মানুষ। 

ভোট এসেছে দেশ জুড়ে। লোকসভা ভোট। মালদা, মুর্শিদাবাদের বিভিন্ন এলাকায় প্রচারও চলছে পুরোদমে। কিন্তু প্রচারের সেই আলো থেকে অনেক অনেক দূরে রাত কাটাচ্ছেন ভাঙন কবলিত এলাকার বাসিন্দারা। 

মালদার ভাঙন কবলিত সেই এলাকার মানুষদের সম্পর্কে খোঁজ নিল হিন্দুস্তান টাইমস বাংলা। 

নেতারা আসেন? 

গঙ্গার পাড়ে দাঁড়িয়ে উদাস চোখে তাকিয়ে ছিলেন সিংপাড়ার বাসিন্দা মহম্মদ রহিমুদ্দিন। প্রশ্ন শুনেই হেসে ফেলেন তিনি। বলেন, ভোট এসেছে। এখন তো আসবেই। কিন্তু ওদের আশায় আর বসে থাকি না। ঘর চলে গিয়েছে গঙ্গাগর্ভে। আবার নতুন করে তৈরি করেছি। চর জেগে উঠেছে গঙ্গার মাঝে। সেই চরে গিয়ে উঠেছেন অনেকে। জল বাড়লে চরে জল উঠেছে।আবার ভিটে ছাড়া আমরা। বছররে পর বছর ধরে এটাই আমাদের জীবন। 

গঙ্গার এই অংশটাতে জল যেন কেমন স্থির হয়ে আছে। তবে বর্ষাকালে এই জলই দু কূল ছাপিয়ে ওঠে। সেই সময় গঙ্গার ভয়াল রূপ যারা দেখেছেন তারাই জানেন কতটা ভয়ঙ্কর হতে পারে গঙ্গা। এলাকায় তৈরি হয়েছে গঙ্গা ভাঙন অ্যাকশন নাগরিক কমিটি। গঙ্গা ভাঙন রোধ করতে তাঁরা দীর্ঘ আন্দোলন করেছেন। বিভিন্ন মহলে চিঠি দিয়েছেন। 

আসলে কী জানেন গঙ্গা আজ সব বন্ধন মুক্ত হয়ে বইতে চাইছে। কিন্তু সেই গঙ্গাকেই আটকে দেওয়া হয়েছে। ফলে যা হওয়ার তাই হচ্ছে। গঙ্গার পাড়ে দাঁড়িয়ে বলে চলেন কমিটির নেতৃত্ব। 

ঘাটে যাওয়ার রাস্তার মোড়েই পুলিশের নাকা চেকিংয়ের বুথ। সতর্ক নজরদারি পুলিশের। এদিক-ওদিক রাজনৈতিক দলের পতাকা চোখে পড়ে। ফিরে আসছিলাম। রাজনৈতিক দলের প্রচার চলছে। কিন্তু সব কিছুকে ছাপিয়ে কানে বাজছে সেই গান, ‘বিস্তীর্ণ দুপারের, অসংখ্য মানুষের হাহাকার শুনেও নিঃশব্দে নীরবে- ও গঙ্গা তুমি, গঙ্গা তুমি বইছ কেন? উন্মাদনার মন্ত্র দিয়ে লক্ষজনেরে সবল সংগ্রামী আর অগ্রগামী করে তোলো না কেন? ’

 

ভোটযুদ্ধ খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.