বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Vote in forest area: ভোটের সময় জঙ্গল লাগোয়া বুথে বন্যপ্রাণীর হামলা রুখতে একগুচ্ছ ব্যবস্থা বনবিভাগের

Vote in forest area: ভোটের সময় জঙ্গল লাগোয়া বুথে বন্যপ্রাণীর হামলা রুখতে একগুচ্ছ ব্যবস্থা বনবিভাগের

ভোটের সময় জঙ্গল লাগোয়া বুথে বন্যপ্রাণীর হামলা রুখতে একগুচ্ছ ব্যবস্থা (PTI)

মূলত শিলিগুড়ি শহরের আশেপাশে বৈকণ্ঠপুর এবং মহানন্দার জঙ্গলে রয়েছে আবার কিছু এলাকায় কার্শিয়াংয়ের জঙ্গল রয়েছে। এই এলাকায় সব মিলিয়ে ২৫ টির মতো বুথ রয়েছে। ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে শিলিগুড়ি লাগোয়া লালটংবস্তি, ছোট ফাঁপড়ি, নেপালিবস্তি সহ একাধিক জায়গায়।  

আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। এই উপলক্ষে ইতিমধ্যেই কেন্দ্রীয় বাহিনীর বিন্যাস ঠিক করে ফেলেছে নির্বাচন কমিশন। তবে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে জঙ্গল লাগোয়া বুথগুলি নিয়ে। কারণ সম্প্রতি এই সমস্ত এলাকায় বন্যপ্রাণী বিশেষ করে হাতির হানা বেড়েছে। তাই ভোটের সময় বন্যপ্রাণীর হামলা রুখতে বিশেষ ব্যবস্থা নিচ্ছে বন বিভাগ। কোনও বন্যপ্রাণী যাতে হামলা চালিয়ে সবকিছু তছনছ করতে না পারে তার জন্য টহলদারি ভ্যান থেকে শুরু করে কিউআরটি টিম সবসময়ের জন্য প্রস্তুত রাখার সিদ্ধান্ত নিয়েছে বন বিভাগ। এছাড়াও নিরাপত্তার জন্য আরও একগুচ্ছ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন: বাড়ি ফেরার পথে শিক্ষককে পিষে মারল দাঁতালের দল, আতঙ্ক এলাকায়

মূলত শিলিগুড়ি শহরের আশেপাশে বৈকণ্ঠপুর এবং মহানন্দার জঙ্গলে রয়েছে আবার কিছু এলাকায় কার্শিয়াংয়ের জঙ্গল রয়েছে। এই এলাকায় সব মিলিয়ে ২৫ টির মতো বুথ রয়েছে। ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে শিলিগুড়ি লাগোয়া লালটংবস্তি, ছোট ফাঁপড়ি, নেপালিবস্তি সহ একাধিক জায়গায়। এরমধ্যে অধিকাংশ বুথ পড়ছে জঙ্গল লাগোয়া এলাকায়। আবার বৈকণ্ঠপুর ডিভিশনের ডাবগ্রাম রেঞ্জ এলাকায় ৪টি, সারুগাড়া রেঞ্জে ৫টি এরকম বুথ রয়েছে। অন্যদিকে, বাগডোগরা, সুকনা,  ফাঁসিদেওয়াতেও জঙ্গল লাগোয়া বুথ রয়েছে বেশ কয়েকটি। ভোট শুরু হওয়ার আগের দিন সেখানে পৌঁছে যাবেন ভোট কর্মীরা এবং নিরাপত্তা রক্ষীরা। এরপরেই নিকটবর্তী রেঞ্জের বনদফতরের দল সেখানে পৌঁছবে।

জানা গিয়েছে, নিরাপত্তারক্ষীরা থাকার পাশাপাশি বন কর্মীদের নম্বর দেওয়া হবে ভোট কর্মীদের। শুধু তাই নয়, বন্যপ্রাণী তাড়ানোর জন্য তাদের পটকাও দেওয়া হবে। এ ছাড়া ভোট গণনা কেন্দ্রের আশেপাশে রাতভর টহলদারি চালাবে বনদফতরের বিশেষ ভ্যান। এছাড়া কিউআরটি টিম থাকবে। সে ক্ষেত্রে কোনও খবর পেল তারা সেখানে পৌঁছে যাবে। আবার দিনের বেলাতে বন দফতর টহল দিয়ে বেড়াবে। 

মূলত হাতির করিডরে রয়েছে শিলিগুড়ি সংলগ্ন লালটংবস্তি, ফাঁপড়ি এলাকা। এখানে হাতির হামলা বেশি। তাই ওই সমস্ত এলাকায় বিশেষ নজর রাখবে বন বিভাগ। ভোটার এবং ভোটকর্মীদের নিরাপত্তা দিতে সব রকমের প্রচেষ্টা চালাবে বন বিভাগ। উল্লেখ্য, সম্প্রতি হাতির হানা বেড়েছে জঙ্গল লাগোয়া এলাকায়। সেক্ষেত্রে অনেকের মৃত্যু হয়েছে। অনেকেই আবার আহত হয়েছেন। তাছাড়া ঘরবাড়ি ভাঙচুরের ঘটনা তো রয়েইছে। তাই জঙ্গল লাগোয়া বুথগুলিতে নিরাপত্তা দেবে বন বিভাগ।

ভোটযুদ্ধ খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.