বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Malda Loksabha Election 2024 Ground Zero Report: বরকতদার কথা বলছেন? ভোটবাজারে আজও গনির গান গায় মালদা

Malda Loksabha Election 2024 Ground Zero Report: বরকতদার কথা বলছেন? ভোটবাজারে আজও গনির গান গায় মালদা

ভোট এসেছে মালদায়।

গনি খানের মৃত্যুর পরে মহানন্দা দিয়ে অনেক জল গড়িয়ে গিয়েছে। মোদী হাওয়াও বয়েছে মালদা জুড়ে। কিন্তু ভোট এলেই কোথাও যেন বইতে থাকে গনি হাওয়া।

দাদা বরকতদার বাড়িতে যাব? 

আসুন, আসুন। এই সোজা রাস্তা ধরে যান। সেখান থেকে কিছুটা গিয়ে রথবাড়ি মোড়। এরপর সোজা এগোতে থাকুন। কোতোয়ালি…

আসলে মালদায় আপনি যেখানেই যান না কেন আজও সর্বত্র ভীষণভাবে যে মানুষটা আছেন তিনি আর কেউ নন গনি খান চৌধুরী। এখনও অনেকেই বরকতদার নাম শুনলে কপালে হাত ঠেকান। আসলে বরকত দা কে ঘিরে বছরের পর বছর ধরে একটা মিথ যেন আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলেছে মালদাকে। এই মধুর ও শ্রদ্ধার বন্ধন ছিন্ন হওয়ার নয়। 

আবু বরকত আতাউর গনি খান চৌধুরী। মালদা আর বরকতদা এই নামদুটো যেন একে অপরের পরিপূরক। এবারও ভোট এসেছে ভোটের মতোই। কংগ্রেসের একদা গড় বলে পরিচিত মালদায় এখন পতপত করে উড়ছে তৃণমূল আর বিজেপির পতাকা। 

মালদায় ভোট আর কয়েকদিন বাদে। কোতোয়ালি ভবনে সেই আগের মতো ভিড় নেই। কংগ্রেসের পার্টি অফিস আর গমগম করে না। একাধিক গ্রাম রয়েছে যেখানে হাত চিহ্ন আর চোখে পড়ে না। কিন্তু তবুও বরকত গনি খান চৌধুরীর নাম শুনলে এখন রাজনীতির উর্ধে উঠে কথা বলেন অনেকেই। 

টোটো চালক থেকে ফাস্ট ফুড বিক্রেতা, বিড়ি বাঁধছেন যে মহিলা থেকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র, কিংবা প্রবীন কংগ্রেস কর্মী সবার মুখে আজও সেই  বরকত গনি খান চৌধুরী। 

২০০৬ সালের ১৪ এপ্রিল প্রয়াত হয়েছিলেন বরকত গনিখান চৌধুরী। কিছু সময়ের জন্য তিনি রেলমন্ত্রী ছিলেন। বলা ভালো তাঁকে প্রথম বাঙালি রেলমন্ত্রী বলেও গণ্য করা হয়। আর গনি খান রেলমন্ত্রী থাকাকালীন মালদা যে উন্নয়নের ছোঁয়া পেয়েছিল যত মানুষের কর্মসংস্থান হয়েছিল তা আজও মানুষের মুখে মুখে ফেরে। 

চৌদুয়ারে গ্রামে কথা হচ্ছিল একাধিক প্রবীণ কংগ্রেস নেতার সঙ্গে। কথায় কথায় উঠল গনি খান চৌধুরী। উজ্জ্বল হয়ে ওঠে মুখগুলো। কংগ্রেসের প্রাক্তন প্রধানের স্বামী বলেন, জানেন তো বরকতদা কখনও বলতেন না আমার মুখ দেখে ভোট দাও। বলতেন প্রার্থী দেখে ভোট দাও। ব্লক কংগ্রেস সভাপতি নিমাই বসাক হিন্দুস্তান টাইমস বাংলাকে বলেন, বরকতদা যে পথ দেখিয়েছেন সেই পথের অনুসারী আমরা। 

গ্রাম থেকে বেরোবার পথেই তৃণমূল কংগ্রেসের বুথ কার্যালয়ের সামনে দাঁড়িয়ে কয়েকজন। বরকত গনি খান চৌধুরীর বাড়ির কথা জিজ্ঞাসা করতেই এগিয়ে আসেন কয়েকজন যুবক। এরপরই গড়গড় করে বলে চলেন কোতোয়ালি ভবনের ঠিকানা। আসলে গনি খানের মৃত্যুর পরে মহানন্দা দিয়ে অনেক জল গড়িয়ে গিয়েছে। মোদী হাওয়াও বয়েছে মালদা জুড়ে। কিন্তু ভোট এলেই কোথাও যেন বইতে থাকে গনি হাওয়া। সেই হাওয়া কংগ্রেস তরী ভাসাতে পারবে কি না, ইভিএম ভরবে কি না সেটা পরের কথা। কিন্তু গনির অবদান মানতে দুবার ভাবেন না মালদহবাসী। 

 

 

 

 

 

 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 13 ওভার শেষে West Indies-র স্কোর 150/2 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.