বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Narendra Modi: আদিবাসীদের মন ভেজাতে কল্পতরু হচ্ছেন মোদী, আসছে ২৪,০০০কোটির স্কিম

Narendra Modi: আদিবাসীদের মন ভেজাতে কল্পতরু হচ্ছেন মোদী, আসছে ২৪,০০০কোটির স্কিম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।. (PTI Photo)  (PTI)

আদিবাসী ভোট ব্যাঙ্ক যাতে হাত ছাড়া না হয়ে যায় সেদিকে বিভিন্ন রাজনৈতিক দলেরই নজর থাকে। কংগ্রেসও তাদের মতো করে ঘর গোছানো শুরু করেছে। অন্যদিকে বিজেপিও আদিবাসীদের মন ভেজাতে ময়দানে নামছে।

সামনেই কড়া নাড়ছে লোকসভা ভোট। তার আগে একের পর এক রাজ্যে বিধানসভা ভোট। তার মধ্যেই আদিবাসীদের মন ভেজাতে একাধিক স্কিমের কথা ঘোষণা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনটাই সূত্রের খবর। 

আগামী ১৫ নভেম্বর ঝাড়খণ্ডে কর্মসূচি রয়েছে। সেখানেই আদিবাসীদের উন্নয়নে ২৪,০০০ কোটি টাকার কর্মসূচি ঘোষণা করা হতে পারে বলে খবর। মূলত আদিবাসী গ্রুপদের উন্নতির কথা মাথায় রেখে এই ঘোষণা হতে পারে বলে খবর। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, আদিবাসী ভোট ব্যাঙ্ককে সুরক্ষিত রাখতে সবরকম উদ্যোগ নিচ্ছে বিজেপি। আর তার অঙ্গ হিসাবে আদিবাসী কল্যাণে একাধিক কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। 

১৪ নভেম্বর থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কর্মসূচি শুরু হচ্ছে ঝাড়খণ্ডে। দ্বিতীয় দিনে তিনি বীরসা মুন্ডার  জন্ম বার্ষিকীতে শ্রদ্ধা জ্ঞাপন করবেন। এই দিনটিকে ২০২১ সাল থেকে জনতিয়া গৌরব দিবস হিসাবে পালন করা হচ্ছে। 

মোদী বিরসা মুন্ডার জন্মস্থান উলিহাতুতে যাবেন।এই প্রথম কোনও প্রধানমন্ত্রী বিরসা মুন্ডার জন্মস্থানে যাবেন। পিএম পিভিটিজি মিশনের আওতায় একাধিক কর্মসূচি নেওয়া হচ্ছে। বিকশিত ভারত সংকল্প যাত্রাকেও সুনিশ্চিত করা হচ্ছে। 

আদিবাসী ভোট ব্যাঙ্ক যাতে হাত ছাড়া না হয়ে যায় সেদিকে বিভিন্ন রাজনৈতিক দলেরই নজর থাকে। কংগ্রেসও তাদের মতো করে ঘর গোছানো শুরু করেছে। অন্যদিকে বিজেপিও আদিবাসীদের মন ভেজাতে ময়দানে নামছে। তিনি বীরসা মুন্ডার জন্মস্থানেও যাবেন। সেখানে গিয়ে তিনি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন। 

পিএমও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, একাধিক জনজাতি বিচ্ছিন্ন ভাবে বসবাস করেন। কিছুটা বনাঞ্চলেও থাকেন তাঁরা। কিন্তু তাঁদের জন্য় যাতে প্রাথমিক সুবিধার বন্দোবস্ত করা যায় সেটা দেখা হবে। যেমন রাস্তা, টেলিকম, বিদ্যুৎ , বাড়ি, পরিষ্কার পানীয় জল, শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি ও জীবনধারণের অধিকারকে সুনিশ্চিত করার উদ্যোগ নেওয়া হচ্ছে। আদিবাসীদের উন্নতি নিশ্চিত করার জন্য  ৯জন মন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে। 

পিএমও জানিয়েছে, মোদী পিএম কিষানের ১৫ তম কিস্তি দ্রুত ছাড়বেন। আট কোটি উপভোক্তা উপকৃত হবেন এতে। 

বন্ধ করুন