বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ঝাড়গ্রাম বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য
আগামী ২৭ মার্চ প্রথম দফায় ঝাড়গ্রামে ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)
আগামী ২৭ মার্চ প্রথম দফায় ঝাড়গ্রামে ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

ঝাড়গ্রাম বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য

  • আগামী ২৭ মার্চ প্রথম দফায় ঝাড়গ্রামে ভোট হবে।

এই বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন বীরবাহা হাঁসদা। ঝাড়গ্রাম বিধানসভা আসনে বিজেপির তরফে লড়ছেন সুখময় সতপথী। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন সিপিআইএমের মধুজা সেন রায়।

এঝাড়গ্রাম জেলার একটি বিধানসভা কেন্দ্র। বনপাহাড়ির বনভূমির সৌন্দর্য এবং বেলপাহাড়ি পাহাড়ের জন্য বিখ্যাত। জেলার উত্তরে কাকরাঝোড় এবং দক্ষিণে সুবর্ণরেখা নদী বইছে। এই জেলা পর্যটকদের জন্য একটি প্রিয় গন্তব্য। আগামী ২৭ মার্চ প্রথম দফায় ঝাড়গ্রামে ভোট হবে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূলের সুকুমার হাঁসদা এই আসনে জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোটসংখ্যা ৯৯,২৩৩৷ দ্বিতীয় স্থানে ছিলেন ঝাড়খণ্ড পার্টির চুনিবালা হাঁসদা। তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৪৪,০০৫৷ ৫৫,২২৮ ভোটে জিতেছিলেন সুকুমার।

২০০৬ সালের বিধানসভা নির্বাচনে সিপিআইএমের অমর বসু ঝাড়গ্রাম বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। কংগ্রেসের শিবেন্দ্র বিজয় মল্লদেবকে পরাজিত করেছিলেন। ২০০১ সালে বামপ্রার্থী মীনা সনাতনী তৃণমূল কংগ্রেসের মাখনলাল বাঙ্গালকে পরাজিত করেছিলেন। ১৯৯৬ সালে সিপিএমের বুদ্ধদেব ভকত কংগ্রেসের চৈতন্য মুর্মু ও ১৯৯১ সালে কংগ্রেসের নিখিল মাইতিকে পরাজিত করেছিলেন। ১৯৮৭ সালে বামপ্রার্থী অবনীভূষণ সতপথী কংগ্রেসের ভবেশ মাহাতোকে পরাজিত করেছিলেন। ১৯৮২ সালে কংগ্রেসের বীরেন্দ্র বিজয় মল্লদেবকেও পরাজিত করেছিলেন। ১৯৭৭ সালে সিপিআইএমের রামচন্দ্র সতপথী কংগ্রেসের বীরেন্দ্র বিজয় মল্লদেবকে এই আসনে হারিয়ে দেন। ১৯৭১—৭২ সালে কংগ্রেসের বীরেন্দ্র বিজয় মল্লদেব ঝাড়গ্রাম আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৯ সালে বাংলা কংগ্রেসের পাঁচকড়ি দে এই আসনে জিতেছিলেন। ১৯৬৭ সালে নির্দলের পিসি ঘোষ জয়ী হয়েছিলেনন। তার আগে এই আসন থেকেই ১৯৫৭ ও ১৯৬২ সালের নির্বাচনে কংগ্রেসের মহেন্দ্রনাথ মাহাতো জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন