২০২২-এ বলিউডে হিটের থেকে ফ্লপের তালিকা বড়। দিওয়ালির সপ্তাহে মুক্তি পেয়েছিল বড় তারকাদের নিয়ে তৈরি দুটি ছবি ‘রাম সেতু’ আর ‘থ্যাঙ্ক গড’। যেখানে অক্ষয়ের ‘রাম সেতু’ ৪ দিনে ব্যবসা করেছে ভারতে ৪০ কোটির থেকে সামান্য বেশি, সেখানে অজয়ের ‘থ্যাঙ্ক গড’ আটকে আছে ২০ কোটির নীচে। এমনকী বিশ্বব্যপীও সেভাবে ছাপ ফেলতে পারল না এই দুটো ছবি, সাধারণত যা দিওয়ালি রিলিজের ক্ষেত্রে হয়ে থাকে। সেই তুলনায় পাকিস্তানি ছবি ‘দ্য লেজেন্ড অফ মৌলা জাট’ আমেরিকা আর ব্রিটেনের বক্সঅফিসে ভালোই সাড়া ফেলেছে।
পাকিস্তানের এতদিনের সবচেয়ে বড় ছবি ‘দ্য লেজেন্ড অফ মৌলা জাট’। দু সপ্তাহ আগে এটি মুক্তি পায় আর ইতিমধ্যেই এটি সর্বোচ্চ আয়কারী পাকিস্তানি ছবির তকমা পেয়ে গিয়েছে। পাকিস্তানি রুপিতে এই ছবি সে দেশেই ১০০ কোটি (ভারতের হিসেবে ৩৭ কোটি)-র ব্যবসা করে ফেলেছে। এই ছবির পরিচালক বিলাল লাশারি। সিনেমার বাজেট ছিল ৬০-৭০ কোটি। একেবারে নতুন লুকে চমকে দিয়েছিলেন ফাওয়াদ। ফাওয়াদ ছাড়াও রয়েছেন এই সিনেমায় পাকিস্তানের সুপারস্টার হামজা আলি আব্বাসি, মাহিরা খান।
Dawn-এর খবর অনুসারে মৌলা জাট তার ১৩ নম্বর দিনে ব্রিটেনে আয় করেছে ৪৬ হাজার ৮২৫ ডলার ৫৬টি স্ক্রিন থেকে। আর সেখানে অজয় দেবগন আর সিদ্ধার্থ মলহোত্রার ‘থ্যাঙ্ক গড’ ১৯ হাজার ৪৭২ ডলার আয় করেছে ৮২টি স্ক্রিন থেকে আর অক্ষয়-জ্যাকলিনের ‘রাম সেতু’ ৯৫টি স্ক্রিন থেকে আয় করেছে ১৬ হাজার ৫৯৫ ডলার। আর সবচেয়ে বড় কথা এই হিসেব যেখানে ভারতীয় ছবিগুলির তৃতীয় দিনের, সেখানে পাকিস্তানি ছবিটির ১৩ নম্বর দিনের।
যদিও আমেরিকায় এই ফারাক এতটাও নয়। নর্থ আমেরিকার বাজারে (US-Canada) ‘দ্য লেজেন্ড অফ মৌলা জাট’ আয় করেছে ৫৬, ৫৮৬ ডলার, সেখানে ‘রাম সেতু’ ৪৮,৩৩০ ডলার ও ‘থ্যাঙ্ক গড’ ৪০, ৩৫৮ ডলার। তবে এক্ষেত্রেও সেই দিনের হিসেব যেমন রয়েছে, তেমনই বলিউডের ছবিগুলি দেখানো হয়েছিল পাকিস্তানের সিনেমার থেকে অনেক বেশি স্ক্রিনে।