বাংলা নিউজ > বায়োস্কোপ > সবথেকে বয়স্ক অস্কার বিজয়ী হিসেবে ইতিহাস গড়লেন অ্যান্থনি হপকিন্স
ইতিহাস গড়লেন অ্যান্থনি হপকিন্স। ছবি সৌজন্যে - ট্যুইটার
ইতিহাস গড়লেন অ্যান্থনি হপকিন্স। ছবি সৌজন্যে - ট্যুইটার

সবথেকে বয়স্ক অস্কার বিজয়ী হিসেবে ইতিহাস গড়লেন অ্যান্থনি হপকিন্স

  • ২০২১ এর অস্কারে ' শ্রেষ্ঠ অভিনেতা' হিসেবে সম্মানিত হলেন অ্যান্থনি হপকিন্স। ৯৩ বছরের অস্কারের ইতিহাসে সবথেকে বয়স্ক বিজয়ী হিসেবে নিজের নাম তুললেন বছর ৮৩-র এই অভিনেতা।

সবদিক থেকেই স্মরণীয় হয়ে রইল ২০২১ এর অস্কার এর রাত। দু'দুটি ভেন্যু সহ চলতি বছরের বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে বড় পুরস্কার প্রদানের এই অনুষ্ঠান চর্চায় এসেছিল পুরস্কারের বিভিন্ন শীর্ষস্থানীয় বিভাগে অশ্বেতাঙ্গ শিল্পীদের নাম মনোনয়ন পাওয়ার সুবাদে। এবার তাঁর সঙ্গে যোগ হলো অভিনেতা অ্যান্থনি হপকিন্স-এর নাম। চলতি বছর অস্কারে ' দ্য ফাদার ' ছবিতে দুর্ধর্ষ অভিনয়ের জন্য 'শ্রেষ্ঠ অভিনেতা'-র সম্মান পাওয়ার সঙ্গেসঙ্গেই এক অনন্য নজির গড়লেন তিনি। ৯৩ বছরের অস্কারের ইতিহাসে সবথেকে বয়স্ক বিজয়ী হিসেবে নিজের নাম তুললেন বছর ৮৩-র এই অভিনেতা। জনপ্রিয় সাংবাদিক-লেখক মার্ক হ্যারিসও অ্যান্থনি হপকিন্স-এর এই নজিরের কথা ট্যুইট করে শেয়ার করেছেন। এর আগে ২০১২ সালে 'বিগিনার্স' ছবির সুবাদে অস্কারের গোল্ডেন ট্রফি পকেটস্থ করেছিলেন ৮২ বছরের ক্রিস্টোফার প্লামার। এতদিন পর্যন্ত অস্কারের সবথেকে বয়স্ক বিজয়ীর নেমপ্লেটে খোদাই করা ছিল তাঁরই নাম। অবশ্য ' অল দ্য মানি ইন দ্য ওয়ার্ল্ড' ছবিতে অভিনয়ের জন্য ২০১৮ সালে ৮৮ বছর বয়সে সহ অভিনেতার বিভাগে মনোনয়ন পেয়েছিলেন তিনি। এখনও পর্যন্ত ওই বয়সী আর কেউ অস্কারের কোনও বিভাগে মনোয়ন পাননি।

' দ্য ফাদার' ছবিতে অ্যান্থনি হপকিন্স। ছবি সৌজন্যে - ট্যুইটার
' দ্য ফাদার' ছবিতে অ্যান্থনি হপকিন্স। ছবি সৌজন্যে - ট্যুইটার

ফেরা যাক অ্যান্থনি হপকিন্স-এর প্রসঙ্গে। এই নিয়ে অস্কারের মঞ্চে দু'দুবার শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার জিতলেন তিনি।যদিও দর্শকের একটি বড় অংশ আশা করেছিল এবারের ' সেরা অভিনেতা'-র পুরস্কারটি পাবেন প্রয়াত অভিনেতা চ্যাডউইক বোসম্যান 'মা রেইনি'স ব্ল্যাক বটম ' ছবির জন্য। তবে তা হয়নি। চলতি বছরে 'বাফটা'-তেও সেরা অভিনেতার খেতাব জয়ের পর অস্কারেও বজায় থাকলো অ্যান্থনি হপকিন্স-এর বিজয়রথ। তবে জানিয়ে রাখা ভালো এই বছরের 'বাফটা' কিংবা 'অস্কার' কোনও পুরস্কারের মঞ্চেই উঠতে দেখা যায়নি তাঁকে। প্রসঙ্গত, এই প্রখ্যাত অভিনেতা প্রথমবার অস্কার জিতেছিলেন ১৯৯৪ সালে মুক্তি পাওয়া ছবি ' দ্য সাইলেন্স অফ দ্য ল্যাম্ব '-এ হ্যানিবল লেক্টরের ভূমিকায় অভিনয় করে। উল্লেখ্য,মোট ৬বার অস্কারের অভিনেতা, সহ অভিনেতার বিভাগে মনোনয়ন পেয়েছেন তিনি।

 

বন্ধ করুন