বাংলা নিউজ > বায়োস্কোপ > এখনই বন্ধ হচ্ছে না টলিপাড়ার শ্যুটিং, তবে করোনা এড়াতে মানতে হবে একগুচ্ছ নিয়ম
নিয়ম মেনেই চলবে বাংলা ধারাবাহিকের শুটিং (প্রতীকী ছবি)
নিয়ম মেনেই চলবে বাংলা ধারাবাহিকের শুটিং (প্রতীকী ছবি)

এখনই বন্ধ হচ্ছে না টলিপাড়ার শ্যুটিং, তবে করোনা এড়াতে মানতে হবে একগুচ্ছ নিয়ম

  • টলিপাড়ার শ্যুটিং চালু থাকলেও জারি হল নানা বাধানিষেধ। আপাতত রাজ্য বা কেন্দ্র সরকারের তরফে কোনও নিয়ম জারি না হওয়া পর্যন্ত এগুলোই মেনে চলার নির্দেশ দিল আর্টিস্ট ফোরাম। 

একের পর এক টলিউড তারকার করোনা সংক্রমণের খবর সামনে আসার পর মিটিংয়ে বসেছিলেন আর্টিস্ট ফোরাম, প্রোডিউসারস গিল্ড-সহ সংগঠনগুলি।  করোনা রুখতে একগুচ্ছ নিয়ম সামনে নিয়ে আসা হল। যেগুলো মেনে চলতে হবে শ্যুটিংয়ের সময়। সম্প্রতি, আর্টিস্ট ফোরামের তরফে এক নির্দেশিকা জারি করে হয়েছে। তাতে জানান হয়েছে, কীভাবে কোন কোন নিয়ম মেনে করতে হবে শ্যুটিং। আপাতত কেন্দ্র বা রাজ্য সরকারের কাছ থেকে কোনও নির্দেশ না মেলা পর্যন্ত এই নিয়মগুলোই জারি থাকবে। 

কোনও শিল্পীর যদি ইচ্ছে হয় কোভিড পরিস্থিতির মধ্যে কাজ করার তবেই তিনি তা করবেন। কাওকে জোর করা যাবে না। প্রত্যেক শনিবার ৪ টের মধ্যে শিল্পীকে পরের সপ্তাহে তিনি কাজ করতে পারবেন কিনা তা জানাতে হবে। কন্ট্র্যাক্টহীন অভিনেতা-অভিনেত্রীদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য। যদি তিনি এই মুহূর্তে শ্যুট করতে না চান, তা মেনে নিতে হবে। তবে তিনি অন্য কোনও প্রজেক্টেরও অংশ হতে পারবেন না। অন্যথায় সেই শিল্পীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে আর্টিস্ট ফোরাম।

শ্যুটিং ফ্লোরে কাজ করারও কিছু নিয়ম জারি হয়েছে। আপাতত রোটেশন পদ্ধতিতে কাজ চলবে। ফ্লোরে একসঙ্গে ৩৫ জনের বেশি থাকতে পারবেন না। অভিনেতা-অভিনেত্রী বাদে সবাইকেই মাস্ক পরতে হবে। 

একটি ঘরে শিল্পী একাই খাবার খাবেন। সেই সময় অন্য কেউ উপস্থিত থাকলে তাঁকে মাস্ক পরতে হবে। মেকআপের যাবতীয় সরঞ্জাম, গয়না, উইগ রোজ স্যানেটাইজ করতে হবে। কেউ নিজের মেকআপ ব্যবহার করতে চাইলে করতে পারবেন। দিনে একবার অন্তত শুটিং ফ্লোর স্যানিটাইজ করতে হবে। মেকআপ রুম, বাথরুমও স্যানিটাইজেশন করতে হবে।

প্রত্যেক শিল্পীকে টিকা নেওয়ার আবেদন জানানো হয়েছে। এই কাজে সাহায্য করবে বলে জানিয়েছে আর্টিস্ট ফোরামও। 

বন্ধ করুন