সিডনি টেস্ট শেষ হওয়ার পরেই দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখলেন অজি টেস্ট অধিনায়ক টিম পেইন এবং স্পিনার নেথ্যান লায়ন (ক্রিকেট অস্ট্রেলিয়া/ রয়টার্স)
সিডনি টেস্ট শেষ হওয়ার পরেই দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখলেন অজি টেস্ট অধিনায়ক টিম পেইন এবং স্পিনার নেথ্যান লায়ন (ক্রিকেট অস্ট্রেলিয়া/ রয়টার্স)

জ্বলছে অস্ট্রেলিয়া: ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখলেন টিম পেইন, নেথান লায়ন

  • অস্ট্রেলিয়ার দাবানলের ছবি দেখে শিউরে উঠেছে গোটা বিশ্ব। এই দুর্দিনে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।এর মাঝেই অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক টিম পেইন এবং স্পিনার নেথান লায়ন নিউ সাউথ ওয়েলসের দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করলেন।

দাবানলের আগুনে পুড়ছে অস্ট্রেলিয়া। এখনও পর্যন্ত এই ভয়াবাহ দুর্যোগের বলি ২৭ জন, মৃত্যু হয়েছে প্রায় দশ কোটি পশুপাখির। পুড়ে ছারখার হয়েছে দেশের প্রায় ১০.৩ হেক্টর জমি। দেশের প্রধামন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, ‘এই দুর্যোগের পরিসমাপ্তি থেকে অনেক দূরে রয়েছি আমরা’। অস্ট্রেলিয়ার দাবানলের ছবি দেখে শিউরে উঠেছে গোটা বিশ্ব। এই দুর্দিনে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। জাতীয় দলের ক্রিকেটার থেকে চলতি বিগ ব্যাশ লিগের খেলোয়াড়রা ক্ষতিগ্রস্তদের সাহায্যে এগিয়ে এসেছেন। এর মাঝেই অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক টিম পেইন এবং স্পিনার নেথান লায়ন নিউ সাউথ ওয়েলসের দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করলেন।

আগুনে পুড়ে গিয়েছে ঘরবাড়ি, গাড়ি। সেই ধ্বংসস্তূপে মধ্যেই উদ্ধারকাজ চালাচ্ছেন ফায়ার ফাইটারসরা। অজি অধিনায়ক পেইন জানান, 'আমাদের জন্য এটা খুব গুরুত্বপূর্ন দিন, এখানে এসে স্বচক্ষে ক্ষয়ক্ষতির পরিমাণ দেখা। কিছু জায়গার দুরাবস্থা আমাকে হতবাক করে দিয়েছে। তুমি যখন এটা দেখছ.. উপলব্ধি করছ..এইসব ফায়ার ফাইটারদের সাহসীকতা,যারা প্রতি মুহুর্তে আমাদের জীবন এবং সম্পত্তির রক্ষায় নিজের সবটুকু উজার করে দিচ্ছে। সত্যি তাঁদের এই কাজ অকল্পনীয়। তাই আমরা ভাবলাম এখানে এসে তাঁদের বাহবা জানানো উচিত। ধন্যবাদ বলাটা খুব দরকার'।

ফায়ার ফাইটারদের সঙ্গে টিম পেইন ও নেথ্যান লায়ন (ক্রিকেট অস্ট্রেলিয়া/রয়টার্স)
ফায়ার ফাইটারদের সঙ্গে টিম পেইন ও নেথ্যান লায়ন (ক্রিকেট অস্ট্রেলিয়া/রয়টার্স)

প্রসঙ্গত, ইতিমধ্যে অস্ট্রেলিয়ায় দাবানলে ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য এগিয়ে এসেছেন শেন ওয়ার্ন। নিজের ব্যাগি গ্রিন নিলামে তুলে প্রায় চার কোটি টাকা দান করেছেন এই অস্ট্রেলিয় লেজেন্ড। ক্রিস লিন, গ্রেন ম্যাক্সওয়েল, ডার্সি শটরা বিগ ব্যাশ লিগে তাঁরা যতগুলি ছক্কা হাঁকাবেন, প্রতিটি ছক্কার জন্য ২৫০ অস্ট্রেলিয়ান ডলার দান করবেন বলে জানিয়েছেন।


দাবানলের কারণে বাতাসে দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় গত মাসে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগের একটি ম্যাচ বাতিল করতে হয়েছিল দেশের রাজধানী ক্যানবেরায়। পিছিয়ে গিয়েছে মহিলা ফুটবল দলের একটি ম্যাচও। অস্ট্রেলিয়ার টেনিস নিয়ামক সংস্থা জানিয়েছে প্রয়োজনে অস্ট্রেলিয়ান ওপেনের ম্যাচ থামানো হবে দূষণের পরিমাণ বৃদ্ধি পেলে।

সেপ্টেম্বর মাস থেকে দাবানলের আগুনে ছাড়খার অস্ট্রেলিয়া। শুক্রবার দেশের পূর্বাঞ্চলে দাবানলের তীব্রতা বাড়ার আশঙ্কায় সেখানকার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ভারি বৃষ্টি না এলে এই আগুন কবে নিভবে ? উত্তর দিতে পারছে না অস্ট্রেলিয়া সরকার।


বন্ধ করুন