বাংলা নিউজ > বায়োস্কোপ > ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ, ৮টি ইউটিউব চ্যানেল বন্ধের নির্দেশ

ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ, ৮টি ইউটিউব চ্যানেল বন্ধের নির্দেশ

ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ, ৮টি ইউটিউব চ্যানেল বন্ধের নির্দেশ (AFP)

ক্যাপিটাল টিভি, কেপিএস নিউজ, সরকারি ভ্লগ, আর্ন টেক ইন্ডিয়া, এসপিএন নাইন নিউজ, এডুকেশনাল ডস্ট এবং ওয়ার্ল্ড বেস্ট নিউজ ইত্যাদি ইউটিউব চ্যানেলের ভিডিওগুলি মিথ্যা খবর ছড়ানোর জন্য অভিযুক্ত।

কোপের মুখে বিপুল জনপ্রিয় আটটি ইউটিউব চ্যানেল। কেন্দ্রীয় সরকার জানিয়েছে তারা আটটি ইউটিউব চ্যানেলের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে। এই ইউটিউব চ্যানেলগুলির গ্রাহকদের কাছে বেশ জনপ্রিয়। লোকসভা নির্বাচনের আগাম ঘোষণা এবং ইলেকট্রনিক ভোটিং মেশিন নিষিদ্ধ করার মতো জাল খবর ছড়ানোর জন্য হয়েছিল এই চ্যানেলগুলিতে।

ক্যাপিটাল টিভি, কেপিএস নিউজ, সরকারি ভ্লগ, আর্ন টেক ইন্ডিয়া, এসপিএন নাইন নিউজ, এডুকেশনাল ডস্ট এবং ওয়ার্ল্ড বেস্ট নিউজ ইত্যাদি ইউটিউব চ্যানেলের ভিডিওগুলি মিথ্যা খবর ছড়ানোর জন্য অভিযুক্ত। প্রেস ইনফরমেশন ব্যুরো দ্বারা ভিডিওগুলির সত্যতা যাচাই করা হয়েছে । ওয়ার্ল্ড বেস্ট নিউজ ১.৭ মিলিয়নেরও বেশি গ্রাহক এবং ১৮ কোটিরও বেশি ভিউয়ারযুক্ত একটি ইউটিউব চ্যানেল। এই চ্যানেলটি ভারতীয় সেনাবাহিনী সম্পর্কে ভুল তথ্য উপস্থাপন করে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

এছাড়া চ্যানেল এডুকেশনাল দোস্ত, ৩.৪৩ মিলিয়ন সাবস্ক্রাইবার এবং ২৩ কোটি ভিউয়ার সমৃদ্ধ একটি চ্যানেল সরকারের বিভিন্ন স্কিম সম্পর্কে মিথ্যা তথ্য ছড়িয়েছে বলে অভিযোগ। ৪.৮ মিলিয়নেরও বেশি সাবস্ক্রাইবার এবং ১৮৯ কোটি ভিউ সমৃদ্ধ এসপিএন নাইন নিউজ চ্যানেলটির বিরুদ্ধে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং বেশ কয়েকটি সম্পর্কিত ভুয়ো খবর প্রচার করার অভিযোগ করেছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। ৪.৫ মিলিয়নেরও বেশি সাবস্ক্রাইবার এবং ৯.৪ কোটিরও বেশি ভিউয়ার সমৃদ্ধ চ্যানেলটি সরকারি স্কিম সম্পর্কে জাল খবর ছড়াচ্ছে বলে দেখা গেছে, এমনই সরকারি সূত্রে জানা গিয়েছে। 

আধিকারিকরা আরও বলেন, 'কেপিএস নিউজ' চ্যানেলটির এক মিলিয়নেরও বেশি গ্রাহক রয়েছে এবং ১৩ কোটিরও বেশি ভিউ রয়েছে তাদের। তারা সরকারের সাথে সম্পর্কিত স্কিম, আদেশ এবং সিদ্ধান্তগুলি নিয়ে ভুয়ো খবর ছড়াচ্ছে বলে অভিযোগ। ২০ টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার এবং ১৫ টাকা প্রতি লিটারে পেট্রোল পাওয়া যায়, এই ধরনের জাল খবর ছড়াচ্ছে বলে অভিযোগ।

৩.৫ মিলিয়নেরও বেশি গ্রাহক এবং ১৬০ কোটিরও বেশি ভিউ সমৃদ্ধ 'ক্যাপিটাল টিভি' চ্যানেলটি প্রধানমন্ত্রী, সরকার এবং পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতির শাসন জারি সংক্রান্ত আদেশ সম্পর্কে জাল খবর প্রচার করে। তিন মিলিয়নেরও বেশি গ্রাহক এবং ১০০ মিলিয়নেরও বেশি ভিউয়ার সমৃদ্ধ ইউটিউব চ্যানেল 'ইয়াহান সাচ দেখো' নির্বাচন কমিশন এবং ভারতের প্রধান বিচারপতি সম্পর্কে জাল খবর প্রচার করে বলে অভিযোগ।

এছাড়াও ৩১ হাজারের বেশি গ্রাহক এবং ৩.৬ মিলিয়ন ভিউ সমৃদ্ধ একটি চ্যানেল আধার কার্ড, প্যান কার্ড এবং অন্যান্য সম্পর্কিত জাল খবর প্রচার করার চ্যানেলটির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে সরকার। চ্যানেলগুলি বন্ধ করার নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার।

বায়োস্কোপ খবর
বন্ধ করুন

Latest News

ইতিহাস গড়লেন তনুষ-তুষার, রঞ্জিতে এই প্রথম ১০ ও ১১ নম্বর ব্যাটারের শতরান তৃণমূলকে ভোট না দিলে হাত কেটে নেব, প্রকাশ্যে হুমকি অনুব্রত ঘনিষ্ঠ নেতার এথনিক আউটফিটে নো মেকআপ লুকে আলিয়া, কীসের জন্য তৈরি হচ্ছেন নায়িকা তেজস্বী যাদবের কনভয় পথ দুর্ঘটনার কবলে, মৃত ১, আহত ৬ পুলিশকর্মী–সহ ১০ অবসরপ্রাপ্ত বিচারকদের স্বল্প পেনশন, উদ্বিগ্ন CJI, কেন্দ্রকে সমাধানের নির্দেশ শ্বশুরমশাই বললেন, ‘তোমার রাতে কী হয় বলতো!' মাঝরাতে কৌশিকের কাণ্ড ফাঁস, অবাক রচনা বন্যার জলে আটকে মা-বাচ্চা সমেত গাড়িটি, নিজের প্রাণের ঝুঁকি নিয়ে বাঁচালেন যুবক অস্ট্রেলিয়ার নাগরিকত্ব পেলেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক তিলকরত্নে দিলশান হাসপাতালের নামের শেষে ‘রিসার্চ’ শব্দ আছে? কোন গবেষণা হচ্ছে, প্রমাণ দিতে হবে এবার Bally Station: বালি নেমেই কি অফিস যান? বিরাট বদলে যাচ্ছে স্টেশন, চিনতে পারবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.