বাংলা নিউজ > বায়োস্কোপ > রুপোলি পর্দায় আসছে বিনয়-বাদল-দীনেশের রাইটার্স অভিযান, প্রকাশ্যে ‘৮/১২’-র টিজার
বিনয়-বাদল-দীনেশের কাহিনি এবার বড়ো পর্দায়
বিনয়-বাদল-দীনেশের কাহিনি এবার বড়ো পর্দায়

রুপোলি পর্দায় আসছে বিনয়-বাদল-দীনেশের রাইটার্স অভিযান, প্রকাশ্যে ‘৮/১২’-র টিজার

  • বিনয়-বাদল-দীনেশের বীরগাথা এবার ফুটে উঠবে রুপোলি পর্দায়। মুক্তি পেল পরিচালক অরুণ রায়ের ‘৮/১২’-র টিজার। 

৯/১১ বা ২৬/১১-র মতো তারিখ গুলো মাথায় এলেই আমাদের চোখের সামনে ভেসে উঠে রক্তক্ষয়ী সন্ত্রাসবাদী হামলার এক ছবি। তবে '৮/১২' এই তারিখের মাহাত্ম্য ঠাওর করতে বেশ খানিকটা বেগ পেতে হয়। ভারতীয় স্বাধীনতা আন্দোলনের সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে এই দিনটা। এইদিনই তিন ভারতীয় বীর যুবক ব্রিটিশ শাসনের বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধ ঘোষণা করেছিল। ১৯৩০ সালের ৮ই ডিসেম্বর দিনটা স্বর্নাক্ষরে লেখা রয়েছে বিনয়-বাদল-দীনেশের রাইটার্স অভিযানের তারিখ হিসাবে। সেই বীরগাথাই এবার উঠে আসবে রুপোলি পর্দায়। সৌজন্যে পরিচালক অরুণ রায়। 

চলতি বছর ডিসেম্বরেই ভারতবর্ষের স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি। সেই উপলক্ষ্যেই পর্দায় আসছে বিনয় কৃষ্ণ বসু, বাদল গুপ্ত ও দীনেশ গুপ্তের রক্তক্ষয়ী সংগ্রামের আখ্যান। ছবিতে কিঞ্জল নন্দ-কে দেখা যাবে বিনয়ের ভূমিকায়, অর্ণ মুখোপাধ্যায় রয়েছেন বাদলের চরিত্রে আর সুমন বোস  অভিনয় করেছেন দীনেশের ভূমিকায়। সম্প্রতি সামনে এসেছে ছবির টিজার। লঞ্চ ইভেন্টে শামিল হয়েছিলেন ছবির কলাকুশলীরা।

কিঞ্জল-অর্ণ ও সুমন
কিঞ্জল-অর্ণ ও সুমন

এর আগে হীরালালের মতো পিরিয়ড ড্রামা পরিচালনা করেছেন অরুণ রায়। প্রশংসা কুড়িয়েছে পরিচালকের এগারো, চোলাইয়ের মতো ছবিগুলিও। এই ছবিতে কিঞ্জল-অর্ণ-সুমন ছাড়াও থাকছেন অনুষ্কা চক্রবর্তী, বিপাশা সাহার মতো অভিনেতারা। হীরালাল ছবির পরে ৮/১২ ছবির সঙ্গে ভারতের ইতিহাসের আরও এক গুরুত্বপূর্ণ অংশ মানুষের কাছে তুলে ধরতে চলেছেন পরিচালক। 

ঠিক কী ঘটেছিল ওই দিন? 

১৯৩০ সালের ৮ই ডিসেম্বর ব্রিটিশ পোশাক পরে রাইটার্স বিল্ডিং-এ অভিযান চালান ‘বিবাদী’ হিসাবে খ্যাত এই তিন স্বাধীনতা সংগ্রামী এবং গুলি করে হত্যা করেন অত্যাচারী কর্নেল সিম্পসনকে। আহত হন পুলিশ অফিসার টোয়াইনাম, প্রেন্টিস ও নেলসন।

৮/১২ টিজার লঞ্চ ইভেন্টে হাজির কলাকুশলীরা
৮/১২ টিজার লঞ্চ ইভেন্টে হাজির কলাকুশলীরা

এমন এক ঐতিহাসিক প্রেক্ষপট নির্ভর ছবির প্রযোজক হতে পেরে আপ্লুত কান সিং সোধা। কে এস এস প্রোডাকশন অ্যান্ড এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড এর ব্যানারে মুক্তি পাবে এই ছবি। ছবির সংগীত পরিচালনার দায়িত্বে রয়েছেন ময়ূখ মৈনাক সঙ্গীত পরিচালক জুটি, চিত্র গ্রহণের দায়িত্বে রয়েছেন খ্যাতনামা ডি ও পি গোপী ভগৎ, ছবির পোশাক নির্মাণে থাকছেন শাবর্ণী দাস, ও সম্পাদনায় থাকছেন সংলাপ ভৌমিক।

৮/১২ ছবির অফিসিয়্যাল পোস্টার
৮/১২ ছবির অফিসিয়্যাল পোস্টার

ছবির বিষয়ে পরিচালক অরুণ রায় আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছেন, 'আমরা ৯/১১ র মতোন একটা দিন মনে রাখতে পারি, কিন্তু ৮/১২ আমাদের স্মৃতি থেকে আজ প্রায় বিলুপ্ত। এই দিন ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। ১৯৩০ সালের ৮ ই ডিসেম্বর ১৮ থেকে ২৪ বছরের মধ্যেকার তিন জন বীর বাঙালী যুবক রাইটার্স বিল্ডিংয়ে ব্রিটিশ পোশাকে প্রবেশ করে অত্যাচারী ব্রিটিশ কর্নেল সিম্পসনকে হত্যা করেন। এই তিন বীর আমাদের সকলের পরিচিত বিনয় কৃষ্ণ বসু, বাদল গুপ্ত ও দীনেশ গুপ্ত। তারা আজও বাঙালীর কাছে শ্রদ্ধার আসনে অধিষ্ঠিত। কিন্তু তাদের এমন অসম সাহসী কর্মকাণ্ডের প্রেক্ষাপট আমাদের মতো আত্মবিস্মৃত জাতির অধিকাংশের কাছেই অজানা। তাদের সেই অমর গাথাই '৮/১২' ছবির মধ্যে দিয়ে দর্শকদের কাছে পরিবেশন করতে চলেছি আমরা। আশা করি আমরা যতটা আনন্দের সঙ্গে এই ছবি নির্মাণ করছি, দর্শকও ততটাই আনন্দের সঙ্গে এই ছবিকে গ্রহণ করবেন'।

বন্ধ করুন