বাংলা নিউজ > বায়োস্কোপ > যুবতীর সঙ্গে ‘প্রতারণা’র জের! শাহরুখ ও Byju's-কে ক্ষতিপূরণের নির্দেশ ক্রেতা সুরক্ষা আদালতের

যুবতীর সঙ্গে ‘প্রতারণা’র জের! শাহরুখ ও Byju's-কে ক্ষতিপূরণের নির্দেশ ক্রেতা সুরক্ষা আদালতের

বিপাকে শাহরুখ

‘প্রতারণামূলক আচরণ’ এবং ‘অন্যায্য বাণিজ্য অনুশীলন’-এর জের, ক্রেতা আদালতে দোষী সাব্যস্ত শাহরুখ খান ও এডুটেক সংস্থা বাইজু (Byju's)। ইন্দোরের যুবতীকে দিতে হবে মোটা অঙ্কের ক্ষতিপূরণ। 

ফের বিতর্কে এডুটেক সংস্থা বাইজু (Byju's)। এই সংস্থাকে ঘিরে একাধিক অভিযোগ জমা পড়েছে, বিতর্ক তৈরি হয়েছে। গত শনিবার বাইজুর বেঙ্গালুরুর অফিসে হানা দিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট, একবার ফের সংবাদ শিরোনামে বাইজু, এবার জড়িয়ে গেল সংস্থার প্রাক্তন ব্র্যান্ড অ্যাম্বেসাডার শাহরুখ খানের নামও। 

মধ্য় প্রদেশের এক জেলা ক্রেতা সুরক্ষা আদালতে বাইজুর ম্যানেজার এবং বলিউড সুপারস্টার শাহরুখ খানের নামে অভিযোগ জানিয়েছিল প্রিয়াঙ্কা দীক্ষিত নামের এক যুবতী। বাইজু ও শাহরুখকে ‘প্রতারণামূলক আচরণ’ এবং ‘অন্যায্য বাণিজ্য অনুশীলন’-এর জন্য দোষী সাব্যস্ত করেছে ক্রেতা সুরক্ষা আদালত। 

কী অভিযোগ মহিলার? 

আইএএস (IAS) পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন মধ্যপ্রদেশের ওই যুবতী। ইন্দোরের বাসিন্দা প্রিয়াঙ্কা দীক্ষিত আদালতে অভিযোগ জানান সংশ্লিষ্ট এডুটেক সংস্থাকে ১.৮ লক্ষ টাকা কোচিং-এর ফি বাবাদ দিয়েছিলেন তিনি। আইএএস-এর প্রস্তুতি সংক্রান্ত ক্লাসে ২০২১ সালে ভর্তি হলেও কোনওরকম কোচিং-এর সুবিধা পাননি তিনি। এই অভিযোগের ভিত্তিতেই আদালত কড়া রায় দিল। প্রিয়াঙ্কা দীক্ষিতকে তাঁর কোচিং-এর ফি ফিরিয়ে দেওয়ার পাশাপাশি মোট অঙ্কের ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে কনজিউমার কোর্ট। 

প্রিয়াঙ্কা আদালতকে জানান, বারবার তাঁকে টাকা ফিরিয়ে দেওয়ার কথা বলা হলেও একটা টাকাও ফিরত দেয়নি বাইজু। অভিযোগকারিণীর দাবি, বাইজুর ‘মিথ্য এবং বিভ্রান্তিকর’ বিজ্ঞাপন দেখে ওই কোর্সে ভর্তি হওয়ার প্রতি আকৃষ্ট হয়েছিলেন তিনি। 

একতরফা রায় ক্রেতা সুরক্ষা আদালতের

অভিযোগের প্রতিলিপি-কে সংস্থার পাশাপাশি শাহরুখ খানের নামেও অভিযোগ আনেন ওই আইএএস পদপ্রার্থী। ২০২১ সালের ১৩ই জানুয়ারি প্রকাশিত বিজ্ঞাপন দেখেই প্রভাবিত হয়েছিলেন তিনি, কোর্টকে জানান প্রিয়াঙ্কা। সেইসময় শাহরুখ খান ছিলেন সংস্থার প্রচারের মুখ। এরপরই গত সপ্তাহেই ইন্দোর জেলা ক্রেতা সুরক্ষা আদালতের তরফে জানানো হয়, প্রিয়াঙ্কাকে শুধু তাঁর জমা দেওয়া ফি (১.৮ লক্ষ টাকা) ফিরত দিলেই চলবে না। সঙ্গে দিতে হবে ১২% বার্ষিক সুদ। মামলার খরচ বাবদ প্রিয়াঙ্কা দীক্ষিতকে ৫,০০০ টাকা দিতে হবে, সঙ্গে আর্থিক ও মানসিক যন্ত্রণা ভোগের জেরে আরও ৫০,০০০ টাকার ক্ষতিপূরণ দিতে হবে'। 

বাইজুর স্থানীয় ম্যানেজার এবং শাহরুখ খানকে যৌথভাবে অথবা পৃথকভাবে প্রিয়াঙ্কা দীক্ষিতকে এই টাকা ফিরত দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। ক্রেতা সুরক্ষা আদালতের রায়ের প্রতিলিপিতে স্পষ্ট বলা হয়েছে, ‘অভিযুক্ত বাইজু এবং অভিনেতা শাহরুখ খানকে নোটিশ পাঠানোর পরেও তাঁরা আদালতকে কোনওরকম জবাব দেননি, তাই একতরফা রায় ঘোষণা করা হয়েছে’। 

প্রিয়াঙ্কা দীক্ষিতের আইনজীবী সুরেশ কাংগা জানিয়েছেন আদালতের নির্দেশ মেনে তাঁর মক্কেলকে আগামী ৩০ দিনের মধ্য়ে টাকা ফেরত ও ক্ষতিপূরণের মূল্য চোকাতে হবে বাইজু এবং শাহরুখ খানকে। 

 

বায়োস্কোপ খবর

Latest News

তীব্র গরমে বেআইনি বহুতলে পুনরায় বিদ্যুৎ সংযোগের নির্দেশ, নরম কলকাতা হাইকোর্ট ২৬ বছরের দাম্পত্যে পাননি গর্ভের সন্তান! অপরাজিতা বলছেন, ‘সব পেলে নষ্ট জীবন’ আর তর সইছে না! নান্দিমুখেও রাতুলের পাশে বসে রূপাঞ্জনা, প্রকাশ্যে গায়ে হলুদের ছব মা বিড়ি বাঁধতেন, মারা গিয়েছেন বাবা, ছেলে এবার IAS, ইউপিএসসিতে উজ্জ্বল স্থান পেশাদার ফুটবলে কামব্যাক, তাও ৫৮ বছর বয়সে, চমক বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান তারকার কমিশনে জমা পড়ল ১৫১টি অভিযোগ, 'পুলিশি নিষ্ক্রিয়তা' নিয়ে মুখ খুললেন রাজ্যপাল অন্ধকারে ডুবছে ব্যস্ততম গড়িয়াহাট ব্রিজ, ১৫ দিন ধরে আলো জ্বলছে না, কারণ কী? মঙ্গল-রাহুর মিলনে অঙ্গারক যোগ, ৩ রাশির জীবন বদলাবে, থামবে অগ্রগতি, থাকুন সতর্ক ছেলেই শেষ আইবুড়োভাত খাওয়াল রূপাঞ্জনা-রাতুলকে! আবেগতাড়িত অভিনেত্রী লিখলেন… এবার ইরানে জবাবি হামলা ইজরায়েলের, বিস্ফোরণ শোনা গেল একাধিক জায়গায়

Latest IPL News

লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.