বাড়ি > বায়োস্কোপ > করোনা-আমফানের জোড়া থাবা তবুও আজ শুভ জামাই ষষ্ঠী,জামাইদের জানান শুভেচ্ছা
শুভ জামাই ষষ্ঠী (ছবি সৌজন্যে-ইউটিউব)
শুভ জামাই ষষ্ঠী (ছবি সৌজন্যে-ইউটিউব)

করোনা-আমফানের জোড়া থাবা তবুও আজ শুভ জামাই ষষ্ঠী,জামাইদের জানান শুভেচ্ছা

  • করোনা আর আমফানের জোড়া ফলায় ক্ষতবিক্ষত বাঙালির সাধের উত্সব জামাই ষষ্ঠী!

বাঙালির বারো মাসের তেরো পার্বনের অন্যতম জামাই ষষ্ঠী। জামাই ষষ্ঠী আছে বৌমা ষষ্ঠী হবে না কেন? এইসব বিতর্ক দূরে রেখেও বছরের একটা দিন তুলে রাখা হয়েছে শুধুই জামাই বাবাজীবনদের জন্য। কিন্তু এবছর করোনা আর আমফানের জোড়া ফলায় ক্ষতবিক্ষত বাঙালির এই সাধের উত্সব!

বাঙালির ঘরে ঘরে নিয়ম মেনে প্রতি বছর পালন হয় এই উত্সব। জামাই ঘষ্ঠী মানেই বাড়িতে পঞ্চ ব্যাঞ্জন রান্না কিংবা আজকালকার দিনে রেঁস্তোরাতে নিয়ে গিয়ে জামাইদের এলাহি ট্রিট দিয়ে থাকেন শাশুরিরা। তবে এবছর লকডাউনে সবটাই ভেস্তে গিয়েছে। 

শাস্ত্র মতে কিন্তু জৈষ্ঠ্য মাসের এই ষষ্ঠীর সঙ্গে জমাইদের কোন যোগ নেই। বলা যেতে পারে এটা অনেকাংশেই জামাইদের হাইজ্যাক করা অনুষ্ঠান। মা ষষ্ঠী হলেন সন্তানাদির দেবী। জ্যৈষ্ঠ মাসের শুক্লা ষষ্ঠীতে তাঁকে সন্তুষ্ট করতে হয় যাতে তিনি মেয়েদের সন্তানবতী হওয়ার আর্শীবাদ দেন। কিন্তু কালের নিয়মে এটাই হয়ে গেছে জামাই ষষ্ঠী। 

এবছর হয়ত লকডাউনে বেশিরভাগ জামাই শ্বশুরবাড়ি যেতে পারছেন না,শাশুড়ির স্নেহের পরশ থেকে বঞ্চিত জামাইদের তাই আজকের দিনে না হয় মুঠোফোনেই চলুক শুভেচ্ছা বিনিময়। ফেসবুক, হোয়াটসঅ্যাপ কিংবা ব্যক্তিগত মেসেনজারে জামাই ষষ্ঠীর শুভেচ্ছা জানান জামাই বাবাজীবনকে-

১.আজকে শুভ জামাই ষষ্ঠী, আসে বছরে একবার। তাই আমি যাব শ্বশুর বাড়ি,শাশুড়ির জামাই আদর থেকে আবার। শুভ জামাই ষষ্ঠী।

২. জোষ্ঠী মাসের স্পেশ্যাল ঘষ্ঠী। জম্পেশ হোক জামাই ঘষ্ঠী। শুভ জামাই দিবস!

৩.জামাই ষষ্ঠী ভারি মজা,খাবো যে ভাই খাস্তা গজা। ইলিশ মাছ আর পটল ভাজা,জমবে আসর খুবই খাসা। শুভ জমাই ষষ্ঠীর প্রীতি ও শুভেচ্ছা।

৪.আসবে জামাই আজ বাড়িতে, হইচই তাই সবাই করে, করবে খাতির সবাই মিলে,আসলো জামাই বছর পরে। শুভ জামাই ঘষ্ঠীর শুভেচ্ছা।

৫.জামাই মেয়ে এল বলে ওই, শাঁখের ধ্বনি বাজলো দেখো, পাড়া পড়শি সব আসলো ছুটে, সবাই বলে-নতুন জমাই দেখো। শুভ জামাই দিবস!

৬. এনেছি ইলিশ টাকটা তাজা,আসছে আমার জামাই রাজা।খুশিতে আমার মন রয় না।জামাই আমার খাঁটি সোনা। শুভ জামাই ঘষ্ঠীর শুভেচ্ছা।

শুভ জামাই ষষ্ঠী (ছবি-ফেসবুক)
শুভ জামাই ষষ্ঠী (ছবি-ফেসবুক)

পয়লা বৈশাখ,অক্ষয় তৃতীয়া থেকে ইদ-করোনা সংকট এবছর অনেক আনন্দই কেড়ে নিয়েছে। দোসর হয়ে এসেছে আমফান তাই এ বছর না হয় ভার্চুয়াল জামাই ষষ্ঠীই সেরে ফেলুন, জামাই ষষ্ঠীর খাওয়া-দাওয়াটা তোলা থাক আগামী বছরের জন্য। পরের বছর ডবল সেলিব্রেশন চলবে জামাই বাবাজীবনের জন্য!

বন্ধ করুন