পাঁচ দশকেরও বেশি সময় ধরে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ করেছেন জাভেদ আখতার। 'বর্ডার', 'লাগান', 'জিন্দেগি না মিলেগি দোবারা', 'তালাশ', 'দিল ধড়কনে দো'-র মতো জনপ্রিয় সিনেমা উপহার দেওয়া চিত্রনাট্যকর ও গীতিকার ফিরছেন নতুন এক স্ক্রিপ্ট নিয়ে। তবে এর পাশাপাশি জাভেদ যদিও জড়িয়েছেন অ্যানিম্যাল বিতর্কে। দিনকয়েক আগেই ২০২৩ সালে মুক্তি পাওয়া ৫০০ কোটি ব্যবসা করা সিনেমাটি নিয়ে করেছিলেন মন্তব্য। যাতে এবার জবাবও দিয়েছেন নির্মাতারা।
কন্যা, পরিচালক জোয়া আখতারের সঙ্গে লাক বাই চান্স (২০০৯) ছবির সহ-লেখক এবং শেষবার 'এক দিওয়ানা থা' (২০১২) ছবির চিত্রনাট্য লেখার পর ৭৮ বছর বয়সী এই অভিনেতা নিয়েছিলেন ছোট্ট একটা বিরতি। এবার তাঁকে বলতে শোনা গেল, ‘দীর্ঘদিন পর আমি বেশ কিছু স্ক্রিপ্ট শেষ করেছি। এটি সম্পর্কে বিস্তারিত কথা বলা এবং মানুষের নাম নেওয়া খুব তাড়াতাড়ি হতে পারে, তবে আমি এর জন্য প্রযোজক খুঁজে পেয়েছি। আমি স্ক্রিপ্ট তাঁদের পড়ে শুনিয়েছি এবং তারা সেটিকে পছন্দ করেছে। আমি আরেকটি স্ক্রিপ্ট লিখছি। নতুন গান নিয়েও কাজ করছি।’
এদিকে অ্যানিম্যাল নিয়ে করা জাভেদের মন্তব্য নিয়ে নতুন বিতর্ক উঠেছে বলিউডে। ছবির টিমের তরফ থেকে একটি টুইট করে লেখা হয়েছে, ‘আপনার মতো যোগ্যতাসম্পন্ন লেখক যদি দুই প্রেমিকের (জোয়া ও রণবিজয়ের মধ্যে) বিশ্বাসঘাতকতা বুঝতে না পারেন না, তাহলে আপনার সমস্ত আর্ট ফর্ম বড় মিথ্যা (উল্টা মুখের ইমোজি) এবং যদি কোনও মহিলা (প্রেমের নামে একজন পুরুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করতেন এবং বোকা বানাতেন) যদি বলতেন ‘আমার জুতা চাটুন’ তবে আপনি এটিকে নারীবাদ বলে উদযাপন করতেন। প্রেমকে লিঙ্গের রাজনীতি থেকে মুক্ত হতে দিন। আসুন আমরা তাদেরকে প্রেমিক বলি। প্রেমিক প্রতারণা করেছে ও মিথ্যা বলেছে। প্রেমিক বলেছে, আমার জুতা চাট।’
সম্প্রতি ঔরঙ্গাবাদের অজন্তা ইলোরা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জাভেদ বলেছিলেন, ‘আমি বিশ্বাস করি যে আজকের তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য এটি একটি পরীক্ষার সময় যে তারা কী ধরণের চরিত্র তৈরি করতে চায় যা সমাজ প্রশংসা করবে। উদাহরণস্বরূপ, যদি এমন কোনও চলচ্চিত্র থাকে যেখানে কোনও পুরুষ কোনও মহিলাকে তার জুতা চাটতে বলে বা যদি কোনও পুরুষ বলে যে কোনও মহিলাকে চড় মারা ঠিক আছে এবং যদি চলচ্চিত্রটি সুপার ডুপার হিট হয় তবে এটি খুব বিপজ্জনক।’ ছবির নাম বা পরিচালকের নাম না নিলেও ইঙ্গিত যে সন্দীপ রেড্ডি ভাঙ্গা আর অ্যানিম্যালের দিকে তা বুঝতে সমস্যা হয়নি কারও।