বাংলা নিউজ > বায়োস্কোপ > Javed Akhtar: ‘তাজমহলে ডিস্কো মিউজিক…!’, পুরনো হিট গানের র‍্যাপ সংস্করণ, আপত্তি জাভেদ আখতারের

Javed Akhtar: ‘তাজমহলে ডিস্কো মিউজিক…!’, পুরনো হিট গানের র‍্যাপ সংস্করণ, আপত্তি জাভেদ আখতারের

জাভেদ আখতার। 

জাভেদ আখতার বলেন, পুরনো গানকে পুনরুজ্জীবিত করা কোনও সমস্যা নয়। তবে তাতে যোগ হওয়া কমার্শিয়াল দিক খারাপ স্বাদ যোগ করে। এমনকী এই ধরনের গানকে ‘তাজমহলে ডিস্কো সংগীত’ বাজার সঙ্গেও তুলনা করেন জাভেদ আখতার।

বলিউডে এখন পুরনো ক্লাসিক গানগুলি রিমেক বানানোর ধুম লেগেছে। যা নিয়ে সম্প্রতি মুখ খুললেন বর্ষীয়ান গীতিকার জাভেদ আখতার। সাইরাস সেজের সঙ্গে কথোপকথনে জাভেদ আখতার বলেন, পুরনো গানকে পুনরুজ্জীবিত করা কোনও সমস্যা নয়। তবে তাতে যোগ হওয়া কমার্শিয়াল দিক খারাপ স্বাদ যোগ করে। এমনকী এই ধরনের গানকে ‘তাজমহলে ডিস্কো সংগীত’ বাজার সঙ্গেও তুলনা করেন জাভেদ আখতার। 

‘অতীতকে স্মরণ করা, এটিকে গুরুত্ব দেওয়া, এটিকে পুনরুজ্জীবিত করার চেষ্টা মোটেও ভুল নয়। এটা প্রশংসনীয়। কিন্তু একই সময়ে অতীতের উপর এই ধরনের বাণিজ্যিক নির্ভরতা একটি সুস্থ মনোভাব নয়। আপনি সুন্দর লিরিক্স, ভালো অর্থ সহ একটি গান নিচ্ছেন এবং তারপর তাতে আপনার নিজের উদ্ভট অন্তরা যোগ করছেন, এটি ঠিক নয়। এটা অজন্তায় সাইকেডেলিক আলো বা তাজমহলে ডিস্কো মিউজিক দেওয়ার মতো। যা একেবারে ঠিক নয়।’, বলেন জাভেদ আখতার। আরও পড়ুন: খালি গায়ে নীল, কালো স্নানপোশাকে তৃণা! দেশ না বিদেশ, কোথায় জমল তৃনীলের ভ্যাকেশন?

‘এগুলি মহান গায়ক, লেখক, সুরকারদের স্মরণীয় গান, আপনার তাদের সম্মান করা উচিত। এটি একটি সাংস্কৃতিক ঐতিহ্য। আপনি এটিকে পুনরুজ্জীবিত করতে চান, করুন। কিন্তু তাতে অতিরিক্ত স্তবক যোগ করার প্রয়োজন নেই। যেমন, আপনি একটি (কেএল) সায়গলের গান নিন এবং অরিজিতকে (সিং) দিয়ে গাওয়ান, এটি ঠিক আছে। কিন্তু আপনি সেই গানটি নিলেন তার মধ্যে একটি র‌্যাপ যোগ করে দিলেন, এটি হাস্যকর।’, বলেন জাভেদ। আরও পড়ুন: থরথর করে কাঁপল হাত, বন্ধু সতীশ কৌশিকের শেষ বার্তা পড়তে গিয়ে চোখে জল অনিলের

বলিউডে কাজ করা সবচেয়ে সুপরিচিত গীতিকারদের মধ্যে অন্যতম হলেন জাভেদ আখতার। ৫ বার জাতীয় পুরস্কার জিতেছেন। সঙ্গে পেয়েছেন পদ্মশ্রী এবং পদ্মভূষণ সহ বেশ কয়েকটি সম্মান। তাঁর উল্লেখযোগ্য গানগুলির মধ্যে রয়েছে এক লাডকি কো দেখা তো অ্যায়সা লাগা, সন্দেসে আতে হ্যায়, তেরে লিয়ে এবং একতারা। জাভেদ ১৯৮৪ সালে অভিনেত্রী শাবানা আজমিকে বিয়ে করেছেন। এর আগে তিনি চিত্রনাট্যকার হানি ইরানিকে বিয়ে করেছিলেন এবং সেই বিয়ে থেকে দুটি সন্তান রয়েছে - অভিনেতা-চলচ্চিত্র নির্মাতা ফারহান আখতার এবং চলচ্চিত্র নির্মাতা জোয়া আখতার।

 

বায়োস্কোপ খবর

Latest News

কেরলে কুকুরের ঘর ভাড়া নিয়ে থাকছিলেন বাংলার পরিযায়ী শ্রমিক, উদ্ধার করল পুলিশ কারা এই সপ্তাহে সম্পত্তি সংক্রান্ত বিবাদে জড়াতে পারেন? দেখুন সাপ্তাহিক রাশিফল বাংলাদেশের ছাত্র আন্দোলনে সরকারি সম্পত্তি নষ্ট, জড়িতদের খোঁজে মিলবে পুরষ্কার মাত্র ১৫-১৬ বছরেই মা হন, মেয়ে রিয়া ও তাঁর পরিবারের সঙ্গে ছবি দিলেন পল্লবী উত্তাল বাংলাদেশ! ঢাকা থেকে দিনাজপুরে ফিরে কী বলছেন ডাক্তারি পড়ুয়া শাহবাজ? সইফের ছবি ব্যবহার করে হুমকি ভিডিয়ো জইশের, জঙ্গি সংগঠন নিয়ে সর্তক করল পুলিশ! সঞ্জু, রুতু, অভিষেকরা কি দলে জায়গা পাওয়ার যোগ্য নন? জবাব দিতে গিয়ে হোঁচট আগরকরের আইসক্রিম গোডাউনের ডিপ ফ্রিজে উদ্ধার মৃতদেহ, হাড়হিম ঘটনায় আলোড়ন মালদায় 3 ওভার শেষে Thailand Women-র স্কোর 11/0 শ্রাবণের সোমবার জপ করুন ভগবান শিবের এই মন্ত্রগুলি, কাঙ্ক্ষিত ইচ্ছা হবে পূরণ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.