বাংলা নিউজ > বায়োস্কোপ > Government-Owned OTT Platform: কেরল সরকার আনছে দেশের প্রথম সরকারি OTT প্ল্যাটফর্ম, কবে চালু হচ্ছে

Government-Owned OTT Platform: কেরল সরকার আনছে দেশের প্রথম সরকারি OTT প্ল্যাটফর্ম, কবে চালু হচ্ছে

দেশের মধ্যে প্রথম সরকারি উদ্যোগে চালু হচ্ছে ওটিটি প্ল্যাটফর্ম, নাম সি-স্পেস। (প্রতীকী ছবি)

Government-Owned OTT Platform: ওটিটি প্ল্যাটফর্মের উপর সরকারি বিধিনিষেধ নিয়ে কড়াকড়ি আগের চেয়ে বেড়েছে। দেশের ওটিটি দুনিয়ায় নতুন পথ দেখাচ্ছে পিনারাই বিজয়নের সরকার। মার্চ থেকে ভারতের প্রথম সরকারি মালিকাধীন ওটিটি প্ল্যাটফর্ম চালু করতে চলেছে।

ভারতের প্রথম সরকারি মালিকাধীন ওটিটি প্ল্যাটফর্ম চালু করতে চলেছে কেরল সরকার। চালু হবে ৭ মার্চ থেকে। এই প্ল্যাটফর্মটিকে চালু করবেন ওই রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। নাম রাখা হয়েছে সিস্পেস( C-Space)।

ওটিটি প্ল্যাটফর্মের উপর সরকারি বিধিনিষেধ নিয়ে কড়াকড়ি আগের চেয়ে বেড়েছে। ওটিটি সেন্সরশিপ নিয়ে কেন্দ্র নয়া উদ্যোগ গ্রহণ করেছে, এর মাঝেই দেশের ওটিটি দুনিয়ায় নতুন পথ দেখাচ্ছে পিনারাই বিজয়নের সরকার। বাম শাসিত কেরলে মার্চেই চালু হতে চলেছে দেশের প্রথম সরকারি ওটিটি (ওভার দ্য টপ) প্ল্যাটফর্ম। লঞ্চের জন্য সম্পূর্ণভাবে তৈরি এই ওটিটি প্ল্যাটফর্ম। আরও পড়ুন: ক্রেতার সঙ্গে অশ্রাব্য ভাষায় কথা, বড়বাজারের নামী ক্লাব কচুরি কাকুর Video Viral

জনসাধারণের জন্য উপযোগী তথ্যপূর্ণ এবং বিনোদনমূলক তথ্য সরবরাহ করা হবে এই ওটিটি প্ল্যাটফর্মে। মঙ্গলবার এই সম্পর্কে একটি অফিসিয়াল বিবৃতি জারি করা হয়েছে সরকারের তরফে। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ৭ মার্চ সকাল ৯.৩০টায় কইরালি থিয়েটারে এই ওটিটি প্ল্যাটফর্মটি চালু করবেন। এই অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়র মন্ত্রী সাজি চেরিয়ান।

কেরল স্টেট ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশনের প্রখ্যাত পরিচালক এবং চেয়ারম্যান শাজি এন করুণ এক সাক্ষাৎকারে বলেছেন, ‘সি স্পেস মূলত বিষয়বস্তু নির্বাচন এবং প্রচারের ক্ষেত্রে OTT সেক্টরে ক্রমবর্ধমান ভারসাম্যহীনতা এবং বহুমুখী চ্যালেঞ্জের প্রতিক্রিয়া’।

দু-বছর আগেই এই উদ্যোগের ঘোষণা সেরেছিল পিনারাই বিজয়নের সরকার। করোনাকালে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে স্থানীয় ফিল্ম ইন্ডাস্ট্রি। স্থানীয় পরিচালক-প্রযোজদের পাশে দাঁড়াতেই এ হেন উদ্যোগ। কেরল স্টেট ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশন ব্যানারে তৈরি এই প্ল্যাটফর্ম সি-স্পেস। পুরস্কার জয়ী ছবি, শর্ট ফিল্ম এবং তথ্যচিত্রকে বৃহত্তর দর্শকদের কাছে পৌঁছে দিতেই এই উদ্যোগ। স্বাধীন পরিচালকদের ছবিরও পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে কেরল সরকার।

এই সিস্পেস কেরল স্টেট ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন দ্বারা পরিচালিত। এটি একটি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি যা কেরল সরকারের সংস্কৃতি বিষয়ক বিভাগের পক্ষ থেকে মালয়ালম সিনেমা এবং শিল্পের প্রচারের দায়িত্বপ্রাপ্ত। বিষয়বস্তু নির্বাচন ও অনুমোদনের জন্য, কেএসএফডিসি রাজ্যের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব যেমন বেনিয়ামিন, ওভি ঊষা, সন্তোষ সিভান, শ্যামাপ্রসাদ, সানি জোসেফ এবং জিও বেবি সহ ৬০ জন সদস্যের একটি কিউরেটর প্যানেল গঠন করেছে। প্ল্যাটফর্মে জমা দেওয়া প্রতিটি বিষয়বস্তু শৈল্পিক, সাংস্কৃতিক এবং ইনফোটেইনমেন্ট যোগ্যতার জন্য প্যানেলের তিনজন কিউরেটর দ্বারা মূল্যায়ন করা হবে।

এই ওটিটি প্ল্যাটফর্মে শুধুমাত্র মালায়ালি ভাষার ছবি বা সিরিজ কিংবা তথ্যচিত্র, শর্টফিল্মই জায়গা পাবে। এরজন্য থাকছে একটি বিশেষজ্ঞ প্যানেল। তাঁদের থেকে সবুজ সংকেত পেলেই সি-স্পেসে জায়গা পাবে ওই কনটেন্ট। নাম নথিভুক্তকরণের কোনও টাকা লাগবে না। এটা ক্রিয়েটার-ফ্রেন্ডলি ওটিটি প্ল্য়াটফর্ম, দাবি কেরল স্টেট ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশনের চেয়ারম্যানের। জানা যাচ্ছে, আপতত সি-স্পেসে ছবি দেখতে ৭৫ টাকা খরচ করতে হবে দর্শকদের।

হিন্দুস্তান টাইমসকে কেরল স্টেট ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশনের চেয়ারম্যান তথা জাতীয় পুরস্কার জয়ী পরিচালক শাজি এন করণ আগেই জানিয়েছেন, ‘এখন চলচ্চিত্র উৎসবে আমাদের মালায়ালি ছবি শুধু ডেলিগেটরাই দেখার সুযোগ পান। আর সেই ছবি থিয়েটারে মুক্তি পেলেও শুধু কেরলের মানুষই তা দেখতে পারেন। কিন্তু কেরল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যে সব আন্তর্জাতিক মানের ছবি প্রদর্শিত হচ্ছে, তা বৃহত্তর জনগণের কাছে পৌঁছে দেওয়া আমাদের দায়িত্ব।’

ওটিটিকে ‘প্য়ারালাল কালচারাল মুভ’ বলে উল্লেখ করে শাজি এন করণ আরও বলেন, ‘অন্যরকমের’ এবং ‘বৈচিত্র্যময়’ মালায়ালি ছবি এই প্ল্যাটফর্মের অংশ হবে। স্ট্রিমিং জায়েন্ট আমাজন প্রাইম ভিডিয়ো কিংবা নেটফ্লিক্সের সুবাদে মালায়ালি সিনেমা দেশের নানান প্রান্তে ছড়িয়ে পড়েছে। কিন্তু স্টার-পাওয়ারের সামনে অনেক সময়ই প্রচারের অন্ধকারে থেকে যায় ইন্ডিপেনডেন্ট ফিল্মমেকারদের ছবি। সি-স্পেস সেইসব পরিচালকদের জন্য মুক্ত বাতাস।

বায়োস্কোপ খবর

Latest News

পরীমনি অতীত, শাকিবের প্রাক্তন স্ত্রী বুবলিকে বিয়ে করলেন শরিফুল রাজ! সত্যিই? KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য শাহজাহানের বিরুদ্ধে আজ চার্জশিট জমা পড়ল আদালতে, দুর্নীতির অভিযোগ ইডির স্বাভাবিকের ৮.৫ ডিগ্রি কম! ঘূর্ণিঝড়ের জন্য পারদ পড়ল কলকাতায়, কবে বৃষ্টি হবে? Canada বনাম Nepal ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বের করে দেওয়া হয় পানশালা থেকে, সেখানেই রাইফেল নিয়ে ফিরলেন গ্রাহক! নিহত বাঙালি Dj কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? রইল ২৮ মের রাশিফল ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের ‘‌১ জুন আমি যেতে পারব না’‌, ইন্ডিয়া জোটের বৈঠকে অনুপস্থিতির কারণ জানালেন মমতা কাউন্টিতে ম্যাচ জেতানো পারফরম্যান্সের পরে স্টোকসের সঙ্গে ব্রডের খুনসুটি

Latest IPL News

KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু! জিতল নাইট রাইডার্স তবে চিপকের মাঠে SRK-র গলায় সিএসকে ধ্বনি, দেখুন ভিডিয়ো প্লে অফে টানা অর্ধশতরান,বিরাট-রোহিতদের পিছনে ফেলে রেকর্ড KKR-এর বেঙ্কটেশ আইয়ারের KKR-কে চ্যাম্পিয়ন করার পরেই ক্রিকেটের এক ফর্ম্যাট থেকে অবসরের ইঙ্গিত স্টার্কের গিল নয়, ভারতীয় দলের অধিনায়ক হওয়ার জন্য এগিয়ে শ্রেয়স- প্রাক্তনীর ভবিষ্যদ্বাণী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.