বাংলা নিউজ > বায়োস্কোপ > Rocky Aur Rani Kii Prem Kahaani Review: বাঙালি বুদ্ধির কাছে হেরে ভূত পঞ্জাবির রক্ষণশীলতা! কতটা জমল রকি অউর রানির প্রেম?

Rocky Aur Rani Kii Prem Kahaani Review: বাঙালি বুদ্ধির কাছে হেরে ভূত পঞ্জাবির রক্ষণশীলতা! কতটা জমল রকি অউর রানির প্রেম?

'রকি অউর রানি কি প্রেম কাহানি' রিভিউ

'রকি অউর রানি কি প্রেম কাহানি' আপাতদৃষ্টিতে এমন সাদামাটা হলেও গল্পের মধ্যেও বলিউডের সব রকম মশালা, তরকা, গান, নাচ…। দর্শকদের মন ভালো করার জন্য এক্কেবারে পারফেক্ট 'রকি অউর রানি কি প্রেম কাহানি'। গল্প জমিয়ে দিয়েছে আলিয়া-রণবীর জুটি। অনবদ্য জয়া, চূর্নী, টোটা ও শাবানা, ধর্মেন্দ্র…

‘ফুল অন এন্টারটেইনমেন্ট’! পর্দায় হাজির 'রকি অউর রানি কি প্রেম কাহানি'। ট্রেলার মুক্তির পর থেকেই ছবির গল্প কোন পথে এগোবে অনেকেই মোটমুটি বুঝেই গিয়েছিলেন। যেমনটা ভেবেছিলেন ঠিক তেমনই। এক্কেবারেই নিজস্ব ভঙ্গীতে বলিউডি স্টাইলেই প্রেমের গল্প বলেছেন করণ জোহর। দুই উচ্চবিত্ত পরিবারের গল্প, একটা বাঙালি, একটা পঞ্জাবি। এই দুই পরিবারের ছেলে-মেয়ে একে অপরের প্রেমে পড়বেন। তারপর মাঝে কিছু পারিবারিক মতবিরোধ, ঝামেলা অশান্তির পর ‘হ্যাপ্পি এন্ডিং…’।

হ্যাঁ, সহজে বললে এমনই একটা ছিমছাম গল্প। আপাতদৃষ্টিতে এমন সাদামাটা গল্পের মধ্যেও বলিউডের সব রকম মশালা, তরকা, গান, নাচ, সবই আছে। নিত্যদিনের ঝুট-ঝামেলা ভুলতে, কয়েকঘণ্টার জন্য মন ভালো করতে হলে এক্কেবারে পারফেক্ট 'রকি অউর রানি কি প্রেম কাহানি'।

গল্পটা ঠিক কেমন?

গল্পের শুরুতেই আলাপ হয় রকি রণধাওয়ার (রণবীর সিং) সঙ্গে। যিনি কিনা ধনী ব্যবসায়ী পঞ্জাবি পরিবারের ছেলে। পোশাকেই মোটামুটি তাঁর চাল-চলন স্পষ্ট হয়ে যায়। তাঁর পরনে লো-নেকলাইন প্রিন্টেড শার্ট, যার ফাঁক দিয়ে দৃশ্যমান তৈলাক্ত বুক, জিম করা পারফেক্ট 'সেক্সি' বডি, যা মেয়েদের নজরে কাড়ে বৈকি। পোশাকের সঙ্গে রকি দুই কানেই দুল পর, আর সঙ্গে কটু বড় করে কাটা চুল। দেখতে শুনতে হিরো হলেও পড়াশোনায় রকি একেবারেই 'বিগ জিরো'। রকির বাবা তিজোরি (অভিনেতা আমির বশির) ছেলের জন্য টাকা দিয়ে ডিগ্রির সার্টিফিকেট কেনেন। রকির ইংরাজি, জেনারেল নলেজ ভয়ানক। তবে এরপরেও রকির একটা সুন্দর, আবেগপ্রবণ মন আছে। বুদ্ধিসুদ্ধি যে এক্কেবারেই নেই, তেমনও আবার রকি নন, তবে তিনি সহজ-সরল। আর রকির পঞ্জাবি পরিবার তাঁর দাদী ধনলক্ষ্মীর (জয়া বচ্চন) দ্বারা পরিচালিত। যে পরিবার মূলত পুরনো ধ্যান-ধারণায় বিশ্বাসী, কট্টোরপন্থী, বাড়ির বউদের পুরুষের নির্দেশ মেনে তাঁদের সেবা করানোতেই বিশ্বাসী। যদিও এখানেও কিছুটা দ্বিচারিতা আছে, কারণ 'রণধাওয়া' পরিবার ওঠাবসা করে রকির দাদীর (ঠাকুমা) কথায়। রকির অবশ্য ভালোমানুষ দাদুও জীবিত রয়েছেন, তবে তিনি স্মৃতি ভুলেছেন। অর্থাৎ রকির পরিবারে আছেন তাঁর বাবা-মা (আমির বশির-ক্ষিতি জগ), বোন (অঞ্চলি আনন্দ), আর দাদু-ঠাকুমা (ধর্মেন্দ্র ও জয়া বচ্চন)।

আর রকির বিপরীতে বাঙালি কন্যে রানি চ্যাটার্জির (আলিয়া), যিনি কিনা বিদেশের টপ ইউনিভার্সিটি থেকে ভালো নম্বর নিয়ে পড়াশোনা করা মেয়ে। উচ্চশিক্ষিত, স্পষ্টবাদী, স্মার্ট, তাঁর কথাবার্তা, চালচলনেই তীক্ষ্ণ বুদ্ধিমত্তা, চারিত্রিক দৃঢ়তার ছাপ স্পষ্ট। রানি কেরিয়ারেও সুপ্রতিষ্ঠিত। রানির পরিবারে রয়েছেন তাঁর মা অঞ্জলি চ্যাটার্জি (চূর্নী গঙ্গোপাধ্যায়) যিনি কিনা দিল্লি ইউনিভার্সিটির ইংরাজি অধ্যাপিকা, বাবা চন্দন চ্যার্টার্জি (টোটা রায় চৌধুরী) নৃত্যশিল্পী আর শিক্ষিতা ঠাকুমা (শাবানা আজমি)। সংস্কৃতিবান, শিক্ষিত, মার্জিত, আধুনিক বাঙালি পরিবার সঙ্গে রাবীন্দ্র চর্চার মধ্যে রানির বেড়ে ওঠা।

<p>'রকি অউর রানি কি প্রেম কাহানি'</p>

'রকি অউর রানি কি প্রেম কাহানি'

আর এমনই দুই চূড়ান্ত বিপরীতপন্থী পরিবারের ছেলে-মেয়ের মধ্যে প্রেম হলে, কতটা পারিবারিক বিরোধ হতে পারে তা আশাকরি কাউকেই বোঝাতে হয়না। তাই যেমনটা হওয়ার ছিল, তেমনটাই হয়েছে। আদৌ কি রকি-রানির পক্ষে একে অপরের সঙ্গে সংসার কড়া সম্ভব? এমনই এক বড় প্রশ্নের উত্তর পেতে তিনমাসের জন্য বাড়ি অদল-বদল করে রানি আর রকি। ব্যস দুজনকেই দুই পরিবারে গিয়ে প্রতি পদক্ষেপে হোঁচট খেতে হয়। স্বল্প পড়াশোনা আর প্রায় নেই বললেই চলে এমন জেনারেল নলেজ, সমাজ, রাজনীতি সম্পর্কে ধ্যান-ধারণা নিয়ে একটা শিক্ষিত বাঙালি পরিবারে থাকতে গেলে যা হাল হতে পারে রকিরও তাই হয়েছে। রকি অকারণে অবান্তর হাসি, ঠাট্টা করার অভ্যাস, কথায় কথায় বড়দের ঝাপ্পি (জড়িয়ে ধরা) দেওয়ার অভ্যাস এক্কেবারই হজম করতে পারছিল না চ্যাটার্জি বাড়ি। যে রকি কিনা রবীন্দ্রনাথের ছবি দেখে তাঁকে রানির দাদু ভেবে ভুল করে। ভোট দেওয়ার অধিকারের মতো গুরু-গম্ভীর আলোচনার মাঝে টেলি শো ‘বিগ বস’-এর ভোটিং লাইন প্রসঙ্গে টেনে আনে, রানিকে প্রশ্নে রকি বলে বসে পশ্চিমবঙ্গ নাকি দেশের পশ্চিমে অবস্থিত। আর এই রকিকে কীভাবে তাঁদের উচ্চশিক্ষিতা মেয়ে বিয়ের কথা ভাবতে পারে একথা ভেবে কোনও কূল-কিনারা খুঁজে পাচ্ছিল না চ্যাটার্জি পরিবার!

আবার অপরদিকে বাঙালি শিক্ষিতা, প্রগতিশীল রানিকে যখন কট্টরপন্থী ‘রণধাওয়া’ পরিবারে গিয়ে থাকতে হয়, তখনও তাঁকেও নানান সমস্যার মুখোমুখি হতে হয়েছে বৈকি। তবে রকির মতো রানি বারবার হোঁচট খাননি। কারণ, তিনি বুদ্ধিমতী। কীভাবে বুদ্ধিমত্তার বলে সবকিছুতে নিজের হাতের মুঠোয় আনতে হয়, প্রয়োজনে কট্টোরপন্থী, গোঁটা, আত্মকেন্দ্রীক রকির দাদিকে শায়েস্তা করতে হয়, তাঁর দিকে 'খেলা হবে' বার্তা ছুঁড়ে দিতে হয়, সেটা রানি জানে। আখেরে সে বাঙালি। আর বলাই বাহুল্য বুদ্ধিমত্তা চিরকাল বাঙালির রক্তে, এটা অস্বীকার করার জায়গা নেই। করণ জোহরও তাঁর ছবিতে সেকথাই কিছুটা তুলে ধরেছেন। এই ছবিতে প্রগতিশীল বুদ্ধিমান বাঙালির কাছে হেরে ভূত হয়েছে, রকির দাদী জয়া বচ্চনের অন্তঃসারশূন্য, ফোঁপরা পুরুষতান্ত্রিক কট্টর, মহিলাদের দাবিয়ে রাখার সাংসারিক রাজনীতি আর তাঁর স্বার্থঃপরতা। হয়ত এ ছবি দেখে অবাঙালিরা কিছুটা রাগ করতে পারেন, তবে বাঙালিরা মনে মনে বেশ খুশিই হবেন। তবে হ্যাঁ, এতকিছুর পরেও বাঙালি রানির সঙ্গে পঞ্জাবি রকি কিন্তু দর্শকদের মন জিতেছেন। রকির সহজ-সরজ জটিলতাবিহীন জীবন-যাপন, সৎ, হৃদয় উজাড়করা ভালোবাসা দিয়ে দর্শকদের মন জিতেছেন। সঙ্গে বড়দের, মহিলাদের এবং পরিবারের প্রতি, রকির সম্মানবোধ দর্শদের প্রশংসার যোগ্য বৈকি। তবে এই গল্পে অন্যতম চমক ছিল আলিয়ার নৃত্যশিল্পী বাবার চরিত্রটি। যা ছবি মুক্তির আগে পর্যন্ত ঘুণাক্ষরেও টের পাওয়া যায়নি।

অভিনয়

এবার আসা যাক অভিনয়ে, ছবিতে নিজ নিজ চরিত্রে আলিয়া ভাট, রণবীর সিং-এর পারফরম্যান্স অনবদ্য, তাঁর অভিনয় নিয়ে নতুন করে কিছুই বলার নেই। বাকি নিজ নিজ চরিত্রে প্রশংসার দাবি রাখেন জয়া বচ্চন, চূর্নী গঙ্গোপাধ্যায়, টোটা রায় চৌধুরী (অবশ্যই), শাবানা আজমি, আমির বশির সহ অন্যান্য অভিনেতারা। বিশেষ করে নৃত্যশিল্পীর চরিত্রে টোটা রায় চৌধুরীর আলাদা করে প্রশংসা করতেই হচ্ছে। তাঁকে এভাবে দেখা যাবে দর্শক হয়ত সিনেমা দেখার আগে আশাও করবেন না। টোটা রায় চৌধুরী ধর্মেন্দ্রর অবশ্য গুরুত্বপূর্ণ চরিত্র হলেও এখানে বিশেষ কিছুই করার ছিল না। বাকি চরিত্রে ক্ষিতি জগ, অঞ্চলি আনন্দ, অভিনব শর্মা, নমিত দাস, অর্জুন বিজলানি সহ অন্যান্যদের অভিনয়ও যথাযত। ক্য়ামিও চরিত্রে, মশালাদার গানে নজর কাড়ে জাহ্নবী কাপুর, সারা আলি খান, অনন্যা পাণ্ডের পারফরম্যান্স।

গান ও অন্যান্য বিশ্লেষণ

ছবির গল্প ছিমছাম হলেও নস্টালজিয়ায় পরিপূর্ণ। ছবিতে করণ জোহরের বাকি ছবির মতোই গানগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এখানে রয়েছে অসংখ্য পুরনো দিনের মন ছুঁয়ে যাওয়া গান। প্রীতম চক্রবর্তীর পরিচালনায় ও অমিতাভ ভট্টাচার্যের লেখা ছবির বাকি অরিজিনাল গানগুলোও দর্শকদের জমিয়ে ‘এন্টারটেইন’ করার মতোই সুন্দর। এখানে জয়ার মুখে বসেছে অমিতাভের সেই 'কভি খুশি কভি গম ডায়ালগ' 'কহে দিয়া না বস কহে দিয়া'। আর এই ডায়ালগেই স্পষ্ট, তাঁর কথা-ই পরিবারে শেষ কথা। নজর কাড়ে আলিয়ার মুখে বহু চর্চিত বাংলার ভোটপর্বের সেই ‘খেলা হবে’ ডায়ালগ। এছাড়াও ছবিতে রয়েছে বহু মজার মুহূর্ত, রণবীরের কাণ্ডকারখানায় হাসতে হাসতে দর্শকদের ভরপুর হাসির খোরাক জুগিয়েছে। সঙ্গে চূর্ণীর মুখে পুরুষ-নারী সমতার কথা শুনে বহু মহিলা-ই মনে মনে বেশ খুশিই হবেন। আর হ্যাঁ, আলিয়া-রণবীরের রোম্যান্স, ঠোঁটে ঠোঁট রেখে দীর্ঘ চুমু প্রেমের মাঝে যৌনতায় সুড়সুড়ি দেয় বৈকি। তবে এসবে অবশ্য কোথাও কোনও অশ্লীলতায় ছোঁয়া রয়েছেবলে মনে হয়নি।

তবে হ্য়াঁ, এই ছবিতে করণ জোহরের গল্প বলা বেশ দীর্ঘ, মোট ২ ঘণ্ট ৪৯ মিনিটের ছবি। এই টাইম স্প্যানটা আরেকটু কমালে হয়তবা ভালো হত। এতে কেউ কেউ অধৈর্য হলেও হতে পারেন। যদিও পুরো ছবিতে রোম্যান্স, কমেডি, গান মিলেয়ে বিনোদনের এত রসদ রয়েছে যে দিব্যি হলে বসে পুরো ছবিটা দেখে ফেলা যায়। সিনেমাটোগ্রাফি, সম্পাদনা, ব্যাকগ্রাউন্ড স্কোর, সবটাই আলাদা করে প্রশংসার দাবি রাখে। আশা করা যায় দীর্ঘ ৭ বছর পর পরিচালনাতে ফিরলেও বক্স অফিসে খরা কাটিয়ে সুপারহিট ছবি দিতেই হাজির হয়েছেন করণ জোহর। সবমিলিয়ে 'রকি অউর রানি কি প্রেম কাহানি'কে ৫-এর মধ্যে ৪ দেওয়াই যায়।

বায়োস্কোপ খবর

Latest News

মৃত্যুশয্যায় দাদু, হাসপাতালে শেষবার দেখতে যাওয়ার সাজ শেয়ার করে ট্রোল্ড নাতনি! বদলে গেল হানিমুনের জায়গা, শীতের দেশে আদরে মাখামাখি রাতুল-রূপাঞ্জনা, গেলেন কোথায় 'জগন্নাথদেবের ভক্ত মোদী' বলতে গিয়ে…মুখ ফসকে উলটো কথা, সম্বিত-নবীন তরজা তুঙ্গে নিমেষেই ফটো কেক তৈরি করছে Zomato! ডেলিভারি দিচ্ছে ৩০ মিনিটেই T20 বিশ্বকাপে দ্রুততম শতরান, সেরা পাঁচে দু'বার রয়েছে গেইলের নাম নারীর নাকে অজান্তেই বাসা বেঁধেছে শত শত পোকা, ডাক্তাররাও অবাক! ৯১ বয়সে ধনকুবের মহিলা হলেন ১০০ কোটি ডলারের মালিক, ভারতের বয়স্কতম বিলিয়নিয়ার রণবীর দিলেও ভোট দেওয়ার অধিকার নেই আলিয়ার, তালিকায় রয়েছেন বি-টাউনের এই তারকারাও অলস জীবনযাপন করছেন? শরীরকে সক্রিয় রাখতে সেরা উপায় বাতলে দিল সরকারি সংস্থা ৫০% বিজেপি-কংগ্রেস প্রার্থীদের ৫ কোটি টাকার সম্পত্তি, ২৭% আসনে পরিবারতন্ত্র

Latest IPL News

‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.