বাংলা নিউজ > বায়োস্কোপ > Jawan Review: কিং খানের দাপটে ঘুম ভাঙল ‘সরকার’-এর, জওয়ানে কি মিশে গেল রিল ও রিয়েল?

Jawan Review: কিং খানের দাপটে ঘুম ভাঙল ‘সরকার’-এর, জওয়ানে কি মিশে গেল রিল ও রিয়েল?

দেশকে বাঁচাতে জওয়ান রূপে হাজির শাহরুখ

Jawan Review: মুক্তি পেল শাহরুখ খান অভিনীত জওয়ান। অ্যাটলি পরিচালিত এই ছবি কেমন লাগল জানাচ্ছে HT বাংলা।

জামা কেনা হোক বা ফোন, গাড়ি, বাড়ি কিংবা সামান্য মাসকাবারির চাল কেনা, সবেতেই হাজারো প্রশ্ন করি আমরা, ভালো হবে তো, ছেঁড়া বা খারাপ হবে না তো? ইত্যাদি প্রভৃতি। প্রচ্ছন্ন হুমকিও দিতে ভুলি না দোকানদারকে, ‘খারাপ হলে কিন্তু ফেরত দিয়ে যাব’ বা 'বুঝে নেব।' আর পাঁচ বছরের জন্য যখন সরকার নির্বাচন করি তখন কতবার ভাবি বা জিজ্ঞেস করি নিজেকে? আদৌ করি কি? অল্প কথায় জওয়ানের রিভিউ বললে এই প্রশ্নের উত্তরটুকু।

এবার আসি বাকি বক্তব্যে। লম্বা বিরতি কাটিয়ে এ বছর ফের বড় পর্দায় ফেরার পর শাহরুখের দ্বিতীয় ছবি জওয়ান কেমন হল, কী নিয়েই বা হল এই ছবি জানাচ্ছে HT বাংলা। পাঠান ছবি নিয়ে অনেক বিতর্ক, অনেক কিছু হয়েছিল, আর জওয়ান যেন পুরো আউট অব সিলেবাস এসে প্রতি বলে ছক্কা হাঁকিয়েছে।

কৃষক আত্মহত্যা থেকে স্বাস্থ্য ব্যবস্থার বেহাল দশা বা সমাজের অধঃপতন সবটাই, বলা ভালো সমাজের, সরকারের প্রতিটা সমস্যাকে এই ছবিতে তুলে ধরা হয়েছে। সরকার বড় বড় ব্যবসায়ীদের সাহায্য করলেও, তাঁদের ঋণ মকুব করলেও বা তাঁরা ঋণ নিয়ে বিদেশ পালিয়ে গেলেও কিচ্ছুটি করতে পারে না অনেক সময়। এদিকে কৃষকদের সুদ দিতে দেরি হলে তাঁদের উপর ব্যাংক কর্মীরা অকথ্য অত্যাচার চালায়। কিন্তু এই চলতে থাকা অবক্ষয় আটকাবে কে? কেই বা প্রতিরোধ করবে অন্যায়ের? আর কীভাবে?

আরও পড়ুন: কোথাও মাথায় পট্টি বেঁধে তো কোথাও শেল ফাটিয়ে ঢোল বাজিয়ে- জওয়ান উৎসবে সামিল শাহরুখ ভক্তরা

বহু ছোটবেলায় আমরা রবিন হুডের গল্প পড়ে এসেছি। সেটার আঙ্গিকেই এই ছবিতেও ভয় দেখিয়ে চলে অন্যায়কে আটকানোর প্রচেষ্টা। কিন্তু আদতে এই মুখোশধারী কে? কোথা থেকেই বা তাঁর এই ৬ সঙ্গীকে পেলেন? কীই বা তাঁদের ইতিহাস? সেটা বলে দিলে তো সিনেমা দেখতে যাওয়া অর্থহীন। এই উত্তর পেতে চাইলে হলে যেতেই হবে।

তবে এটুকু বলতে পারি গোটা ছবি জুড়ে শাহরুখের বিভিন্ন শেড দেখতে পাবেন। সে কখনও জেলার, কখনও জওয়ান, কখনও সাধারণ মানুষ আবার কখনও...। এক কথায় বলতে গেলে পাঠানের থেকেও জওয়ান ছবিতে বেশি নজর কেড়েছেন শাহরুখ।

রুদ্ধশ্বাস পৌনে তিন ঘণ্টা। এই পৌনে তিন ঘণ্টায় পর্দা থেকে এতটুকু চোখ ফেরানো যায়নি। মাঝের পনের মিনিটের ব্রেক অসহ্য মনে হয়েছে। এতটাই টানটান স্ক্রিপ্ট। এমনই গল্পের বাঁধুনি। আর চমক? ওরে বাবা! এটার জন্য বোধহয় ছবিটা অন্তত দুবার দেখা যায়।

এবার আসি অভিনয়ে। শাহরুখকে নিয়ে নতুন করে কীই বা আর বলি। তাঁর ফার্স্ট লুক থেকে শেষের নাচের দৃশ্য পর্যন্ত হাঁ করে তাকিয়ে থাকা যায়। এই বয়সে এসেও মানুষটা যাঁর সঙ্গেই স্ক্রিন ভাগ করুন না কেন তাঁর সঙ্গেই পর্দাতে আগুন ঝরান। নয়নতারার সঙ্গে এই প্রথম স্ক্রিন ভাগ করলেন কিং খান কিন্তু ভীষণ ভালো লাগল তাঁদের জুটি। নয়নতারা আলাদা ভাবে তাঁর ক্যারিশমা এবং অভিনয়ে নজর কেড়েছেন। দীপিকার রোল ছোট, কিন্তু জরুরি। কী রোল, সেটা দেখলে রীতিমত ছিটকে যেতে পারেন। মানে এমন টুইস্ট অনেকেই ভাবেননি।

অন্যান্য চরিত্রে সানিয়া মালহোত্রা, সঞ্জিতা ভট্টাচার্য, গিরিজা ওক, প্রমুখ বেশ ভালো। বরং সবার তুলনায় খলনায়ক হিসেবে বিজয় সেতুপতি একটু কম কম যেন কোথাও একটা।

আরও পড়ুন: 'বিনা পারিশ্রমিকেও কাজ করতে রাজি ছিলাম', ‘জওয়ান’ নিয়ে বললেন বিজয়

এই ছবির অন্যতম ইউএসপি এর মেকআপ এবং মারকাটারি অ্যাকশন দৃশ্য। ওহ মাই গড! একটার পর একটা অ্যাকশন দৃশ্য দেখছি আর ভাবছি কী দেখছি। এখনও ঘোর কাটেনি। অ্যাকশন, মেকআপ বা স্ক্রিপ্টের মতো দুর্দান্ত হল সিনেমাটোগ্রাফি। প্রতিটা দৃশ্য এত নিখুঁত ভাবে তুলে ধরা হয়েছে যা বাহবা পাওয়ার যোগ্য। প্রথমদিকে গোটা গায়ে ব্যান্ডেজ বেঁধে মারপিট হোক বা জওয়ান রূপে শাহরুখের অ্যাকশন দৃশ্য কিংবা চেজিং সিকোয়েন্স, সবটা মিলিয়ে একটা পাওয়ার প্যাক প্যাকেজ এই ছবি।

অনেকেই ভেবেছিলেন এই ছবির গান হয়তো আপ টু দ্য মার্ক নয়। হয়তো খানিকটা সত্যি, কিন্তু গোটা ছবির সঙ্গে গানগুলো কিন্তু খাপে খাপে মিলে গেছে। জোর করে ঢোকানো হয়েছে বা এমন কিছু কিন্তু বিন্দুমাত্র মনে হয়নি।

সবশেষে রিভিউ বলুন বা শাহরুখের ছবির সংলাপের রেশ, সেটা ধরেই বলি, 'ইটস এ ওয়েক আপ কল। ও ধমকি দে কর নিন্দ সে জাগা রহে হে।' তাই হাতের যা কাজ আছে সব ফেলে শাহরুখ ম্যাজিকে ভিজতে চাইলে এই উইকেন্ডে জওয়ানের একটা শো হয়ে যাক? এটুকু বলতে পারি বিনোদন তো পাবেনই, সঙ্গে শিখবেন আরও অনেক বেশি কিছু। আমাদের মনের সুপ্ত রাগ, কথা ছবির সংলাপ হয়ে বেরিয়ে আসবে কোথাও একটা।

অ্যান্ড ইয়েস, কিং খানের জন্য এটা। 'অল ওয়ার্ক অ্যান্ড নো জয় মেকস হ্যান্ডসাম এ ডাল বয়', চার বছর পর পর ফিরে যদি এই কথা বলেন তা হাজারো বার মেনে নিতে রাজি।

ছবি: জওয়ান

পরিচালক: অ্যাটলি

অভিনয়: শাহরুখ খান, নয়নতারা, বিজয় সেতুপতি

রেটিং: ৪.৯/৫

বায়োস্কোপ খবর

Latest News

Paris Olympics-এ অংশ নিতে পারবেন না ভারতের ৫ বড় নাম,কাদের স্বপ্ন ভেঙেছে, জানেন? লাল পোশাকে ঝরে পড়ছে মাতৃত্বকালীন লাবণ্য! অনন্ত-রাধিকার বিয়েতে হবু মা দীপিকা বেইজ লেহেঙ্গা, পান্না-হীরের গয়নায় যেন রাজরানি! প্রকাশ্যে রাধিকার বিয়ের লুক আলমবাবার মেলায় ট্রেন দাঁড়ায়নি কেন? চলল ভাঙচুর, গ্রেফতার লাদেন, স্টেশনই নেই কোনও সেমিতে অজি দেখলেই পেটান যুবরাজ! WCL-তে ২৮ বলে করলেন ৫৯ রান, ফিরল ২০০৭-র স্মৃতি রোজভ্যালি কর্তা গৌতম কুন্ডুর জামিন, আমানতকারীরা কি টাকা ফেরত পাবেন? মুকেশকে পাশে রেখে শাহরুখের গলা জড়িয়ে উত্তাল নাচ নীতা আম্বানির MI New York বনাম Texas Super Kings ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অনন্তের বরযাত্রীতে নীতা আম্বানির সঙ্গে ভাংরা নাচলেন শাহরুখ-সলমন! শাড়িতে বাজিমাত ক্যাটরিনা-আলিয়ার! অনন্ত-রাধিকার বিয়েতে কোন সেলেব কেমন সাজলেন?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.