বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > HS 2024 Topper Success Tips: মোবাইল না থাকা, খেলাধুলো- উচ্চমাধ্যমিকে ষষ্ঠ হয়ে টিপস দিলেন নরেন্দ্রপুরের ছাত্র

HS 2024 Topper Success Tips: মোবাইল না থাকা, খেলাধুলো- উচ্চমাধ্যমিকে ষষ্ঠ হয়ে টিপস দিলেন নরেন্দ্রপুরের ছাত্র

উচ্চমাধ্যমিক পরীক্ষায় ষষ্ঠ হয়েছেন, সংবর্ধনা জানানো হচ্ছে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র নিলয় চট্টোপাধ্যায়কে। (ছবি সৌজন্যে, ফেসবুক Ramakrishna Mission Vidyalaya, Narendrapur)

এবার উচ্চমাধ্যমিক পরীক্ষার মেধাতালিকায় নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছয়জন আছেন। তাঁদের মধ্যে অন্যতম হলেন নিলয় চট্টোপাধ্যায়। যিনি উচ্চমাধ্যমিকে ষষ্ঠ হয়েছেন। আর তাঁর সাফল্যের কারণ কী কী, সেটা জানালেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র।

ছাত্রদের কাছে মোবাইল না থাকা যে সাফল্যের অন্যতম কারণ, তা মাধ্যমিক ফলপ্রকাশের দিনই বলেছিলেন প্রধান শিক্ষক স্বামী ইষ্টেশানন্দ। ছ'দিন পরে উচ্চমাধ্যমিক পরীক্ষায় ষষ্ঠ স্থান অধিকার করার পরে ঠিক একই কথা বললেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র নিলয় চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন, ফোন ব্যবহার করার অনুমতি ছিল না। যা সাফল্যের একটা বড় কারণ। ফোন না থাকায় মনসংযোগ ব্যাহত হয়নি। নড়ে যায় না ফোকাস। বরং জোর দেওয়া হয় খেলাধুলোর উপর। পড়ুয়ারা নিয়মিত খেলাধুলো করেন। ফলে পড়াশোনার প্রতি মনসংযোগ বৃদ্ধি পায়। সেইসঙ্গে নিলয় জানান, নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনে যে একটা পরিবেশ এবং শৃঙ্খলা আছে, তা সব পড়ুয়াকেই সাহায্য করে। যেভাবে মহারাজরা তাঁকে সাহায্য করেছেন, সেজন্যও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র।

উচ্চমাধ্যমিকে নিলয়ের কী কী বিষয় ছিল? কত পেয়েছেন?

একাদশ এবং দ্বাদশ শ্রেণিতে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র নিলয়ের অর্থনীতি, স্ট্যাটিস্টিক্স, অঙ্ক এবং কম্পিউটার সায়েন্স ছিল। উচ্চমাধ্যমিক পরীক্ষায় বাংলায় পেয়েছেন ৮২ নম্বর। ৯৮ নম্বর পেয়েছেন ইংরেজিতে। অর্থনীতিতে ৯৬ নম্বর পেয়েছেন। সর্বোচ্চ ১০০ নম্বর পেয়েছেন অঙ্কে। স্ট্যাটিস্টিক্সে ৯৯ নম্বর উঠেছে। আর কম্পিউটার সায়েন্সে ৯৮ নম্বর পেয়েছেন নিলয়। সবমিলিয়ে ৪৯১ নম্বর পেয়ে উচ্চমাধ্যমিকে ষষ্ঠ স্থান অধিকার করেছেন। যা শতাংশের বিচারে ৯৮.২ শতাংশ।

আরও পড়ুন: Madhyamik 2024: মোবাইল না থাকাই সাফল্যের অন্যতম কারণ, মাধ্যমিকে ছক্কার পরে মত নরেন্দ্রপুরের প্রধান শিক্ষকের

কীভাবে পড়াশোনা করতেন নিলয়?

নিলয় জানান, প্রথম দিকে দৈনিক চার থেকে পাঁচ ঘণ্টা পড়াশোনা করতেন। যতক্ষণই পড়াশোনা করতেন, ততক্ষণই একেবারে মন দিয়ে পড়ে নিতেন। আর উচ্চমাধ্যমিক পরীক্ষার আগে স্বভাবতই পড়াশোনার চাপ বেশি ছিল। সেজন্য পড়াশোনার জন্য দিনে আরও কিছুটা বেশি সময় ব্যয় করতে থাকেন।উচ্চমাধ্যমিকে ষষ্ঠ স্থানাধিকারীর কথায়, ‘যখন দরকার হয়েছে, তখন আরও বেশি সময় ধরে পড়াশোনা করেছি। শেষের দিকে (উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়ার আগে) দৈনিক ১০-১২ ঘণ্টা করে পড়াশোনা করতাম। কিন্তু শুধু পড়াশোনা নয়, সবদিকেই মন দিয়েছি। এভাবেই (এরকম) রেজাল্ট হয়েছে।’ 

আরও পড়ুন: Narendrapur Ramakrishna Mission in HS: মাধ্যমিকে ৬, উচ্চমাধ্যমিকে ৬, মেধাতালিকা মানেই নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের জয়!

ভবিষ্যতে কী হতে চান নিলয়?

নিলয় জানিয়েছেন, আগামিদিনে স্ট্যাটিস্টিক্স নিয়ে পড়াশোনা করতে চান। আর ভবিষ্যতে সংখ্যাতত্ত্ববিদ হতে চান বলে জানিয়েছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের ছাত্র।

আরও পড়ুন: HS Topper 2024: উচ্চমাধ্যমিকের মেধাতালিকায় নজর কাড়ল চন্দননগরের যমজ বোন, কী নিয়ে পড়বে দুজনে?

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বাংলা ছবিতে ‘ঘাটিয়া’ বলেছিলেন, সেই পরিচালক অনুরাগের সঙ্গে কাজ করে কী বলছেন ঋদ্ধি সংখ্যাতত্ত্ব ২৬ জুন: কাল সুখ আসবে এই সব মানুষদের জীবনে, আটকে থাকা কাজ শেষ হবে ভারী বৃষ্টি হবে বাংলার ৫-৬ জেলায়, আবার ঝড় উঠবে বুধে! কোথায় কেমন থাকবে আবহাওয়া? আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কাপুর পরিবারের বাচ্চারা একফ্রেমে, এর মধ্যে কোনটি করিশ্মা কাপুর বলতে পারবেন? ধমকের ফলাফল! সরকারি জমিতে গিয়ে ছবি তুলে নিয়ে আসুন, জেলায় জেলায় গেল নির্দেশ রাজভবনেই শপথ নিতে হবে সায়ন্তিকাদের, কড়া বার্তা দিয়ে জানালেন রাজ্যপাল ‘তেঁতুলপাতা’র হাত ধরে জলসায় ফিরছেন গৌরব, একান্নবর্তী পরিবারের গল্পে নায়িকা কে? দুটি প্রাপ্তিযোগ ঘটল বড়ঞার তৃণমূল কংগ্রেস বিধায়কের, জীবনকৃষ্ণ হয়ে উঠলেন ‘‌জীবন’ কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী

T20 WC 2024

আফগানদের স্বপ্নপূরণের দিন শেষ হল এক অধ্যায়, ক্রিকেটকে বিদায় ডেভিড ওয়ার্নার-এর কথা দিয়েছিলাম হতাশ করব না, রশিদ জানালেন, কীভাবে উদ্দীপ্ত করে লারার ভবিষ্যদ্বাণী দুই ব্যাটার দৌড়চ্ছেন একই দিকে, রাগে ব্যাট ছুঁড়ছেন রশিদ, চিন্তায় থাকবেন আফগানরা আগের দিনই বলেছিলাম.... ৯২-তে আউট হওয়া নিয়ে নিজেরই কথা মনে করিয়ে দিলেন রোহিত দ্বিতীয় সেমিতে একটি বলও না খেলা হলে,সোনায় সোহাগা হবে ভারতের,ছিটকে যাবে ইংল্যান্ড হাতের নাগালে বল, ক্যাচ ধরার চেষ্টাই করলেন না পন্ত, বেদম ঝাড় খেলেন রোহিতের থেকে ইতিহাস আফগানিস্তানের,শেষ ল্যাপে নবীনের জোড়া ধাক্কা,অজিদের কাঁদিয়ে সেমিতে রশিদরা T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.