সুস্মিতা সেন (ছবি- সংগৃহীত)
সুস্মিতা সেন (ছবি- সংগৃহীত)

সরোজিনী নগরের দর্জির তৈরি গাউনে মিস ইন্ডিয়ার তাজ পরেছিলেন 'মধ্যবিত্ত' সুস্মিতা সেন

  • মিস ইন্ডিয়া প্রতিযোগিতায় পরার জন্য ডিজাইনার গাউন কেনার মতো পয়সা ছিল না সুস্মিতার বাবা-মার কাছে। দিল্লির সরোজিনী নগরের দর্জির বানানো পোশাকেই ইতিহাস রচনা করেছিলেন এই বঙ্গতনয়া।

ডিজাইনার পোশাক কেনার টাকা ছিল না মধ্যবিত্ত পরিবারের মেয়ে সুস্মিতা সেনের কাছে। মিস ইন্ডিয়া প্রতিযোগিতায় চারটি আলাদা আলাদা পোশাক পরতে হত। অগত্যা উপায়? বাবা-মা'কে টেনশন নিতে বারণ করেছিলেন এই বঙ্গসুন্দরী। কারণ নিজের উপর শুরু থেকেই আত্মবিশ্বাস ছিল সুস্মিতার। আপনি কি জানেন ১৯৯৪ সালে যখন মিস ইন্ডিয়ার তাজ মাথায় পরেছিলেন এই বাঙালি কন্যে তখন তাঁর পরণে যে কালো গাউন ছিল সেটি তৈরি হয়েছিল সরোজিনী নগরের এক গ্যারাজের নীচে বসা দর্জির হাতে! সম্প্রতি নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে সুস্মিতার একটি পুরোনো ভিডিয়ো। যেখানে এই গোটা ঘটনার বর্ননা দিয়েছেন প্রাক্তন মিস ইউনির্ভাস।

মা-বাবাকে সঙ্গে নিয়ে টেলিভিশন শো 'জিনা ইসি কা নাম হ্যায়'-তে অংশ নিয়েছিলেন সুস। সেখানেই তিনি বলেন, আমাদের কাছে সত্যি বলতে ওতো টাকা ছিল না। আমরা মধ্যবিত্ত পরিবারে মানুষ হওয়া ছেলেমেয়ে। আমাদের সীমা কতদূর আমরা জানি। আমার মা বলেছিল, তাতে কী? প্রতিযোগিতাতে শুধু তোমার পোশাক দেখবে না, তোমাকে দেখবে। এরপর আমরা সরোজিনী নগর মার্কেট থেকে কাপড় কিনে আনি। ওখানে গ্যারেজের নীচে একজন দর্জি ছিল, যে সায়া তৈরি করত। আমরা তাকে সেই থান দিয়ে বলেছিলাম গাউন বানাতে। শুধু মা বলেছিল, মেয়েকে টিভিতে দেখানো হবে এই পোশাক পরে, একটু ভালো করে বানিয়ো। তিনি আমার সেই গাউনটা বানিয়ে ছিলেন সেটা পরে আমি মিস ইন্ডিয়ার মুকুট পরেছিলাম। মা বেঁচে যাওয়া কাপড় দিতে বুকে লাগানো গোলাপটা বানিয়ে দিয়েছিল, আর নতুন মোজা কিনে এলাস্টিক দিতে তৈরি হয়েছিল আমার হাতের গ্লাভস! আমার জীবনের সবচেয়ে বড়দিনে আমি এভাবেই সেজেছিলাম। আমি বুঝেছিলাম টাকা-পয়সা জরুরি নয়, জরুরি তোমার মনের ইচ্ছা, আর দৃঢ় প্রতিজ্ঞা, সেটা সঠিক হওয়া দরকার'।

মিস ইন্ডিয়া প্রতিযোগিতায় ঐশ্বর্যকে পিছনে ফেলে সেরার মুকুট জিতে ছিলেন সুস্মিতা। সেই বছরই মিস ইউনিভার্স প্রতিযোগিতায় ভারতকে সেরার শিরোপা এনে নেন এই বঙ্গতনয়া। প্রথম ভারতীয় হিসাবে মিস ইউনিভার্স প্রতিযোগিতা জিতেছিলেন সুস্মিতা সেন।



বিবি নম্বর ওয়ান, মেয় হুঁ না, মেয়েনে প্যায়ার কিঁউ কিয়ার মতো জনপ্রিয় বলিউড ছবিতে অভিনয় করেছেন সুস্মিতা। ২০১০ সালে বলিউড থেকে লম্বা বিরতি নেন অভিনেত্রী। মেয়ে রেনে ও আলিশাকে বড়ো করাই তখন একমাত্র লক্ষ্য ছিল এই সিঙ্গল মাদারের।এরপর ২০১৫ সালে সৃজিত মুখোপাধ্যায়ের নির্বাকে অভিনয় করেছিলেন সুস্মিতা।

শোনা যাচ্ছে শীঘ্রই রাম মাধবানির ওয়েব সিরিজ 'আর্য'-র সঙ্গে পাঁচ বছর পর কামব্যাক করবেন সুস্মিতা সেন।


বন্ধ করুন