বাংলা নিউজ > বায়োস্কোপ > 'ঘৃণার জেরে দমবন্ধ লাগবে…', ‘দ্য কেরালা স্টোরি’ টিমকে সর্তক বাণী বিবেকের

'ঘৃণার জেরে দমবন্ধ লাগবে…', ‘দ্য কেরালা স্টোরি’ টিমকে সর্তক বাণী বিবেকের

দ্য কেরালা স্টোরির টিমকে খারাপ খবর দিলেন বিবেক

Vivek Agnihotri praises Team The Kerala Story: টিম ‘দ্য কেরালা স্টোরি’র সাহসকে কুর্নিশ ‘দ্য কাশ্মীর ফাইলস’ পরিচালকের। তবে সতর্ক করলেন আসন্ন ভবিষ্যত নিয়ে। 

যাবতীয় বিতর্ক আর আইনি জট কাটিয়ে শুক্রবার মুক্তি পেয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের এই ছবি গত কয়েক সপ্তাহ ধরেই সংবাদ শিরোনামে। এই ছবিকে ‘প্রোপাগান্ডা’ ছবির তকমা দিয়েছে কংগ্রেস। কেরলের ক্ষমতাসীন বাম এবং বিরোধী দল কংগ্রেস একযোগে এই ছবির মুক্তির বিরোধিতা করেছে। যদিও সুপ্রিম কোর্ট, মাদ্রাজ হাইকোর্ট এবং কেরল হাইকোর্ট এই ছবির মুক্তির উপর নিষেধাজ্ঞা জারি যাবতীয় আবেদন খারিজ করে দিয়েছে আগেই।

নেটিজেনদের একটা অংশ দাবি করেছে এই ছবির মাধ্যমে ‘ইসলামোফোবিয়া’ ছড়িয়ে দিচ্ছেন নির্মাতারা। যদিও আদালতে সেই যুক্তি ধোপে টেকেনি। কোনও ধর্ম নয়, এই ছবি সন্ত্রাসবাদের বিরুদ্ধে এমন কথা বলতে শোনা গিয়েছে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এবার ‘দ্য কেরল স্টোরি’ নিয়ে মুখ খুললেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ পরিচালক। টুইটারে এই ছবি নিয়ে খোলা চিঠি লিখলেন বিবেক অগ্নিহোত্রী।

তাঁর ছবি ঘিরেও গেল গেল রব উঠেছিল। ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর পাশেও ‘প্রোপাগান্ডা’ ছবির তকমা সাঁটা হয়েছিল। কিন্তু বিতর্ককে তুড়ি মেরে উড়িয়ে বক্স অফিসে সফল ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’। এদিন খোলা চিঠিতে বিবেক লেখেন, ছোট থেকে নিয়ে শুনেছেন সিনেমা বাস্তব সমাজের ছবি তুলে ধরে। পুরোনো বিশ্বাস ভেঙে নতুন বিশ্বাস গড়ে তোলে। অন্য়ায়ের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তোলে। কিন্তু সবসময় এই চিন্তাধারা সঠিকভাবে কার্যকর হয় না।

বিবেক আরও লেখেন, ‘এটা অলিখিত আইন যখন শয়তান খুব বেশি শক্তিশালী হয়ে ওঠে শিল্পীর ধর্ম তাঁর মুশোখ টেনে খুলে দেওয়া নিজের শিল্পের মাধ্যমে’। নিজের একাধিক ছবির প্রসঙ্গ তুলে আনেন পরিচালক। জানান, ‘বুদ্ধা ইন এ ট্রাফিক জ্যাম’, ‘দ্য তাসখন্দ ফাইলস’, ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর মতো ছবি বানানো ভারতে কত বড় চ্যালেঞ্জ ছিল। শারীরিক, মানসিক, পেশাগত এবং সামাজিকভাবে এর জন্য অসংখ্য লাঞ্ছনা-গঞ্জনার শিকার হয়েছেন তিনি।

‘দ্য কেরালা স্টোরি’র প্রযোজক বিপুল শাহ,পরিচালক সুদীপ্ত সেন এবং লিড হিরোইন আদা শর্মার উদ্দেশে তিনি লেখেন, ‘প্রথমেই এই সাহসী পদক্ষেপের জন্য অভিনন্দন। একই সঙ্গে আপনাদের খারাপ খবরটি জানিয়ে রাখি, এখন থেকে আপনাদের জীবন পুরোপুরিভাবে পালটে যাবে। ভাবতে পারবেন না এত ঘৃণা পাবেন। দম বন্ধ হয়ে আসবে। মাঝে মধ্যে ভাবনাচিন্তার শক্তি হারিয়ে ফেলবেন, ভেঙে পড়বেন। কিন্তু মনে রাখবেন, যাঁরা পরিবর্তনের ক্ষমতা রাখেন ইশ্বর তাঁদেরই পরীক্ষা নেন।’ এরপর রবীন্দ্রনাথ ঠাকুরের গানের ‘একলা চলো রে…’ লাইন টিম ‘দ্য কেরালা স্টোরি’কে মনে করিয়ে দেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ পরিচালক।

বিতর্ককে বুড়ো আঙুল দেখিয়ে বক্স অফিসে প্রথমদিন দুর্দান্ত ফল করেছে এই ছবি। ‘দ্য কাশ্মীর ফাইলস’কেও পিছনে ফেলে ৮ কোটির বেশি ব্যবসা হাঁকিয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। ইতিমধ্যেই মধ্যপ্রদেশের বিজেপি শাসিত সরকার এই ছবিকে করমুক্ত ঘোষণা করা হয়েছে। দক্ষিণের রাজ্য কেরলের মেয়েদের জোর করে ধর্মান্তকরণ এবং আইসিসে যোগদান করানোর প্রেক্ষাপটে তৈরি হয়েছে এই ছবি। বিপুল শাহ প্রযোজিত এই ছবিতে আদা শর্মা ছাড়াও দেখা মিলেছে যোগিতা বিহানি, সোনিয়া বালানি এবং সিদ্ধি আদানির।

 

বায়োস্কোপ খবর

Latest News

পায়ুপথে সোনা পাচারের চেষ্টা, ধরা পড়ে গেলেন কলকাতার বিমান সেবিকা পিরিয়ডসের দিনগুলিতে অফিস আসতে হবে না, ছুটি চালু সিকিম হাইকোর্টে, বাংলায় কবে হবে? ধাওয়ানের চোট, ঘরের মাঠে ব্যর্থতা, PBKS কে আশার আলো দেখালেন হার্ষাল-শশাঙ্করা বিয়ের আগে অন্তঃসত্ত্বা মেয়ে, দু-বছর পর হার্দিক ও নাতির মুখ দেখেন নাতাশার বাবা-মা ২৫,০০০ টাকা ফাইন, LPG গ্যাসের দাম, আধার- জুন থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল? 8 ওভার শেষে Pakistan-র স্কোর 74/2 সীমিত ওভারের সংজ্ঞাটাই বদলে দিয়েছে, চ্যাম্পিয়ন না হলেও নতুন স্বপ্ন দেখাচ্ছে SRH টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ‘চিচিং ফাঁক-খেলা শেষ’, প্রচারের শেষ বেলায় নয়া ইঙ্গিত অভিষেকের

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.