বাংলা নিউজ > টুকিটাকি > Mental Health: নিয়মিত খেয়ে দেখুন এই খাবার, হাজারো ঝামেলা হলেও মানসিকভাবে সুস্থ থাকবেন

Mental Health: নিয়মিত খেয়ে দেখুন এই খাবার, হাজারো ঝামেলা হলেও মানসিকভাবে সুস্থ থাকবেন

পুষ্টিকর খাবার খান (Pixabay)

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্ককে সুস্থ রাখতে নিয়মিত ব্যায়ামের পাশাপাশি খাদ্যতালিকায় পুষ্টিকর জিনিস অন্তর্ভুক্ত করা প্রয়োজন। একটি সঠিক খাদ্য নিশ্চিত করা শুধুমাত্র আপনার ইমিউন সিস্টেম এবং হার্টের কার্যকারিতাকে আরও ভাল করতে সাহায্য করে তা নয়, এটি আপনার মেজাজ, ঘুম এবং হজমকেও উন্নত করে।

কাজের চাপ কিংবা সামাজিক-পারিবারিক কারণে মানসিক ভাবে উদ্বিগ্ন বোধ করা স্বাভাবিক। যাইহোক, যদি এই সমস্যাটি আপনার নিত্যদিনের ঘটনা হয়ে থাকে। এবং এটি আপনার দৈনন্দিন কাজকর্মকে প্রভাবিত করে, তবে এখনই সতর্ক হন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, করোনার পর থেকেই মানুষের মনে অনিশ্চয়তার কারণে মানসিক স্বাস্থ্য সমস্যার ঘটনা বেড়েছে। মানসিক স্বাস্থ্য সম্পর্কে মানুষকে সচেতন করতেই তাই প্রতি বছর ১০ অক্টোবর পালিত হয় 'বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস'।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্ককে সুস্থ রাখতে নিয়মিত ব্যায়ামের পাশাপাশি খাদ্যতালিকায় পুষ্টিকর জিনিস অন্তর্ভুক্ত করা প্রয়োজন। একটি সঠিক খাদ্য নিশ্চিত করা শুধুমাত্র আপনার ইমিউন সিস্টেম এবং হার্টের কার্যকারিতাকে আরও ভাল করতে সাহায্য করে তা নয়, এটি আপনার মেজাজ, ঘুম এবং হজমকেও উন্নত করে। তাহলে চলুন জেনে নেওয়া যাক এমনই কিছু খাদ্যের কথা যা খেলে মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়।

  • পুষ্টিকর খাবার খান

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, পুষ্টিকর খাবার সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে এবং মস্তিষ্ককে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সব ধরনের মানসিক সমস্যা থেকে নিরাপদ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় সবুজ শাকসবজি, ফলমূল, গোটা শস্য, প্রোটিন, ওমেগা-৩ এর মতো পুষ্টি উপাদান অন্তর্ভুক্ত করা প্রয়োজন। দুশ্চিন্তা ও বিষণ্ণতার মতো সমস্যা এড়াতে সবাইকে অ্যালকোহল এবং ধূমপানও এড়িয়ে চলতে হবে।

  • মস্তিষ্কের জন্য পালং শাকের উপকারিতা

পালং শাক এবং অন্যান্য শাক-সবজি মস্তিষ্কে পর্যাপ্ত পরিমাণে ফলিক অ্যাসিড সরবরাহ করে, যা বিষণ্নতা এবং উদ্বেগের মতো সমস্যার ঝুঁকি কমায়। অনিদ্রার বিরুদ্ধে লড়াই করতে এবং বিভিন্ন মানসিক রোগের ঝুঁকি কমাতেও পালং শাক খাওয়া আপনার জন্য উপকারী হতে পারে। গবেষণায় দেখা গেছে যে পালং শাক সেবন বৃদ্ধ বয়সে ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে উপকারী হতে পারে।

  • হলুদ

কারকিউমিন সমৃদ্ধ হলুদ মানসিক চাপ কমায় এবং নিউরোডিজেনারেটিভ রোগ প্রতিরোধে সহায়তা করতে পারে।

  • ডার্ক চকোলেট

সুস্বাদু ডার্ক চকোলেটের গুণ সম্ভাব্যভাবে মস্তিষ্কে রক্ত প্রবাহ বাড়াতে পারে, আপনার মেজাজ এবং জ্ঞানীয় কার্যকারিতা উন্নত করে।

<p>মস্তিষ্কের কোষগুলিকে উন্নীত করে</p>

মস্তিষ্কের কোষগুলিকে উন্নীত করে

(Pixabay)

  • স্যামন মাছ

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ সালমনের উপকারিতা অন্যন্য। এর মাছ মানসিক চাপ কমানোর পাশাপাশি বুদ্ধি বাড়াতেও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুস্থ মস্তিষ্কের কোষগুলিকে উন্নীত করে এবং নিউরোট্রান্সমিটার উৎপাদনে সহায়তা করে।

  • বাদাম এবং বীজ পুষ্টিকর

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রয়োজনীয় পুষ্টি থাকে বাদাম এবং বীজে। পুষ্টি এবং মানসিক স্বাস্থ্যের মধ্যে এই খাদ্য সেরা। এগুলি শুধুমাত্র আপনার শারীরিক স্বাস্থ্য নয়, আপনার মানসিক সুস্থতা গঠনেও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

টুকিটাকি খবর

Latest News

IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই ধোনি থেকে কার্তিক, ফ্যাফ, ঋদ্ধি- IPL 2024-এই হয়তো শেষ দেখা যাবে এক ঝাঁক তারকাকে ১০০ ম্যাচ, ২০০ উইকেট, ১০০০ রান, RR vs MI ম্যাচে ব্যক্তিগত মাইলস্টোন তিন তারকার ‘ধ্যাষ্টা জেঠু’ বাস্তবে ভীষণ পজেসিভ বর! বউয়ের উপর রাগ করে ভাঙচুরও করতেন সুব্রত! হনুমান জন্মোৎসবে করুন সিঁদুর সংক্রান্ত এই বিশেষ কাজ, পূর্ণ হবে যেকোনও মনস্কামনা 'ভারতে নয়া পুতিন তৈরি হচ্ছে, তিনি হলেন মোদী', নয়া ভারতের কথা বলতেন নেহরু- শরদ মনোনয়ন দিতে গিয়ে মুখোমুখি পাঠান–নির্মল, পরস্পরকে ‘‌শুভেচ্ছা বার্তা’‌ দিলেন ভিডিয়ো: খোলা মাঠে সকলের সামনে রোহিতকে চুমু খেতে গেলেন শেন বন্ড! কী হল তারপর? ঋতুপর্ণার টানেই ১৯ বছর পর কলকাতায় রাহুল বোস! ব্যাপার কী?

Latest IPL News

IPL 2024: সমর্থকদের প্রত্যাশা আমাকে বিব্রত করে না- হার্দিক পান্ডিয়া ভিডিয়ো: ট্র্যাফিক জ্যামে থমকে MI-র বাস! রোহিতদের উদ্ধার করে হিরো অচেনা সানি ভাই ভিডিয়ো: খোলা মাঠে সকলের সামনে রোহিতকে চুমু খেতে গেলেন শেন বন্ড! কী হল তারপর? IPL 2024-এ দলের বাকি ম্যাচ খেলতে দেশ থেকে ফিরবেন না DC-র অজি তারকা মিচেল মার্শ ৪০ বলে শতরান করতে পারেন কোহলি- T20 WC 2024-এর ভারতীয় দল নিয়ে মুখ খুললেন সৌরভ IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির KKR vs RCB, IPL 2024: আউট নিয়ে ফুঁসছেন কোহলি, বিতর্ক না বাড়িয়ে কী বললেন রানা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.