বাংলা নিউজ > টুকিটাকি > Christmas 2023: কেন ক্রিসমাসকে ‘বড়দিন’ বলা হয় জানেন? জেনে নিন এদিনের এই মজার কাহিনি

Christmas 2023: কেন ক্রিসমাসকে ‘বড়দিন’ বলা হয় জানেন? জেনে নিন এদিনের এই মজার কাহিনি

প্রতীকী ছবি (Freepik)

Christmas: সূর্য দেরিতে ডোবে বলেই কী এদিন ‘বড়দিন’? জেনে নিন অজানা ইতিহাস।

চারিদিকে শীতের আমেজ। সুন্দর সুন্দর কেক, জুজুলস, মার্শম্যালোতে ভরে গিয়েছে বাজার। আলোর চাদরে মুড়েছে চার্চ, রাস্তা, রেস্তোরা। অজানা সান্টাক্লজের কাছে গিফ্ট পাওয়ার আসায় দিন গুণছে কচিকাচারা। শহর ঢেকেছে ‘বড়দিনের’ আমাজে। চারিদিকে ‘বড়দিন’ ‘বড়দিন’ রব। শহরে যে'কটা পর্যটন স্থল রয়েছে সব জায়গাতেই প্রায় সান্টা সেজে ঘুরে বেড়াচ্ছেন কেউ না কেউ। ক্রিসমাসকে বড়দিন নামেই চেনেন বেশিরভাগ। কিন্তু কেন এই দিন বড়দিন হল তার তাৎপর্য বেশিরভাগেরই অজানা। তবে কী এই দিনে সূর্য সবচেয়ে দেরিতে ডোবে? এমনই প্রশ্ন ঘুরপাক খায় সকলের মনে।

<p>প্রতীকী ছবি</p>

প্রতীকী ছবি

(Freepik)

যিশুর জন্মদিন কেউ জানে না। বাইবেলে যীশুখ্রিষ্টের জন্মের নির্দিষ্ট কোনও তারিখ দেওয়া নেই। কিন্তু ৩৩৬ সাল নাগাদ থেকে এটি যিশুর জন্মদিন হিসাবেই নথিভুক্ত করেন রোমানরা। তারপর থেকেই এ দিনে পালিত হয় ক্রিসমাস। বেথেলেহেম শহরের এক আস্তাবলে পিতা জোসেফ ও কুমারী মাতা মেরির কোল আলো করো জন্ম নেন যিশুখ্রিষ্ট। ‘এই দিন থেকে ঠিক ৯ মাস আগে যিশুকে গর্ভে ধরেন মাতা মেরি।’ এমন মনে করেই এই দিনকেই ক্রিসমাস হিসাবে স্বিকৃতি দেওয়া হয়।

বিশ্বের প্রিটা কোণায় ধুমধাম করে এদিন উদযাপন করেন খ্রীষ্টধর্মীয়রা। তবে শুধু খ্রিষ্টানরা বললে ভুলই হবে, ক্রিসমাস নিয়ে কম উৎসাহ নেই অন্যান্য ধর্মের মানুষদেরও। রঙ-বেরঙের কেক, চকোলেট, আলো দিয়ে আনন্দের সঙ্গে বড়দিন পালন করেন আট থেকে আশি। এবার আসা যাক কেন এদিন ‘বড়দিন’ তার তাৎপর্য।

এদিন সবচেয়ে দেরিতে সূর্য ডোবে বলে একে ‘বড়দিন’ বলা হয় না। শীতের অন্যান্য দিনের মতোই স্বাভাবিক হারে প্রাকৃতিক নিয়মেই সূর্য ডোবে এদিন। ‘বড়দিন’ বলতে বিশেষ দিন বা ইংরেজিতে বলেতে গেলে ‘দি গ্রেট ডে’।

‘লঙ ডে’ নয় বরং ‘গ্রেট ডে’ হিসাবেই ২৫ ডিসেম্বরকে বড়দিন বলা হয়। যিশুর জন্মদিনটা খ্রীষ্টধর্মীয়দের কাছে শ্রেষ্ঠ দিন হিসাবে বিবেচিত তাই এদিনকে বাংলায় বড়দিন বলা হয়।

তবে কেন ক্রিসমাসকে ‘বড়দিন’ বলা হয় ভারতে? ইতিহাস ঘাঁটলে জানা যায়, ইংরেজ শাসনকালে ব্রিটিশরা এইদিনকে বিশেষ বোঝানোর জন্য একে হিন্দিতে ‘বড়া দিন’ বলতো। ভারতীয়রাও যাতে এই দিনকে গুরুত্ব দেয় এবং বিশেষ দিন হিসাবে ধরে তাই ভারতীয় ভাষাতেই এই উৎসবকে ‘বড়া দিন’ বলতেন ইংরেজরা। সেই বড়াদিনই বদলে গিয়েছে বড়দিন-এ। তাই সূর্য ডোবার নিরিখে নয়, গুরুত্বের নিরিখেই এদিনকে বড়দিন বলেন আবালবৃদ্ধবনিতারা।

টুকিটাকি খবর

Latest News

'আমাদের কথা ভেবে…' কসবার অগ্নিকাণ্ডের পর কেন এমন বললেন ‘মির্চি অগ্নি’? কলকাতায় এবার হতে চলেছে শপিং ফেস্টিভ্যাল, বিদেশের ধাঁচে উদ্যোগ নিলেন মমতা পোর্টোফিনোতে চোখ ধাঁধানো আম্বানিদের পার্টি, দেখে নিন বিলাসবহুল ক্রুজের ১০ ছবি তিলক কেটে আসতে বারণ ছাত্রীকে, তীব্র বিক্ষোভের মুখে সুর নরম মুর্শিদাবাদের স্কুলের বলিউডে ১০ বছর পূর্তি উপলক্ষে অনুরাগীদের কাছে ধরা দিলেন, আনন্দে বিহ্বল কিয়ারা Thyroid Symptoms: থাইরয়েড থাকলে, এই ধরনের লক্ষণ মহিলাদের মধ্যে দেখা দিতে পারে ভূতে ধরেছে! সন্দেহে ছেলেকে ৮ দিন ধরে শিকলে বেঁধে রাখলেন বাবা মা, আলোড়ন হুগলিতে দীর্ঘ ৯ বছরের বিবাহিত জীবন, অবশেষে মা হচ্ছে টেলিপর্দার 'মধুবালা' দৃষ্টি গঙ্গা দশেরার দিন করুন তুলসী সংক্রান্ত এই তিন কাজ, ঘরে হবে না কখনও অর্থের অভাব চাবুক ঘোরালেন মুকেশ, খাঁচায় বন্দি কলকাতা টাইগার্স, টানা ২য় জয়ে লিগ শীর্ষে মালদা

T20 WC 2024

T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.