বাংলা নিউজ > টুকিটাকি > What is Cocktail Coronavirus: ককটেল করোনা! চিনে আতঙ্কের পিছনে দায়ী নাকি এটিই, ভারতে ভয় কতটা

What is Cocktail Coronavirus: ককটেল করোনা! চিনে আতঙ্কের পিছনে দায়ী নাকি এটিই, ভারতে ভয় কতটা

প্রতীকী ছবি (Siddharaj Solanki)

What is Cocktail Coronavirus: করোনার একাধিক রূপ এবং উপরূপ মিলে চিনে সংক্রমণ ঘটাচ্ছে। ভারতে এই ভয় কতটা?

চিনে আবার নতুন করে ভয়ঙ্কর আকার নিয়েছে করোনাভাইরাস। এই মুহূর্তে ওমিক্রন BF.7 নামে করোনাভাইরাসের একটি উপরূপ সংক্রমণ ঘটাচ্ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। চিনে যে করোনা-টিকা দেওয়া হয়ছে, সেটি থেকে পাওয়া রোগ প্রতিরোধ শক্তির বিরুদ্ধে এই ওমিক্রনটি বেশ শক্তি নিয়েই কাজ করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর সেই কারণেই চিনে এমন মারাত্মক সমস্যা হয়েছে বলে মনে করা হচ্ছে। তার উপর দীর্ঘদিন ধরে চলা লকডাউনের ফলে সাধারণ মানুষের করোনাভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ শক্তিও খুব একটা জোরদার নয় ওই দেশে। 

কিন্তু তার পরেও একটি অন্য কথা বলছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, এই নতুন যে উপরূপ মারাত্মক ছড়াচ্ছে গোটা দেশে, সেটিই ভয়াবহ পরিস্থিতি তৈরির জন্য একা দায়ী নয়। বিশেষজ্ঞরা বলছেন চিনে করোনা পরিস্থিতি আবার বিগড়ে যাওয়ার পিছনে পিছনে রয়েছে অন্য এক ধরনের করোনার অবদান।  সেটি হল ‘ককটেল করোনা’। নামটি শুনে মজা লাগলেও বিষয়টি আসলে মজার নয়। একসঙ্গে অনেকগুলি রূপের সংমিশ্রণে তৈরি হয়েছে এই করোনা। বর্তমানে চিনে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তার জন্য করোনার চারটি উপরবপকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। মিলিতভাবে একসঙ্গে সংক্রমণ ঘটাচ্ছে এই চারটি উপরূপ। BF.7 তার মধ্যে একটি। আর সেই কারণেই বহু মানুষের একসঙ্গে করোনা সংক্রমণ ঘটেছে। কোন একটি রূপ বা উপরূপের রোগ প্রতিরোধ শক্তি তাঁদের শরীরে তৈরি হলেও বাকিগুলি থেকে তাঁরা বাঁচতে পারছেন না। ফলে সকলের মধ্যে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস সংক্রমণ।

এবার আসা যাক ভারতের প্রসঙ্গে। ভারতেও কি ছড়াতে পারে এই ককটেল করোনা? বিশেষজ্ঞরা বলছেন, সেই আশঙ্কা তুলনামূলকভাবে কম। তার কারণ কী? তার কারণ হল ভারতে ইতিমধ্যেই হার্ড ইমিউনিটি ভালো মাত্রায় তৈরি হয়েছে। এছাড়া ভারতে একই সময়ে একাধিক রূপ এবং উপরূপের করোনা উপস্থিত ছিল। বহু মানুষ সেগুলির থেকে সংক্রমিত হয়েছেন। প্রাকৃতিক উপায়ে সেগুলির রোগ প্রতিরোধ শক্তি মানুষের শরীরে তৈরি হয়েছে। এর পরে আছে ব্যাপকমাত্রায় টিকাদান। সব মিলিয়ে ভারতের সাধারণ মানুষ করোনার একাধিক রূপ এবং উপরূপের সঙ্গে লড়াই করার জন্য অনেক বেশি মাত্রায় প্রস্তুত। চিনের মানুষের ক্ষেত্রে যার অভাব হয়তো কিছুটা রয়েছে। এমনই মনে করছেন বিশেষজ্ঞরা। তাই তথাকথিত ককটেল করোনা সংক্রমণ যদি ভারতে বৃদ্ধি পায়ও, তাহলেও বিশেষ ভয় নেই। এমনই আশা চিকিৎসকদের।

টুকিটাকি খবর

Latest News

১ কিলো চায়ের দাম ১ লাখ! দার্জিলিং-এ মেলে, পূর্ণিমার রাতের সঙ্গে রয়েছে বিশেষ যোগ চুক্তিভঙ্গ করেছিল পাকিস্তান, নওয়াজ শরিফ স্বীকার করতেই মুখ খুলল ভারত পায়ুপথে সোনা পাচারের চেষ্টা, ধরা পড়ে গেলেন কলকাতার বিমান সেবিকা পিরিয়ডসের দিনগুলিতে অফিস আসতে হবে না, ছুটি চালু সিকিম হাইকোর্টে, বাংলায় কবে হবে? ধাওয়ানের চোট, ঘরের মাঠে ব্যর্থতা, PBKS কে আশার আলো দেখালেন হার্ষাল-শশাঙ্করা বিয়ের আগে অন্তঃসত্ত্বা মেয়ে, দু-বছর পর হার্দিক ও নাতির মুখ দেখেন নাতাশার বাবা-মা ২৫,০০০ টাকা ফাইন, LPG গ্যাসের দাম, আধার- জুন থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল? 10 ওভার শেষে Pakistan-র স্কোর 84/4 সীমিত ওভারের সংজ্ঞাটাই বদলে দিয়েছে, চ্যাম্পিয়ন না হলেও নতুন স্বপ্ন দেখাচ্ছে SRH

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.