বাংলা নিউজ > টুকিটাকি > Potoler Bharta: মাংসের ভর্তা তো খেয়েছেন, দুর্গাপুজোয় এবার ট্রাই করুন পটলের ভর্তা!
পটলের ভর্তা

Potoler Bharta: মাংসের ভর্তা তো খেয়েছেন, দুর্গাপুজোয় এবার ট্রাই করুন পটলের ভর্তা!

  • Potoler Bharta: অনেকেই পাঞ্জাবি ধাবায় গেলেই মাংসের ভর্তা অর্ডার করে থাকেন। এমনকি বাড়িতেও বানান। কিন্তু মাংসের বদলে পটলের ভর্তা খেয়েছেন কি?

বাজারের অন্যতম সহজলভ্য এবং সস্তার সবজি হল পটল। এই সবজি দিয়ে কত ধরনের তরকারি না বানানো যায়! পটল ভাজা, পটলের দোলমা, ঝোলে দিয়ে, পটল পোস্ত, ইত্যাদি। পটলের কিন্তু একাধিক পুষ্টিগুণ আছে। আমাদের স্বাথ্যে জন্য এই সবজি ভীষণই উপকারী। গরমকালে নিয়মিত খাওয়া উচিত এই সবজিটিকে। কিন্তু স্বাদ বদলের জন্য এবার আর পটল দিয়ে অন্য কিছু না বানিয়ে বরং পটলের ভর্তা বানান। সাবেকি কিন্তু তেমন একটা পরিচিত নয় এই রান্নাটি। দুর্গাপুজোর সময় অষ্টমিতে অনেকেই নিরামিষ খান। তেমন কোনও একটি দিনে অভিনব এই ডিশ রান্না করে চমকে দিন বাড়ির লোকদের ও গেস্টদের। 

আসুন দেখে নেওয়া যাক এই পদের রেসিপি।

পটলের ভর্তা রেসিপি

উপকরণ: ১০-১৫ টা ছোট সাইজের পটল, পেঁয়াজ বাটা, পেঁয়াজ কুচি, রসুন বাটা, টমেটো বাটা, কালো জিরে গুঁড়ো, কাঁচা লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, সর্ষের তেল, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা, নুন, চিনি।

পদ্ধতি: প্রথমে পটলগুলো সেদ্ধ করে নিন। কিন্তু পটল সেদ্ধ করতে তাতে বেশি জল দেবেন না। এবং খেয়াল রাখবেন পটল সেদ্ধ করার সময় পুরো জল যেন শুকিয়ে যায়। এর পর একটা কড়াইতে তেল দিন। তেল গরম হলে তাতে দিন কালো জিরে এবং কাঁচা লঙ্কা। ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। এবার পটলগুলি চটকে নিন। পটলের বীজ যদি শক্ত হয় তবে ফেলে দেবেন। এবার পটল মেখে নিয়ে তাতে দিয়ে দিন পেঁয়াজ কুচি, স্বাদ মতো নুন, ২ চামচ কাঁচা সর্ষের তেল এবং ভাজা কাঁচা লঙ্কাগুলো। এবার আবার গোটা জিনিসটা ভালো করে মেখে নিন।

আর চাইলে কাঁচা লঙ্কা ভাজার পর ওই তেলেই রসুন বাটা এবং পেঁয়াজ বাটা কষিয়ে নিন তাতে দিন কাঁচা লঙ্কা বাটা এবং হলুদ গুঁড়ো, অল্প নুন এবং চিনি। গোটা জিনিসটাকে ভালো করে কষিয়ে নামিয়ে সেদ্ধ পটলের উপর দিয়ে দিন। বাকি উপকরণের সঙ্গে এই মশলাও মাখিয়ে নিন। উপরে ছড়িয়ে দিতে পারেন ধনেপাতা। তাহলে তৈরি হয়ে যাবে পটলের ভর্তা।

বন্ধ করুন